এই খাতে ২ টাকা বিনিয়োগ করেই পেয়ে যাবেন মোটা টাকা পেনশন, কীভাবে করবেন জেনে নিন

সকলের সমস্যার কথা মাথায় রেখেই নয়া স্কিম নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার ৷ এই স্কিমে ইনভেস্ট করে কিছুটা নিশ্চিত হতে পারবেন আপনি৷ কারণ একটা বয়সের পর পেনশন নিয়ে একটা চিন্তা থেকেই যায়। এই যোজনায় প্রতিদিন মাত্র ২ টাকা করে জমালেই ৩৬০০০ টাকা করে পেনশন পাবেন।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 12:24 PM IST

অগ্নিমূল্য বাজারে বর্তমান পরিস্থিতিতে কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে এই বিশেষ স্কিম। সকলের সমস্যার কথা মাথায় রেখেই নয়া স্কিম নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার ৷ এই স্কিমে ইনভেস্ট করে কিছুটা নিশ্চিত হতে পারবেন আপনি৷ কারণ একটা বয়সের পর পেনশন নিয়ে একটা চিন্তা থেকেই যায়।এই যোজনায় প্রতিদিন মাত্র ২ টাকা করে জমালেই ৩৬০০০ টাকা করে পেনশন পাবেন।

আপনার আয় কি ১৫ হাজার টাকার কম , এবং ভবিষ্যতের জন্য এখনও কোনও প্ল্যান করেননি। তাহলে চিন্তার কোনও কারণ নেই। মোদি সরকারের শ্রম যোগী মন্ধন যোজনা এবার সকলের জন্য লাভজনক স্কিম নিয়ে হাজির হয়েছে। এই স্কিমে প্রতিদিন মাত্র ২ টাকা করে ইনভেস্ট করলেই ৬০ বছরের পর প্রতি মাসে ৩০০০ টাকা বা বছরে ৩৬০০০ টাকা পেনশন পাবেন আপনি। ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে তারা এই স্কিমে ইনভেস্ট করতে পারবেন ৷ এবং এই স্কিমের জন্য অ্যাকাউন্ট খোলাও খুব সহজ ৷ বর্তমানে এখনও পর্যন্ত ৪৫ লক্ষ মানুষ এই স্কিমের সঙ্গে যুক্ত রয়েছেন  ৷১৮ বছর বয়সের পর থেকে ৬০ বছর বয়স হওয়া পর্যন্ত এই স্কিমে প্রতি মাসে ৫৫ টাকা করে জমা দিতে হবে ৷ অর্থাৎ প্রতিদিন ২ টাকা করে জমালেই কেল্লাফতে ৷

 

 

এখানে খুব বেশি বিনিয়োগেরও দরকার নেই। তবে বয়স অনুযায়ী টাকার পরিমাণ আলাদা হবে। কারোর বয়স যদি ২৯ বছর হয়, তাহলে তাকে প্রতি মাসে ১০০ টাকা করে জমা দিতে হবে ৷ ঠিক তেমনই ৪০ বছর বয়স হলে এই স্কিমে তাকে মাসে ২০০ টাকা করে জমা দিতে হবে ৷ তবে এক্ষেত্রে অ্যাকাউন্ট হোল্ডারের যত টাকা যোগ হবে সরকারেরও ঠিক তত টাকাই যোগ হবে ৷ অসংগঠিত শ্রমিকদের কথা মাথায় রেখেই এই যোজনা শুরু করেছিল মোদি সরকার ৷ যাদের আয় ১৫ হাজার টাকার কম তারাই এই যোজনার সুবিধা পাবেন ৷ প্রতিমাসে পেনশন বাবদও একটা ইনকাম হবে ৷ এখানে আপনার সুবিধা মতো যেমন ইনভেস্টমেন্ট শুরু করতে পারবেন তেমনি আবার যে কোনও সময় টাকা তুলেও নিতে পারেন ৷ এটি কেন্দ্রীয় সরকারের একটি সামাজিক নিরাপত্তা প্রকল্প। এই খাতে বিনিয়োগ করা সম্পূর্ণ নিরাপদ।

 

Share this article
click me!