IRCTC টিকিট বুকিং টিপস: ট্রেনে লোয়ার বার্থ পেতে চান? টিকিট বুক করার সময় এটি করুণ

ট্রেন টিকিট বুকিং টিপস: ট্রেনে লোয়ার বার্থ পেতে টিকিট বুক করার সময় কী করতে হবে তা এখানে দেখুন।

Saborni Mitra | Published : Oct 3, 2024 12:46 PM IST / Updated: Oct 03 2024, 06:17 PM IST

বিশ্বের বৃহত্তম রেলওয়ে ব্যবস্থাগুলির মধ্যে একটি হল ভারতীয় রেল। এটি প্রতিদিন হাজার হাজার ট্রেন পরিষেবা জনগণের জন্য সরবরাহ করে। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে ভ্রমণ করে। বাস, গাড়ি, বিমানের তুলনায় বেশিরভাগ মানুষ ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন। এর প্রধান কারণ হল ট্রেনের টিকিটের খরচ অনেক কম। এছাড়াও, মানুষ এতে আরামে ভ্রমণ করতে পারে।

রেল যাত্রীদের উন্নত ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের জন্য রেল কর্তৃপক্ষ নিয়মিত নতুন নতুন সুবিধা চালু করছে। সাধারণত, রেলওয়ে কর্তৃক প্রদত্ত সুবিধা সম্পর্কে যাত্রীদের খুব একটা ধারণা থাকে না। তাই অনেকেই সেগুলো ব্যবহার করতে পারে না। 

Latest Videos

এই ধারাবাহিকতায়, আজকাল ট্রেন যাত্রীদের জন্য ভ্রমণের আগাম টিকিট বুকিং পদ্ধতি আগের তুলনায় অনেক সহজ হয়ে গেছে। অর্থাৎ, লোকদের আর প্ল্যাটফর্মে লাইনে দাঁড়িয়ে টিকিট বুক করার প্রয়োজন নেই। আপনি ঘরে বসেই অনলাইনে সহজেই টিকিট বুক করতে পারেন। আইআরসিটিসির মাধ্যমে অনেকে ঘরে বসেই অনলাইনে টিকিট বুক করেন।

সাধারণত আমরা যখন ট্রেনের টিকিট বুক করি, তখন আপনি লক্ষ্য করেছেন যে তাতে বিভিন্ন বার্থ থাকে। যেমন লোয়ার বার্থ, মিডল বার্থ এবং আপার বার্থ। প্রতিটি বার্থের জন্য টিকিটের মূল্যও নির্ধারিত থাকে। বেশিরভাগ মানুষ লোয়ার বার্থ চান। কিন্তু এটি পাওয়া এত সহজ নয়। জানেন কেন?

 

লোয়ার বার্থ

ভারতীয় রেলের নিয়ম অনুসারে, প্রতিবন্ধী, প্রবীণ নাগরিক এবং গর্ভবতী মহিলাদের লোয়ার বার্থের জন্য অগ্রাধিকার দেওয়া হয়। তাই সবাই এই আসন পান না।

তবে এখানে একটি শর্ত আছে। একজন প্রবীণ নাগরিক যখন একা ভ্রমণ করেন বা দুইজন প্রবীণ নাগরিক একসঙ্গে ভ্রমণ করলেই কেবল নিম্ন আসনের টিকিট পাওয়া যাবে। দুইজনের বেশি প্রবীণ নাগরিক একসাথে ভ্রমণ করলে নিম্ন আসন বুকিংয়ের নিয়ম প্রযোজ্য হবে না। প্রবীণ নাগরিকদের যদি উপরের বা মাঝের বার্থ থাকে, তাহলে টিসি-কে জিজ্ঞাসা করে তা পরিবর্তন করার সুযোগ রয়েছে। 

 

লোয়ার বার্থ পেতে

প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী এবং গর্ভবতী মহিলাদের লোয়ার বার্থের জন্য অগ্রাধিকার দেওয়া হয়, তাই আপনি যদি এই তিনটি বিভাগের মধ্যে না পড়েন, তাহলে আপনি যখন টিকিট বুক করবেন, তখন আপনার আসন অগ্রাধিকারে লোয়ার বার্থ নির্বাচন করুন। অন্য যাত্রীরা যদি তাদের বুকিং বাতিল করেন বা না আসেন তাহলে সেই আসন আপনাকে দেওয়া হতে পারে।

 

 

Share this article
click me!

Latest Videos

এ কী অবস্থা! মহালয়ার সন্ধা থেকেই উপচে পড়া ভিড় কল্যাণীর আইটিআই লুমিনাস ক্লাবে | Kalyani ITI
'পুজো বন্ধ, উপর থেকে অর্ডার এসেছে' পিছনে কারা! ভালো করে শুনুন, বুঝে যাবেন | World Largest Durga |
CV Ananda Bose : রাজ্যপাল কে কালো পতাকা তৃণমূল ছাত্র পরিষদের, তুমুল ধস্তাধস্তি পুলিশের সঙ্গে
দূর্গা পূজোর আগে কড়া পরিদর্শনে কলকাতা পুলিশের নগরপাল Manoj Verma, নিরাপত্তা ব্যবস্থা সর্বাধিক
'আমি ওনাকে দাঁড় করিয়ে হারিয়েছি, আর নওশাদ তো পালিয়ে গেল' বিস্ফোরক শুভেন্দু | Suvendu Adhikari |