প্যান কার্ড নিয়ে এবার বড় ঘোষণা, এই কাজটি না করলেই দিতে হবে বড় অঙ্কের জরিমানা

আধার কার্ড থেকে প্যান, রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট।প্যান কার্ড নিয়ে এবার বড় ঘোষণা। কোনও ব্যক্তির যদি একের বেশি প্যান কার্ড থাকে তাহলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

Web Desk - ANB | Published : Mar 9, 2023 1:51 PM IST

আধার কার্ড যেমন গুরুত্বপূর্ণ তেমনই প্যান কার্ডও ততটাই গুরুত্বপূর্ণ। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে প্যান, রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড।

প্যান কার্ড নিয়ে এবার বড় ঘোষণা। কোনও ব্যক্তির যদি একের বেশি প্যান কার্ড থাকে তাহলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। কোনও কারণবশত হোক কিংবা কোনও ভুলের কারণে যদি একের বেশি প্যান কার্ড থেকে থাকে তাহলে সেটি সারেন্ডার করে দেওয়াই ভাল। কারণ একাধিক প্যান কার্ড থাকলেই এবার ১০ হাজার টাকা জরিমানা হতে পারে।প্যান কার্ড সারেন্ডার করতে গেলেই যে বিপদ বাড়বে, তেমন কোনও কারণ নেই। বরং জরিমানার হাত থেকে বাঁচবেন।

অনলাইন কিংবা অফলাইন দুইভাবেই তা করতে পারবেন। এর জন্য এনএসডিএল-র ওয়েবসাইটে গিয়ে চেঞ্জ প্যান কার্ডে গিয়ে ক্লিক করুন। যে প্যান নম্বর জারি করতে তানা সবার উপরে সেটি লিখুন। এবার অতিরিক্ত প্যান নম্বরটি ফর্মের ১১ নম্বর বক্সে লিখুন। এর পাশাপাশি যে প্যান নম্বর বাতিল করতে চান, সেটি কপি ফর্মের সঙ্গে জুড়ে দিন। অনেক সময় প্যান কার্ড বাতিল হওয়ার পরেও এটিকে আবার চালু করা যায়। কিন্তু যদি কেউ বাতিল প্যান কার্ড ব্যবহার করে, তাহলেও ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। প্যান-আধার লিঙ্ক না হলে '১৩৯এ' ধারায় বাতিল হয়ে যাবে প্যান কার্ড। বিশেষজ্ঞদের মতে, প্যান কার্ডের লিঙ্ক না থাকলে অনলাইনে আইটিআর ফাইল করা কঠিন হবে। আইটি রিটার্নও আটকে যেতে পারে। এছাড়াও আর্থিক লেনদেন করার সময়েও প্যান ব্যবহার করা যাবে না। কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করার সময় প্যান কার্ডকে ব্যবসায়িক পরিচয় পত্র হিসেবে স্বীকৃত দেওয়া হল। এখন থেকে ব্যবসায়িক সংস্থাগুলির জন্য সমস্ত সরকারি সংস্থার ডিজিটাল লেনদেনের জন্য প্যান কার্ডকেই সাধারণ পরিচয়পত্র হিসেবে মেনে নেওয়া হবে। যার ফলে বিভিন্ন ব্যবসা ও শিল্পোদ্যোগের সমস্যা অনেকটাই কমে যাবে। শুধু তাই নয়, দেশের মধ্যে ব্যবসা শুরু করতেও ঝক্কি কমে যাবে। এই প্যান কার্ডই হবে আপনার সিঙ্গল বিজনেস আইডি। এই প্যান কার্ড দিয়ে কোনও ব্য়বসা শুরু করতে পারবেন বিনিয়োগকারীরা।

Share this article
click me!