Inflation: মূল্যস্ফীতি নষ্ট করছে মধ্যবিত্তের বাজেট, গার্হস্থ্য সঞ্চয় ৩০ বছরের সর্বনিম্নে

গত পাঁচ বছরে পরিবারের সঞ্চয় জিডিপির ২০ শতাংশে দাঁড়িয়েছে। প্রতিবেদন অনুসারে, ২০২২-২৩ সালের প্রথমার্ধে নেট পরিবারের আর্থিক সঞ্চয়ও জিডিপির ৪ শতাংশে নেমে এসেছে।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 2:29 PM IST

ক্রমশ বাড়ছে জিনিসপত্রের দাম। সংসার চালাতে পকেট ফাঁকা হচ্ছে সাধারণের। মূল্যস্ফীতির কারণে পরিবারের বাজেটে রীতিমত কাটছাঁট করতে হচ্ছে। ক্রমবর্ধমান খরচের কারণে বাজেটে পতনের মার্জিনের পরিপ্রেক্ষিতে সব শিল্পসেক্টরে কোম্পানিগুলি এখন দামের বোঝা গ্রাহকদের উপর দিয়ে দিয়েছে। এর ফলে নিম্ন থেকে মধ্যম আয়ের পরিবারের সঞ্চয়ের তীব্র হ্রাস দখা দিয়েছে। পরিসংখ্যান বলছে ৩০ বছরে সর্বনিম্ন সঞ্চয় করতে পারছে মানুষ।

মতিলাল ওসওয়াল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস একটি প্রতিবেদনে বলেছে, "আমাদের গণনা দেখায় যে চলতি আর্থিক বছরের প্রথমার্ধে মোট পরিবারের সঞ্চয় জিডিপির ১৫.৭ শতাংশে নেমে এসেছে।" এটি ৩০ বছরের সর্বনিম্ন। গত পাঁচ বছরে পরিবারের সঞ্চয় জিডিপির ২০ শতাংশে দাঁড়িয়েছে। প্রতিবেদন অনুসারে, ২০২২-২৩ সালের প্রথমার্ধে নেট পরিবারের আর্থিক সঞ্চয়ও জিডিপির ৪ শতাংশে নেমে এসেছে। এটিও ৩০ বছরের মধ্যে সর্বনিম্ন স্তর। এই সঞ্চয় ছিল ২০২১-২২ সালে জিডিপির ৭.৩ শতাংশ এবং ২০২০-২১ সালে ১২ শতাংশ।

২০২২-২৩ সালের প্রথমার্ধে দেশীয় সঞ্চয় জিডিপির ১৫.৭% এ নেমে এসেছে

চলতি অর্থবছরের প্রথম নয় মাসে গ্রামীণ ব্যয় বেড়েছে ৫.৩ শতাংশ

খরচের গতি ছিল ৪.৬%

বিনিয়োগ ও রপ্তানির ক্ষেত্রে পরিস্থিতি ভালো নয়

নুওয়ামা ইনস্টিটিউশনাল ইক্যুইটিজের সাম্প্রতিক প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনা মহামারীর পরে অর্থনীতিতে শক্তিশালী পুনরুদ্ধার দেখা যেতে পারে। তবে, সামগ্রিকভাবে এটি এখনও দুর্বল। অভ্যন্তরীণ ভোগ ছাড়াও মূলধন বিনিয়োগের ক্ষেত্রেও পরিস্থিতি ভালো নয়। মূলধনের ব্যয় বাড়ছে, অন্যদিকে রপ্তানি কমছে।

প্রথমার্ধে গড় মূল্যস্ফীতি ছিল ৭.২ শতাংশ

সরকারী তথ্য অনুসারে, দেশে খুচরা মূল্যস্ফীতির হার 2023 সালের জানুয়ারিতে বেড়ে ৬.৫ শতাংশে দাঁড়িয়েছে, যা ২০২২ সালের ডিসেম্বরে ৫.৭২ শতাংশ এবং গত বছরের নভেম্বরে ৫.৮৮ শতাংশে ছিল। আরও, ২০২২-২৩ সালের প্রথমার্ধে খুচরা মূল্যস্ফীতি গড়ে ৭.২ শতাংশ, আগের দুই বছরে গড়ে ৫.৮ শতাংশের তুলনায়।

এদিকে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, মুদ্রাস্ফীতি নিয়ে প্রচণ্ড অনিশ্চয়তা রয়েছে। তাই এর মোকাবিলায় আবারও একটি কড়া পদক্ষেপ করতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এর ফলে আরও দামি হয়ে যেতে চলেছে ইএমআইয়ের হার। সহজ ভাষায়, সহজেই দামি ঋণের হাত থেকে মুক্তি পাবেন না সাধারণ মানুষ। উল্লেখ্য, অর্থনৈতিক সমীক্ষা ২০২২-২৩ অনুসারে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি এবং বিশ্বব্যাপী ক্রয় ক্ষমতার ক্ষেত্রে তৃতীয় বৃহত্তম হবে। সমীক্ষায় আরও বলা হয়েছে যে মহামারীর কারণে অর্থনীতি যা হারিয়েছিল তা পুনরুদ্ধার করা হয়েছে। যে অর্থনীতি থেমে গিয়েছিল তা নতুন করে চালু হচ্ছে। সমীক্ষায় আরও বলা হয়েছে যে চলতি অর্থবছরের জন্য ৬.৮ শতাংশ মূল্যস্ফীতি ব্যক্তিগত খরচ নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট নয় বা বিনিয়োগকে দুর্বল করার জন্য খুব কম।

Share this article
click me!