Nifty: সর্বকালের সেরা মাইলফল ছুঁয়ে ফেলল নিফটি, পার করল ২০ হাজার পয়েন্ট

নিফটি ৫০, নিফটি, শেয়ার বাজার, শেয়ার বাজারে রেকর্ড, nifty 50, nifty, stock market, stock market record,

 

Saborni Mitra | Published : Sep 11, 2023 11:38 AM IST

ইতিহাস তৈরি করল ভারতীয় শেয়ার বাজার নিফটি (NIFTY) । সর্বকালের সেরা মাইলফল ছুঁয়ে ফেলল নিফটি। গত সপ্তাহ থেকেই এই জল্পনা শুরু হয়েছিল। অপেক্ষা ছিল শুধুমাত্র রেকর্ড তৈরি করার। সোমবার সপ্তাহের প্রথম দিনই ন্যাশানাল এক্সচেঞ্জের ফ্ল্যাগশিপ সূচক নিফটি ৫০ , ২০ হাজারের মাইলফলক ছুঁল। সকাল ১০টার মধ্যেই সূচক পৌঁছে গিয়েছিল ১৯ ,৯৩৯ পয়েন্টে। এটাই ছিল নিফটির সর্বকালের সেরা রেকর্ড।

বেলা ৩টে ২৮ মিনিটে নিফটি ৫০ ১৮৫.৪৫ পয়েন্ট বেড়ে ২০ ,০০৫.২০ এ ছিল। যেখানে সেনসেক্স ৫৫৭ পয়েন্টের বেশি বেড়ে ৬৭.১৫৬ এ ছিল। নিফটি ৫০ বেলা ৩.৩০ মিনিটে শেয়ার বাজার বন্ধ হওয়ার সময় রেকর্ড করেই বন্ধ হয়েছে। সেই সময় এটি ছিল ২০০০। কিছুনা নেমে গিয়েছিল।

জুলাই মাসে নিফটির সূচন ডাউন ছিল। এই সময় কিছু প্রত্যাশিত অস্থিরতা তৈরি হয়েছিল। জুলাইয়ের পরই আবার গতি ফিরে পায় নিফটি ৫০। সেপ্টেম্বরের প্রথমেই এটি সর্বকালের রেকর্ড ছুঁয়েছে। মার্চ মাসে ১৫ শতাংশ বৃদ্ধির রেকর্ডও রয়েছে। যাইহোক বিশ্ব অর্থনীতির পক্ষে এটাই মোটেও সুখের সময় নয়। বাজার ওঠানামায় ৫০ -শেয়ার সূচক বহুত প্রত্যাশিত ২০ হাজার পয়েন্টে পৌঁছেছে। যদিও বিশেষজ্ঞদের মতে কিছুটা ধীর গতিতেই হয়েছে এই উত্থান। সোমবার সকাল থেকেই ভারতীয় শেয়ার বাজার ছিল চাঙ্গা। খোলার সময়ই সেনসেক্ট ও নিফটি উভয় ক্ষেত্রেই বৃদ্ধি দেখা গিয়েছিল। সেনসেক্স ৬৬.৮০০ লেনদেন ছাড়িয়েছে। বেড়েছে প্রায় ০.৩১ শতাংশ। নিফটি ৭০.০৫ পয়েন্ট বা ০.৩৫ শতাংশ বেড়ে ১৯৮৯০ তে ট্রেড করেছে। এটি ছাড়াও ব্যাঙ্ক নিফটি ০.৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত সপ্তাহ থেকে, তবে, বাজারের গতিতে একটি লক্ষণীয় পরিবর্তন হয়েছে। সেনসেক্স এবং নিফটি উভয়ই দ্রুত বেড়েছে। আজকের প্রথম বাণিজ্যের হিসাবে, উভয় সূচকই তাজা রেকর্ড উচ্চতায় আঘাত করা থেকে ১ শতাংশেরও কম দূরে ছিল। পারফরম্যান্সের এই ঊর্ধ্বগতি বিভিন্ন কারণের জন্য দায়ী করা হয়েছে যার মধ্যে রয়েছে বৈশ্বিক ইঙ্গিতের উন্নতি, হেভিওয়েট স্টকগুলিতে একটি শক্তিশালী সমাবেশ এবং G20 এর সাফল্য।

শেয়ার বাজার চাঙ্গার হওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে রিসার্চ স্টক্সবক্সের প্রধান মনীশ চৌধুরী বলেছেন, ভারতীয় অর্থনীতি ঘিরে একটি আশা তৈরি হচ্ছে। জি২০ শীর্ষ সম্মেলন সফল হওয়ার কারণে শেয়ার বাজার অক্সিজেন পাচ্ছে। সেই কারণেই চাঙ্গ হচ্ছে ভারতীয় শেয়ার বাজার। 

Read more Articles on
Share this article
click me!