আমানতের চেয়ে ঋণ দ্রুত বাড়লে কি ফিক্সড ডিপোজিটের হার বাড়তে পারে? জানুন বিস্তারিত

ঋণ বৃদ্ধির পিছনে একটি প্রাথমিক কারণ হল অর্থনৈতিক সম্প্রসারণ এবং উপভোক্তা ব্যয়ের কারণে ঋণের ক্রমবর্ধমান চাহিদা। যেহেতু ব্যবসার প্রসার ঘটে এবং ব্যক্তিরা বিভিন্ন উদ্দেশ্যে ঋণের জন্য অনুরোধ করে, ব্যাঙ্কগুলি এই চাহিদা মেটাতে আগ্রহী হয়ে ওঠে।

Parna Sengupta | Published : Sep 11, 2023 10:25 AM IST

ব্যাঙ্কিং এবং অর্থের জগতে, ঋণ এবং আমানতের মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের সুদের হার নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সম্প্রতি, আমানতের উপর ঋণ এবং FD হারের সম্ভাব্য প্রভাব সম্পর্কে উদ্বেগ বাড়ছে। ব্যাঙ্কিং সেক্টরে ঋণের জন্য গ্রাহকদের করা আমানতের উপর নির্ভর করতে হয়। ব্যাঙ্কগুলি প্রতিযোগিতামূলক এফডি হার অফার করতে এই আমানতের উপর অর্জিত সুদ ব্যবহার করে। যখন ঋণ বা লোন, ডিপোজিট বা আমানতের তুলনায় দ্রুত বৃদ্ধি পায়, তখন ব্যাঙ্কগুলি প্রায়ই লিকুইডিটি সংকটের সম্মুখীন হয় এবং এটি FD সুদের হারকে প্রভাবিত করতে পারে।

ঋণ বৃদ্ধির পিছনে একটি প্রাথমিক কারণ হল অর্থনৈতিক সম্প্রসারণ এবং উপভোক্তা ব্যয়ের কারণে ঋণের ক্রমবর্ধমান চাহিদা। যেহেতু ব্যবসার প্রসার ঘটে এবং ব্যক্তিরা বিভিন্ন উদ্দেশ্যে ঋণের জন্য অনুরোধ করে, ব্যাঙ্কগুলি এই চাহিদা মেটাতে আগ্রহী হয়ে ওঠে। ঋণ দেওয়ার প্রতি এই উত্সাহ ব্যাঙ্কের ব্যালেন্স শীটে অ্যাসেট বা সম্পদ এবং লায়াবিলিটিস বা দায়ের মধ্যে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে।

যখন ঋণ দ্রুত গতিতে বৃদ্ধি পায়, তখন ব্যাংকগুলি বিকল্প অর্থের উত্স অবলম্বন করতে পারে। অন্য ব্যাংক থেকে ঋণ নেওয়া বা বাজার থেকে অর্থ সংগ্রহের মতো। গ্রাহক আমানতের তুলনায় এই উত্সগুলি ব্যয় বাড়াতে পারে। যার ফলে ব্যাঙ্কগুলির জন্য অর্থের ব্যয় বৃদ্ধি পায়, যা লাভ বজায় রাখার জন্য FD হারের উপর চাপ বাড়ায়।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ ভূমিকা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এবং বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি সুদের হার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঋণ-আমানত ব্যবধানের কারণে ব্যাংকগুলো যখন লিকুইডিটি চ্যালেঞ্জের মুখে পড়ে, তখন তারা রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে সাহায্যের আবেদন করতে পারে। তবে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার দায়িত্বও কেন্দ্রীয় ব্যাংকের। এই লক্ষ্যগুলি অর্জন করতে, তারা তাদের নীতির হার বাড়াতে পারে, যা পরোক্ষভাবে FD হারকে প্রভাবিত করতে পারে।

FD-তে বিনিয়োগ করতে চাওয়া গ্রাহকরা এই পরিস্থিতিটিকে উপকারী বলে মনে করতে পারেন, কারণ ক্রমবর্ধমান সুদের হার সাধারণত তাদের বিনিয়োগে বেশি রিটার্ন দেয়। তবে এর জন্য সামগ্রিক বিষয়টি বিবেচনা করা প্রয়োজন। ক্রমবর্ধমান সুদের হার অর্থনৈতিক বৃদ্ধির গতি কমিয়েও দিতে পারে। ব্যবসা এবং ব্যক্তিদের জন্য ঋণের খরচ বাড়াতে পারে।

আমানতের চেয়ে ঋণের সংখ্যার তুলনায় FD রেট সত্যিই বাড়বে কিনা তা অনুমান করার জন্য, কেন্দ্রীয় ব্যাঙ্কের পদক্ষেপ এবং অর্থনৈতিক পরিবেশের উপর সজাগ দৃষ্টি রাখা গুরুত্বপূর্ণ। যদি কেন্দ্রীয় ব্যাংক মুদ্রাস্ফীতি মোকাবেলা বা লিকুইডিটি পরিচালনার জন্য নীতির হার বাড়ানোর সিদ্ধান্ত নেয়, তাহলে FD হারগুলিও তাতে প্রভাবিত হতে পারে।

Read more Articles on
Share this article
click me!