দেশের দারিদ্রের মোকাবেলায় নির্মলা সীতারমনের বাজেট, কী প্রভাব শেয়ার বাজারে

২০২৪ সালের নির্বাচনের আগে নির্মলা সীতারামন সরকারের চূড়ান্ত বাজেট পেশ করার পর ভারতীয় বেঞ্চমার্ক সূচকগুলি বিএসই সেনসেক্স এবং নিফটি ৫০ ছোটখাটো কাটের সঙ্গে ব্যবসা করেছে।

deblina dey | Published : Feb 1, 2024 10:27 AM IST / Updated: Feb 01 2024, 03:58 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বৃহস্পতিবার ১ ফেব্রুয়ারি মোদি সরকারের অর্থনৈতিক সাফল্য তুলে ধরে অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করেছেন। সংসদে তার ভাষণে, এফএম সীতারামন গত ১০ বছরে ভারতীয় অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তনের উপর জোর দিয়েছিলেন। ২০২৪ সালের নির্বাচনের আগে নির্মলা সীতারামন সরকারের চূড়ান্ত বাজেট পেশ করার পর ভারতীয় বেঞ্চমার্ক সূচকগুলি বিএসই সেনসেক্স এবং নিফটি ৫০ ছোটখাটো কাটের সঙ্গে ব্যবসা করেছে। বর্তমানে, সেনসেক্স ১২.২০ এ ৭১,৮৫০.০১ (+৯৭.৯০ (০.১৪শতাংশ)) এ রয়েছে, যেখানে নিফটি ৫০ ২১,৭৫৬.৭০ (+৩৬.১৫ (০.১৭ শতাংশ)) এ রয়েছে

নির্মলা সীতারামন-এর ভাষণের পর, এফএম সীতারামন বলেন, "সম্প্রতি, মৌলিক প্রয়োজনীয়তার বিধানের উপর ভিত্তি করে, গ্রামীণ এলাকায় প্রকৃত আয় বৃদ্ধি পেয়েছে। তাদের অর্থনৈতিক চাহিদা পূরণের মাধ্যমে বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টি করা যেতে পারে। সামাজিক ন্যায়বিচার উন্নয়নের একটি দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করছে যা সবই অটোমেশন এবং স্ব-পরিষেবা সম্পর্কে।" ২০১৪ সালে সরকার দায়িত্ব গ্রহণ করার সময় যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছিল তার প্রতিফলন করে, তিনি যোগ করেছেন, "জনগণের আশীর্বাদে, যখন আমাদের সরকার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, ২০১৪ সালে ক্ষমতা গ্রহণ করেছিল, তখন দেশ বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। , সবার বিকাশ এর মন্ত্র হিসাবে। সরকার সেই চ্যালেঞ্জগুলিকে যথাযথ আন্তরিকতার সঙ্গে কাটিয়ে উঠেছে।"

এটি লক্ষণীয় যে সীতারামনের দীর্ঘতম বাজেট বক্তৃতা দেওয়ার রেকর্ড রয়েছে। ১ ফেব্রুয়ারী ২০২০-এর কেন্দ্রীয় বাজেটের সময়, তিনি তার উপস্থাপনা সকাল ১১টায় শুরু করেছিলেন এবং দুপুর ১ টা ৪০ মিনিট পর্যন্ত অব্যাহত রেখেছিলেন। স্বাস্থ্য উদ্বেগের কারণে তার বক্তৃতা সংক্ষিপ্ত করা হয়েছিল, লোকসভার স্পিকার ওম বিড়লা বাজেটের বাকি অংশটি সম্পূর্ণ করেছিলেন।

বড় নীতি পরিবর্তনের সীমিত সুযোগ সহ অন্তর্বর্তী বাজেট হওয়া সত্ত্বেও, প্রত্যাশা অনেক বেশি। বেতনভোগী করদাতারা আয়কর বন্ধনীতে পরিবর্তন, স্ট্যান্ডার্ড ডিডাকশন ক্যাপ বৃদ্ধি এবং ধারা 80C এবং 80D ছাড়ের সম্প্রসারণের আশা করছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন প্রশাসন এমন নীতিগুলি বাস্তবায়ন করবে যা নিয়ন্ত্রক পদ্ধতিগুলিকে প্রবাহিত করবে, সম্মতির বাধ্যবাধকতাগুলি হ্রাস করবে এবং মাইক্রো, ছোট এবং মাঝারি-আকারের উদ্যোগের (এমএসএমই) জন্য ঋণ অ্যাক্সেসযোগ্যতা বাড়াবে। বাজেট বক্তৃতা অর্থনৈতিক স্টেকহোল্ডারদের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্তকে নির্দেশ করে যা সরকারের আর্থিক রোডম্যাপের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

সেনসেক্স সংস্থাগুলির মধ্যে, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, মারুতি, পাওয়ার গ্রিড, এনটিপিসি, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক এবং সান ফার্মা সবচেয়ে বেশি লাভবান ছিল, যেখানে লারসেন অ্যান্ড টুব্রো, টাইটান, বাজাজ ফিনসার্ভ এবং জেএসডব্লিউ স্টিল প্রধান পিছিয়ে ছিল। জানুয়ারী মাসে, পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সংগ্রহ ১০.৪ শতাংশ লাফিয়ে ১.৭২ লক্ষ কোটি টাকারও বেশি হয়েছে, যা উচ্ছ্বসিত অর্থনৈতিক কার্যকলাপকে প্রতিফলিত করে এবং জিএসটি সংস্কারের পরবর্তী পর্যায়ের লক্ষ্য তৈরি করে।

ভারত যেহেতু আসন্ন লোকসভা নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে, এই অন্তর্বর্তী বাজেট বর্তমান সরকারের শেষ বাজেট উপস্থাপনা হিসেবে তাৎপর্যপূর্ণ। এটি অর্থনৈতিক অগ্রাধিকার এবং কৌশলগুলির একটি আভাস দেয় যা সামনের মাসগুলিতে সরকারের এজেন্ডাকে রূপ দেবে।

Share this article
click me!