Railway Budget 2024: দেশে তৈরি হবে ৩টি নতুন রেল করিডর, বাড়বে যাতায়াত সুবিধাও

অন্তর্বর্তী বাজেটে অর্থমন্ত্রী বলেন, তিনটি বড় অর্থনৈতিক রেল করিডর কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এর মধ্যে প্রথমটি হল জ্বালানি, খনিজ ও সিমেন্ট করিডোর, দ্বিতীয়টি বন্দর সংযোগ করিডোর এবং তৃতীয়টি উচ্চ ট্রাফিক করিডোর।

Parna Sengupta | Published : Feb 1, 2024 10:00 AM IST

অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অন্যান্য খাতের মতো রেল খাতের জন্যও বাজেটে ঘোষণা দেওয়া হয়েছে। ২০২৪-২৫ আর্থিক বছরের বাজেটে, সরকারের ফোকাস বন্দে ভারত ট্রেনগুলিতেই ছিল। আসুন জেনে নেওয়া যাক এই বাজেট থেকে রেল খাত কী পেল? গতবার কী পেয়েছিল রেল?

এই বাজেটে রেল খাতের কী এল?

অন্তর্বর্তী বাজেটে অর্থমন্ত্রী বলেন, তিনটি বড় অর্থনৈতিক রেল করিডর কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এর মধ্যে প্রথমটি হল জ্বালানি, খনিজ ও সিমেন্ট করিডোর, দ্বিতীয়টি বন্দর সংযোগ করিডোর এবং তৃতীয়টি উচ্চ ট্রাফিক করিডোর। মাল্টিমডাল সংযোগ সক্ষম করার জন্য এই প্রকল্পগুলিকে প্রধানমন্ত্রী গতি শক্তির অধীনে চিহ্নিত করা হয়েছে। এতে লজিস্টিক সিস্টেমের দক্ষতা বাড়বে এবং খরচ কমবে। এর কারণে, উচ্চ ট্রাফিক করিডোরে যানজট হ্রাস করা যাত্রীবাহী ট্রেনের পরিচালনার উন্নতিতেও সহায়তা করবে এবং যাত্রীদের নিরাপত্তা এবং ভ্রমণের গতি বৃদ্ধি করবে। ডেডিকেটেড মালবাহী করিডোরের সাথে এই তিনটি অর্থনৈতিক করিডর কর্মসূচি আমাদের জিডিপি বৃদ্ধির হার বাড়াবে এবং লজিস্টিক খরচও কমিয়ে দেবে।

একটি গুরুত্বপূর্ণ ঘোষণায়, অর্থমন্ত্রী বলেছিলেন যে বন্দে ভারত-এর প্যারামিটার অনুসারে ৪০ হাজার সাধারণ কোচ তৈরি করা হবে, যাতে যাত্রীদের নিরাপত্তা এবং সুবিধা বাড়ানো যায়।

গত বাজেটে কী পেয়েছিল রেল?

গতবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও রেল খাতের জন্য অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন। অর্থমন্ত্রী বাজেটে রেলওয়ের জন্য ২.৪০ লক্ষ কোটি টাকার মূলধন ব্যয় ঘোষণা করেছিলেন। এটি ২০১৩-১৪ অর্থবছরে করা ব্যয়ের প্রায় নয় গুণ ছিল।

বাজেটে রেলওয়ে খাতে ব্যক্তিগত অংশগ্রহণ বাড়ানোর কথা বলা হয়েছে যাতে এটি রেলওয়ের অধীনে রাস্তা, নগর অবকাঠামো এবং বিদ্যুতের মতো অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করতে পারে। বাজেট বক্তৃতায় বলা হয়েছিল যে সরকার আগামী সময়ে বন্দে ভারত এবং হাইড্রোজেন ট্রেনের মতো অনেক ট্রেন পরিচালনা করতে ব্যয় করবে। যাত্রী সুবিধার জন্য ব্যয় করারও ব্যবস্থা করা হয়েছে।

এগুলো ছিল রেল খাতের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা

রেল খাতে ২.৪ লক্ষ কোটি টাকা খরচ হয়েছে

রেলওয়েতে বেসরকারি খাতের অংশগ্রহণ

১৭.২৯৭ কোটি টাকা দিয়ে রেলপথের সংস্কার

রেলওয়ে নিরাপত্তা তহবিলে ৪৫,০০০ কোটি টাকা স্থানান্তর

২০২৩-২৪ সালে যাত্রীদের কাছ থেকে ৭০ হাজার কোটি টাকা আয়ের আনুমানিক

গত বাজেটে রেলওয়ে তার আয়-ব্যয়ের বিবরণও দিয়েছিল। এটি ২০২৩-২৪ বাজেটে যাত্রীদের থেকে ৭০ হাজার কোটি টাকা আয়ের অনুমান করেছিল, যা গত বাজেট অধিবেশনে ৬৪ হাজার কোটি টাকা ছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!