মাস শেষের আগেই হাতে আসবে অনেক টাকা! শুধু DA নয়, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়বে বেতনও

নিম্নলিখিত ভাতাগুলি, যেখানে প্রযোজ্য, সেখানে প্রদান করা হবে ১ জানুয়ারি, ২০২৪ থেকে বিদ্যমান হার। এটি ২৫ শতাংশ হারে করা যেতে পারে।

 

deblina dey | Published : Jul 8, 2024 9:31 AM IST

112

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের একটি বড় স্বস্তি দিয়ে, তাদের মহার্ঘ ভাতা (DA) ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এই বৃদ্ধির পর ডিএ ৫০ শতাংশ হয়েছে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি থেকে স্বস্তি দিতে, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ রিলিফ (ডিআর) ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে।

212

এতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ও পেনশন ভালোভাবে বৃদ্ধি পাবে। এই বৃদ্ধি ১ জানুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হবে৷ ডিএ-র ৫০ শতাংশ চিহ্ন স্পর্শ করার পরে, কিছু অন্যান্য ভাতাও বাড়বে। এই ভাতাগুলির মধ্যে রয়েছে বাড়ি ভাড়া ভাতা (HRA)।

312

৪ জুলাই, ২০২৪-এ কর্মী ও প্রশিক্ষণ বিভাগের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, '১ জানুয়ারি, ২০২৪ থেকে মহার্ঘ ভাতা ৪ শতাংশ থেকে ৫০ শতাংশ বৃদ্ধির ক্ষেত্রে, নিম্নলিখিত ভাতাগুলি, যেখানে প্রযোজ্য, সেখানে প্রদান করা হবে ১ জানুয়ারি, ২০২৪ থেকে বিদ্যমান হার। এটি ২৫ শতাংশ হারে করা যেতে পারে।

412

সংশোধিত বেতন কাঠামোতে প্রদেয় মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছালে ভাতার হার ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়। এখানে এমন কিছু ভাতার উল্লেখ রয়েছে যা এখন ৫০ শতাংশ ডিএ বাড়ানোর পরে ২৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই ভাতার বর্ধিত হার ১ জানুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হবে।

512

অবস্থান ভাতা

কঠিন অবস্থান ভাতা, 'কঠিন অবস্থান ভাতা' নামেও পরিচিত, একটি অতিরিক্ত বেতন ভাতা যা কর্মচারীদের প্রত্যন্ত বা কঠিন অবস্থানে পোস্ট করা হয়। এর উদ্দেশ্য হল কঠিন পরিস্থিতিতে কাজ করা কর্মীদের জীবনযাত্রার খরচ মেটাতে সাহায্য করা। টিএলএ-এর আওতায় থাকা এলাকাগুলিকে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে।

612

পরিবহন ভাতা

অর্থ মন্ত্রক জুলাই ২০১৭-এ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য অনুদান এবং ভাতার তালিকা আপডেট করেছে। সপ্তম বেতন কমিশনের বাস্তবায়ন এর সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিল।

712

প্রতিবন্ধী শিশুদের জন্য মহিলাদের জন্য বিশেষ ভাতা

বিশেষ করে ছোট শিশু এবং প্রতিবন্ধী শিশু রয়েছে এমন মহিলা কর্মচারীদের অতিরিক্ত সুবিধা প্রদানের জন্য, প্রতি মাসে শিশু যত্নের জন্য ৩,০০০- টাকা বিশেষ ভাতা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সন্তানের জন্মের সময় থেকে শিশুর দুই বছর বয়স না হওয়া পর্যন্ত ভাতা প্রদেয় হবে।

812

শিশুদের শিক্ষা ভাতা-

CEA/হোস্টেল ভর্তুকি শুধুমাত্র দুই বড় সন্তানের জন্য নেওয়া যেতে পারে। হোস্টেল ভর্তুকির পরিমাণ প্রতি মাসে ৬৭৫০ টাকা। সরকারি কর্মচারীদের প্রতিবন্ধী শিশুদের জন্য CEA প্রতিদান CEA-এর স্বাভাবিক হারের দ্বিগুণ হবে অর্থাৎ প্রতি মাসে ৮৫০০- টাকা।

912

যে ক্ষেত্রে প্রতিবন্ধী শিশু স্কুলে যেতে সক্ষম না হয়, সেখানে বসবাসের জায়গায় শিক্ষা/বিশেষ শিক্ষা গ্রহণের জন্য CEA-এর প্রতিদান CEA-এর স্বাভাবিক হারের দ্বিগুণে করা হবে, যদি শিক্ষক দ্বারা অর্থপ্রদানের রসিদ তৈরি করা হয়।

1012

প্রতিবার সংশোধিত বেতন কাঠামোতে ৫০শতাংশ ডিএ বাড়ানো হলে, CEA হার ২৫শতাংশ বৃদ্ধি পাবে। ক্লাস ১ থেকে ৩ থেকে দাদ্বশ শ্রেণী পর্যন্ত শিশুদের জন্য CEA এবং হোস্টেল ভর্তুকি গ্রহণযোগ্য৷

1112

মহার্ঘ ভাতা কি?

মহার্ঘ্য ভাতা সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের বেতনের একটি উপাদান। এটি সরকারি কর্মচারীদের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবেলায় সহায়তা করার জন্য দেওয়া হয়। এই ভাতা ক্রমবর্ধমান দামের বিরুদ্ধে বাফার হিসাবে কাজ করে।

1212

এটি কার্যকরভাবে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের টেক হোম পে বৃদ্ধি করে। কেন্দ্রীয় সরকার বছরে দুবার, জানুয়ারি এবং জুলাই মাসে ডিএ পর্যালোচনা করে। এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে পরিমাণ কর্মচারীর অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos