দুর্দান্ত খবর! PF অ্যাকাউন্ট থাকলেই বাজেটে মিলতে পারে দারুণ চমক, উপকৃত হবেন লক্ষাধিক কর্মচারী

যদি কোনও সংস্থার ২০ বা তার বেশি কর্মচারী থাকে তবে তাকে কর্মচারী প্রভিডেন্ড (EPF) এর সঙ্গে রেডিস্টার করতে হবে। তারপরে মূল বেতন এবং মহার্ঘ ভাতা সহ প্রতি মাসে ১৫,০০০ টাকা উপার্জনকারী বেতনভোগী কর্মচারীদের তহবিলে ১২ শতাংশের অবদান রাখতে হবে।

 

deblina dey | Published : Jul 8, 2024 5:29 AM IST / Updated: Jul 08 2024, 01:20 PM IST

114

PF অর্থাৎ ভবিষ্যতের জন্য সরকারি প্রকল্প জমানো একটি তহবিল। এর উদ্দেশ্য হল কর্মীদের আর্থিকভাবে ভবিষ্যতের জন্য সাহায্য করে তাদের সামাজিক নিরাপত্তা প্রদান করা। যদি কোনও সংস্থার ২০ বা তার বেশি কর্মচারী থাকে তবে তাকে কর্মচারী প্রভিডেন্ড (EPF) এর সঙ্গে রেডিস্টার করতে হবে। তারপরে মূল বেতন এবং মহার্ঘ ভাতা সহ প্রতি মাসে ১৫,০০০ টাকা উপার্জনকারী বেতনভোগী কর্মচারীদের তহবিলে ১২ শতাংশের অবদান রাখতে হবে।

214

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই মোদী ৩.০ এর প্রথম এবং তার সপ্তমবারের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। এই বাজেট থেকে সকলের বিশেষ করে শ্রমজীবী ​​মানুষের অনেক প্রত্যাশা রয়েছে। 

314

তিনি আশা করেন যে সরকার বাজেটে প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) অধীনে বেতন সীমা বাড়াতে পারে। এর শেষ পরিবর্তনটি হয়েছিল এক দশক আগে, যখন সীমা বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছিল।

414

ভবিষ্য তহবিল কি?

PF অর্থাৎ ভবিষ্যতের জন্য সরকারি প্রকল্প জমানো একটি তহবিল। এর উদ্দেশ্য হল কর্মীদের আর্থিকভাবে ভবিষ্যতের জন্য সাহায্য করে তাদের সামাজিক নিরাপত্তা প্রদান করা। যদি কোনও সংস্থার ২০ বা তার বেশি কর্মচারী থাকে তবে তাকে কর্মচারী প্রভিডেন্ড (EPF) এর সঙ্গে রেডিস্টার করতে হবে। 

514

তারপরে মূল বেতন এবং মহার্ঘ ভাতা সহ প্রতি মাসে ১৫,০০০ টাকা উপার্জনকারী বেতনভোগী কর্মচারীদের তহবিলে ১২ শতাংশের অবদান রাখতে হবে। একই সঙ্গো তার কোম্পানিও এই তহবিলে সমান অবদান রাখে। কর্মচারীর অবদান সম্পূর্ণভাবে পিএফ-এ যায়। একই সময়ে, নিয়োগকর্তা অর্থাৎ কোম্পানি বা সংস্থার ১২ শতাংশ অবদানের মধ্যে ৩.৬৭ শতাংশ EPF এবং ৮.৩৩ শতাংশ EPS অর্থাৎ কর্মচারী পেনশন স্কিমে যায়।

614

প্রভিডেন্ট ফান্ডের সুবিধা কী কী?

প্রভিডেন্ট ফান্ডের উদ্দেশ্য হল অবসর গ্রহণের পর কর্মচারীকে আর্থিকভাবে স্বাবলম্বী করা, যাতে তাকে আর্থিকভাবে পিছিয়ে না পড়তে হয়। তবে, আপনি অবসর গ্রহণের আগে কিছু বিশেষ প্রয়োজনের জন্য PF থেকে টাকা তুলতে পারেন।

714

যেমন বাড়ি কেনা বা বানানো, বাচ্চাদের পড়ালেখা বা চিকিৎসা খরচ। করোনার পর থেকে, মহামারী সংক্রান্ত খরচের জন্যও টাকা তোলার অনুমতি দেওয়া হয়েছে। প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে যুক্ত কর্মচারীরাও তাদের সঞ্চয়ের উপর বার্ষিক চক্রবৃদ্ধি সুদ পান। এর মানে হল যে সুদের পরিমাণও মূল পরিমাণে যোগ করা হয় এবং তারপরে তার উপরও সুদ অর্জিত হয়। এটি দীর্ঘমেয়াদে কর্মীদের একটি বিশাল একক পরিমাণ দেয়।

814

প্রভিডেন্ট ফান্ড একটি ট্রাস্টি বোর্ড দ্বারা তত্ত্বাবধান করা হয়, যাকে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি বলা হয়। এতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের পাশাপাশি নিয়োগকর্তা ও কর্মচারীদের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত রয়েছে। এই বোর্ড দেশের সংগঠিত খাতে কর্মরত কর্মীদের জন্য অবদানকারী ভবিষ্য তহবিল, পেনশন স্কিম এবং বীমা প্রকল্পগুলি পরিচালনা করে।

914

এই বোর্ডকে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা সহায়তা করা হয়, যার সারা দেশে 120 টিরও বেশি অফিস রয়েছে। আর্থিক লেনদেনের পরিমাণে এটি বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একটি। EPFO ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে আসে।

1014

এই বোর্ড দেশের সংগঠিত খাতে কর্মরত কর্মীদের জন্য অবদানকারী ভবিষ্য তহবিল, পেনশন স্কিম এবং বীমা প্রকল্পগুলি পরিচালনা করে। এই বোর্ডকে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা সহায়তা করা হয়, যার সারা দেশে ১২০টিরও বেশি অফিস রয়েছে। আর্থিক লেনদেনের পরিমাণে এটি বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একটি। EPFO ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে আসে।

1114

পিএফ লিমিটে সর্বশেষ পরিবর্তন হয়েছিল সেপ্টেম্বর ২০১৪ সালে। তখন তা সাড়ে ৬ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়। যদি আমরা কর্মচারীদের রাজ্য বীমা কর্পোরেশন (ESIC) সম্পর্কে কথা বলি, ২০১৭ সাল থেকে ২১,০০০ টাকার উচ্চতর বেতন সীমা রয়েছে। সরকারের মধ্যে ঐকমত্য রয়েছে যে দুটি সামাজিক সুরক্ষা প্রকল্পের অধীনে বেতনের সীমা একই হওয়া উচিত।

1214

EPFO এবং ESIC উভয়ই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক পিএফ সীমা পরিবর্তনের একটি প্রস্তাব তৈরি করেছে। এতে PF সীমা ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা যেতে পারে। 

1314

বর্তমানে, ১৫,০০০ টাকার উপরে বেতন সহ কর্মীদের জন্য PF বেছে নেওয়া স্বেচ্ছাসেবী। তবে, যদি আসন্ন বাজেটে বিদ্যমান সীমা বাড়ানো হয়, তবে এই প্রকল্পের আওতায় আসা নতুন কর্মচারীরা তাদের বেতন কাঠামোতে কিছু পরিবর্তন দেখতে পাবেন।

1414

PF সীমা বাড়ানোর সুবিধা:

PF-এর অধীনে বেতন সীমা বাড়ানোর অর্থ হল আরও বেশি টাকা আপনার PF অ্যাকাউন্ট এবং পেনশন অ্যাকাউন্টে যাবে। এতে শুধু আপনার অবদানই বাড়বে না, আপনার নিয়োগকর্তাকেও অবদান বাড়াতে হবে PF-এর অধীনে বেতন সীমা বাড়ানোর ফলে, কারণ বর্তমানে বেশিরভাগ রাজ্যে ন্যূনতম মজুরি ১৮০০০ থেকে ২৫০০০ টাকার মধ্যে। এই সীমা বাড়ানো হলে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই ব্যাপক আর্থিক প্রভাব পড়বে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos