আন্তর্জাতিক বাজারে হ্রাসমান অপরিশোধিত তেলের দাম, সপ্তাহের প্রথম দিনে কলকাতায় কতয় বিকোচ্ছে পেট্রল-ডিজেল?

আজ নিয়ে টানা ৩০৪ দিন দেশীয় বাজারে অপরিবর্তিত পেট্রল-ডিজেলের দাম। গত কয়েকদিনে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামে একাধিকবার পরিবর্তন এলেও বিশ্ববাজারে তাঁর প্রভাব দেখা যায়নি।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 4:30 AM IST

আন্তর্জাতিক বাজারে ক্রমেই কমছে অপরিশোধিত তেলের দাম। কিন্তু দেশীয় বাজারে তার প্রভাব তেমন দেখা যায়নি। সোমবারও পেট্রল ডিজেলের দাম প্রকাশ করল দেশের তেল বিপনন সংস্থাগুলি। সপ্তাহের প্রথম দিনেই স্থিতিশীত জ্বালানির দাম। আজ নিয়ে টানা ৩০৪ দিন দেশীয় বাজারে অপরিবর্তিত পেট্রল-ডিজেলের দাম। গত কয়েকদিনে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামে একাধিকবার পরিবর্তন এলেও বিশ্ববাজারে তাঁর প্রভাব দেখা যায়নি। উল্লেখ্য WTI অপরিশোধিত তেলের দর এদিন ব্যারেল প্রতি বেড়ে দাঁড়িয়েছিল ০.৯৬ ডলার। যার জেরে দেশীয় বাজারেও এবার কমেছিল জ্বালানির দাম। হিমাচল প্রদেশে পেট্রলের দাম কমল ৬৩ পয়সা। হিমাচল প্রদেশে আজ পেট্রল লিটার প্রতি ৯৫.০৭টাকা এবং ডিজেল লিটার প্রতি ৮৪.৩৮ টাকা। এছাড়া জ্বালানির দাম কমেছে হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্ণাটক এবং তেলেঙ্গনা-সহ আরও বেশ কিছু রাজ্যে। অন্য দিকে পঞ্জাব, পশ্চিমবঙ্গ, রাজস্থান, তামিলনাড়ু এবং মহারাষ্ট্র-সহ বেশ কিছু রাজ্যে বেড়েছে জ্বালানির দাম। শুক্রবার কলকাতা-সহ অন্যান্য মেট্রো শহরে কতয় বিকোচ্ছে জ্বালানি? দেখে নেওয়া যাক।

কলকাতা-সহ অন্যান্য বড় শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম? দেখে নেওয়া যাক। পেট্রলে প্রতি লিটার ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৬ টাকা করে আবগারি শুল্ক কমানো হয়। যার ফলে কমেছিল পেট্রল ডিজেলের দামও। দীর্ঘদিন ধরে দেশের মেট্রো শহরগুলিতে একই দামে বিকোচ্ছে জ্বালানি। আজ দেশের চার মহানগরীতে কত দামে বিকোচ্ছে পেট্রল-ডিজেল? কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাই, এই চার মেট্রো সিটিতেই অপরিবর্তীত জ্বালানির দাম। কলকাতায় পেট্রল বিকোচ্ছে ১০৬.০৩ টাকায়। ডিজেলের দাম ৯২.৭৬ টাকা। মুম্বইতে পেট্রল ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা। চেন্নাইয়ে পেট্রলের দাম ১০২.৭৪ টাকা, ডিজেলের দাম ৯৪.৩৩ টাকা।

আজ কোন শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম?

দেশের অন্যান্য শহরে কত হল পেট্রল-ডিজেলের দাম?

দেশের অন্যান্য বড় শহরগুলিতেও জ্বালানির দামে বিশেষ পরিবর্তন দেখা গেল না। ব্যাঙ্গালুরুতে পেট্রোলের লিটার প্রতি দাম ১০১.৯৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৭.৮৯ টাকা। নাগপুরে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৭.০৪ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৮৯ টাকা। জয়পুরে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৮. ৪৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৩.৭২ টাকা। জয়পুরে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৮. ৪৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৩.৭২ টাকা।এলাহবাদে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৬৫ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯. ৮৫ টাকা।

আরও পড়ুন - 

সোমবার ২২ ও ২৪ ক্যারেট সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

টানা ৩০০ দিন অপরিবর্তিত জ্বলানির দাম, আজ কলকাতায় কত পেট্রল-ডিজেলের দর?

শুক্রবারে বিগ বাম্পার, রেকর্ড দরের চেয়ে কতটা সস্তা হল সোনার দাম, রূপোর দর কোথায় ঠেকল

Share this article
click me!