PM Vishwakarma Yojana: কেন্দ্রীয় সরকারের এই যোজনায় প্রতিদিন মিলতে পারে ৫০০ টাকা, কিভাবে পাবেন, কারা সুবিধা পেতে পারেন জানুন বিস্তারিত

জেনে নিন কিভাবে আপনি এই স্কিমে যোগ দিতে পারেন? আপনি কি এই বিশ্বকর্মা প্রকল্পের জন্য যোগ্য? যোগ্য হলে কি কি সুবিধা পাওয়া যাবে?

 

deblina dey | Published : Apr 21, 2024 5:12 AM IST

PM Vishwakarma Yojana: কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের কল্যাণের জন্য অনেক ধরনের পরিকল্পনা এনেছেন। এতে রেশন, আবাসন, পেনশন, বীমা, শিক্ষা, কর্মসংস্থানের মতো অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে একটি হল প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা। এই স্কিমটি ১৭ সেপ্টেম্বর ২০১৩ এ শুরু হয়েছে।

১৮টি ঐতিহ্যবাহী ব্যবসা এই প্রকল্পের অধীনে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে আর্থিক সুবিধা দেওয়ার বিধানও রয়েছে। জেনে নিন কিভাবে আপনি এই স্কিমে যোগ দিতে পারেন? আপনি কি এই বিশ্বকর্মা প্রকল্পের জন্য যোগ্য? যোগ্য হলে কি কি সুবিধা পাওয়া যাবে?

এই পরিকল্পনা কি?

এই স্কিমটি ঐতিহ্যগত দক্ষতাসম্পন্ন ব্যক্তিদের তাদের ব্যবসা স্থাপনে সাহায্য করে। এই প্রকল্পে শুধু ঋণই নয়, দক্ষতার প্রশিক্ষণও পাবেন। কামার, স্বর্ণকার, কুমোর, ছুতোর এবং মুচির মতো ঐতিহ্যবাহী দক্ষতাযুক্ত ব্যক্তিরা প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার আওতায় সুবিধা পান।

কারা সুবিধা পেতে পারে?

সুবিধাভোগীদের মধ্যে রাজমিস্ত্রি, নৌকা নির্মাতা, কামার, তালা প্রস্তুতকারক, নাপিত, মালা প্রস্তুতকারক এবং ধোপারা রয়েছেন। এর সঙ্গে, পাথর খোদাইকারী, মাছ ধরার জাল প্রস্তুতকারক এবং ঝুড়ি/মাদুর/ঝাড়ু প্রস্তুতকারকদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি যদি একজন মুচি/জুতা প্রস্তুতকারক এবং দর্জি হন, আপনি যদি পুতুল এবং খেলনা প্রস্তুতকারক হন তবে আপনি এই স্কিমের সুবিধা নিতে পারেন। এছাড়াও আপনি যদি পাথর ভাঙার কারিগর হন তবে আপনি একজন হাতুড়ি এবং টুলকিট প্রস্তুতকারক ইত্যাদি। তাদের সকলেই এই স্কিমের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

আপনি কি সুবিধা পাবেন?

যদি আমরা প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার অধীনে উপলব্ধ সুবিধাগুলির কথা বলি, তাহলে সুবিধাভোগীদের দেওয়া প্রশিক্ষণের পরিবর্তে প্রতিদিন ৫০০ টাকা উপবৃত্তি দেওয়া হয়। প্রকল্পের অধীনে প্রণোদনা দেওয়ারও ব্যবস্থা রয়েছে। স্কিমে যোগদানের পরে, সুবিধাভোগীদের টুলকিট কেনার জন্য ১৫,০০০ টাকা দেওয়া হয়। এক লক্ষ টাকার প্রথম ঋণ গ্যারান্টি ছাড়া এবং একটি সাশ্রয়ী সুদের হারে দেওয়া হয়। তারপর এই ঋণ পরিশোধের পর অতিরিক্ত ২ লাখ টাকা ঋণ নেওয়া যাবে।

Share this article
click me!