সুখবর, মাত্র ৫০০ টাকায় মিলবে রান্নার গ্যাস, বড় ঘোষণা এই রাজ্য সরকারের, আপনিও কি পাবেন?

এবার সকলের জন্য সুখবর দিল এই রাজ্য সরকার। এবার থেকে বছরে ৫০০ টাকায় মিলবে রান্নার গ্যাস। এটা শুনে চোখ কপালে উঠলেও এটাই সত্যি। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 11:29 AM IST

অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। তার মধ্যে লাগাতার দাম বেড়েই চলেছে রান্নার গ্যাসের। এবার সকলের জন্য সুখবর দিল এই রাজ্য সরকার। এবার থেকে বছরে ৫০০ টাকায় মিলবে রান্নার গ্যাস। এটা শুনে চোখ কপালে উঠলেও এটাই সত্যি। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। তবে সকলেই কি এই বিশেষ সুবিধা পাবেন, তা নিয়েই উঠছে প্রশ্ন। রাজস্থানে ১৪.২ কেজি রান্নার সিলিন্ডারের দাম ১০০০ টাকার বেশি। তবে কারা পাবেন এই সুবিধা।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, দারিদ্রসীমার নীচে থাকা পরিবারগুলোই এই বিশেষ সুবিধা পাবেন। অর্থাৎ যে সমস্ত পরিবারের বিপিএল কার্ড আছে তারাই এই সুবিধা পাবে। এবং সেই সমস্ত পরিবারগুলিকেই ৫০০ টাকায় বছরে ১২ টি রান্নার গ্যাসের সিলিন্ডার দেবে রাজস্থান সরকার। গত সোমবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, আগামী মাসের বাজেটের জন্য আমি প্রস্তুত নিচ্ছি। সকলের জন্য একটা জিনিস বলতে চাই। উজ্জ্বলা প্রকল্পের আওতায় গরিবদের এলপিজি সংযোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তাতে সিলিন্ডার ফাঁকা পড়ে আছে। কারণ সিলিন্ডারের দাম ৪০০ টাকা থেকে ১০৪০ টাকা দাঁড়িয়েছে।

আগামী ১ এপ্রিল থেকে দারিদ্রসীমার নীচে থাকা পরিবারগুলোই এই বিশেষ সুবিধা পাবেন। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, বিপিএল কার্ড থাকা পরিবারগুলোকে ৫০০ াকায় ১২ টি সিলিন্ডার দেব। শুধু তাই নয় জনকল্যাণমূলক প্রকল্প থেকে কেউই বঞ্চিত হবেন না। উল্লেখ্য, আগামী বছরেই রাজস্থানে বিধানসভা নির্বাচন রয়েছে। এবং নির্বাচনে সরকার গঠনের দ্বিতীয়বারের লড়াইয়ে নামছেন কংগ্রেস। এবং নির্বাচনের আগে এমন কর্মসূচী নিয়ে সকলের ঘরে ঘরে পৌঁছতে চলেছে কংগ্রেস সরকার। তবে প্রতি মাসে যেভাবে রান্নার গ্যাসের দাম বাড়ছে তাতে মধ্যবিত্তের হেঁশেলে যেন আগুন জ্বলছে। গত দুই বছরে চড়চড়িয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম। মাসের শুরুতেই হেঁশেলে কোপ পড়ে মধ্যবিত্তের। তবে রান্নার গ্যাসের দাম ১০০০ টাকা গন্ডি পেরোতেই আতঙ্কের প্রহর গুনছে মধ্যবিক্তরা। মধ্যবিত্তের পকেটে টান পড়েছে মাসের শুরু থেকেই। কোনওভাবেই স্বস্তি পাবেন না সাধারণ মানুষ, তা বেশ ভালই টের পাওয়া যাচ্ছে। সংসার চালাতে গিয়েই হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরা।একলাফেই ১০০০ টাকার গন্ডি পার করেছে এলপিজি গ্যাস। সত্যিই যদি ৫০০ টাকায় ১২ টা সিলিন্ডার দেয় সরকার, তাহলে সাধারণ মানুষের আখেরে সুবিধাই হবে।

 

Share this article
click me!