ফের বাজারে ফিরছে ২০০০ টাকার নোট? বিরাট বড় আপডেট দিল রিজার্ভ ব্যাঙ্ক

২০০০ টাকার নোট ফেরত পাওয়া নিয়ে RBI নানা ধরনের তথ্য প্রকাশ করেছে। সাম্প্রতিক জুনে এবার সেই নোট ফেরত বিষয়েই প্রকাশ করল সর্বশেষ তথ্য। কি জানালো RBI। উল্লেখ্য, ২০২৩ সালের ১৯শে মে RBI তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল ২০০০ টাকার নোট প্রত্যাহারের।

Parna Sengupta | Published : Jul 8, 2024 10:53 AM IST

২০১৬ সালে নভেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম নোটবন্দির কথা ঘোষণা করেছিলেন। সেই সময় বাজারে চালু থাকা ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল। টাকার ঘাটতি মেটাতে দ্রুত চালু করা হয়েছিল ২০০০ টাকার নোট। সেই সঙ্গে নতুন করে ৫০০ টাকার নোটও চালু করা হয়েছিল। কিন্তু পরে রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করে।

তবে আগের মত সাধারণ মানুষের মধ্যে যাতে আতঙ্ক তৈরি না হয় তার জন্য সময়সীমা দীর্ঘ করা হয়েছিল। প্রথমে ৩০ সেপ্টেম্বর ও পরবর্তীকালে তা বাড়িয়ে ৭ অক্টোবর করেছিল। কিন্তু তারপরেও সমস্ত নোট ফিরে আসেনি বলে জানিয়ে দিয়েছে ব্যাঙ্ক। পাশাপাশি নোট বদলেরও সুবিধে চালু রেখেছে বলে ঘোষণা করা হয়েছে।

Latest Videos

২০০০ টাকার নোট ফেরত পাওয়া নিয়ে RBI নানা ধরনের তথ্য প্রকাশ করেছে। সাম্প্রতিক জুনে এবার সেই নোট ফেরত বিষয়েই প্রকাশ করল সর্বশেষ তথ্য। কি জানালো RBI। উল্লেখ্য, ২০২৩ সালের ১৯শে মে RBI তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল ২০০০ টাকার নোট প্রত্যাহারের। তারপর থেকেই ব্যাঙ্ক তরফে RBI-এর কাছে জমা পড়েছে বহু সংখ্যক নোট।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এই নোট জমা দেওয়ার কথা বলা হলেও এর আইনি বৈধতা তুলে নেওয়া হয়নি। যার কারণে এখনো অনেকের কাছে এই ২০০০ টাকার নোট ব্যবহৃত হচ্ছে। তাই তাদের উদ্দেশ্যে জানানো হয়েছে, যাদের কাছে এখনো এই ২০০০ টাকার নোট রয়েছে তারা যেন শীঘ্রই ব্যাঙ্কে গিয়ে এই নোট জমা করেন। কেন্দ্রীয় ব্যাঙ্ক আশা রাখছে পুজোর আগেই সমস্ত নোট বাজার থেকে তুলে নেওয়ার।

শুধু ব্যাঙ্ক নয়, এই ২০০০ টাকার নোট ভাঙ্গানো বা জমা করার জন্য আরবিআই-এর তরফে ১৯টি অফিসও খোলা হয়েছে। ২০২৩-এর ৯ই অক্টোবর থেকে RBI-এর এই অফিসগুলির মাধ্যমে ২০০০ টাকা ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা করা হচ্ছে। এখনো সেই অফিসে গ্রাহকরা তাদের ২০০০ টাকার নোট ভাঙাতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসের মাধ্যমেও গ্রাহকরা RBI-তে ২০০০ টাকার নোট ভাঙাতে পারবেন। তার সুযোগ পাবে ৭ই অক্টোবর পর্যন্ত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News
‘এবার সিনিয়র ডাক্তাররাও বসবে অনশনে’ শাসক দলকে একহাত নিলেন চিকিৎসক Subarna Goswami | RG Kar Protest
'আমার মেয়েকে ফিরিয়ে দিন' বুকফাটা কান্না কুলতলির নির্যাতিতা ছাত্রীর মায়ের | Kultali Incident
‘হাজার টাকা দিয়ে মহিলাদের ইজ্জত কিনে নেন আপনি’ Dilip Ghosh-এর সরাসরি তোপ Mamata-কে! দেখুন কী বললেন
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali