পুজোর আগেই দুর্দান্ত সুখবর সরকারি কর্মচারীদের! অ্যাকাউন্টে ঢুকবে প্রচুর টাকা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতনের ৫০ শতাংশে এই ডিএ বৃদ্ধির ফলে ১ জানুয়ারি, ২০২৪ থেকে ১৩ টি ভাতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

 

deblina dey | Published : Jul 8, 2024 7:38 AM IST / Updated: Jul 31 2024, 02:56 PM IST

১ জানুয়ারি, ২০২৪ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (DA) ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের মহার্ঘ ভাতাও ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং কেন্দ্রীয় সরকারি পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর বেড়ে ৫০ শতাংশ হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতনের ৫০ শতাংশে এই ডিএ বৃদ্ধির ফলে ১ জানুয়ারি, ২০২৪ থেকে ১৩ টি ভাতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

৪ জুলাই, ২০২৪-এ কর্মচারী প্রভিডেন্ড ফান্ড সংস্থা (EPFO) দ্বারা জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ১৩টি ভাতার মধ্যে রয়েছে বাড়ি ভাড়া ভাতা (HRA), পরিবহণ ভাতা, হোটেল বাসস্থান, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি ​​ভাতা।

Latest Videos

সার্কুলার জারি করেছে EPFO-

৪ জুলাই, ২০২৪ তারিখের EPFO-এর সার্কুলারে এটি ঘোষণা করে বলা হয়েছে যে ব্যয় বিভাগ/DoPT দ্বারা অতীতে জারি করা নিম্নলিখিত আদেশগুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে এবং অনুরোধ করা হচ্ছে যে ১ জানুয়ারী, ২০২৪ থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। ৪ শতাংশ থেকে ৫০ শতাংশ বৃদ্ধির ফলস্বরূপ, নিম্নলিখিত ভাতাগুলি, যেখানে প্রযোজ্য, ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর বিদ্যমান হারের তুলনায় ২৫ শতাংশ বৃদ্ধি হারে প্রদান করা যেতে পারে।

ডিএ বৃদ্ধির প্রভাব-

EPFO সার্কুলার অনুসারে, ডিএ বৃদ্ধি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত হবে, তারপরে ২৫ শতাংশ বৃদ্ধি পাবে। ভাতার এই বৃদ্ধি, যেমন অবস্থান ভাতা, যানবাহন ভাতা, প্রতিবন্ধী মহিলাদের শিশুদের জন্য বিশেষ ভাতা, শিশুদের শিক্ষা ভাতা, বাড়ি ভাড়া ভাতা বা এইচআরএ, হোটেল বাসস্থান, শহরের মধ্যে ভ্রমণের জন্য ভ্রমণের খরচ (দর্শনীয় স্থানগুলি), খাবারের চার্জ পরিশোধ। /একটি টাকা বা দৈনিক ভাতা, অথবা নিজের গাড়ি/ট্যাক্সি, অটো রিকশা, নিজের স্কুটার ইত্যাদি দ্বারা এমন একটি জায়গায় যাত্রা করার জন্য যেখানে সংশ্লিষ্ট রাজ্য বা প্রতিবেশী রাজ্যের পরিবহণ পরিচালক দ্বারা নির্দিষ্ট হার নির্ধারণ করা হয়নি। স্থানান্তর, ইত্যাদির উপর রাস্তা দ্বারা ব্যক্তিগত প্রভাবের পরিবহনের হার, পোষাক ভাতা, বিভক্ত শুল্ক ভাতা, এবং ডেপুটেশন (শুল্ক) ভাতা, কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মোট ক্ষতিপূরণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

Share this article
click me!

Latest Videos

থমথমে Kultali! জনরোষ রুখতে সকাল থেকেই পুলিশের টহল গোটা এলাকায় | Kultali News Today
'কাজে ফিরছি, তবে খাবার খাব না' স্বচ্ছতা বজায় রেখে অনশনে বসলেন জুনিয়র ডাক্তাররা Kolkata Doctor News
জয়নগর থেকে আর জি কর, রাজ্য সরকারের ভুমিকা নিয়ে প্রশ্ন তুললেন চিকিৎসক Subarna Goswami
বিরাট চাপে মমতা! এবার 'জাস্টিস ফর মহিষমারি'! স্লোগানে কাঁপছে জয়নগর | Joynagar | Jaynagar News |
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News