Google Pay vs Tata Pay: এবার গুগল পে-কে টক্কর দিতে আসছে টাটা পে, টাকাপয়সা লেনদেনের অ্যাপের অনুমতি দিল RBI

রতন টাটা গ্রুপের লেনদেন সংক্রান্ত অ্যাপ Tata Pay-কে পেমেন্ট এগ্রিগেটর লাইসেন্স দিয়েছে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

Sahely Sen | Published : Jan 3, 2024 5:53 AM IST

ডিজিটাল দুনিয়ায় টাকাপয়সা লেনদেনের ময়দানে আসতে চলেছে রতন টাটা-র সংস্থা টাটা গ্রুপ (Tata Group)। বছরের শুরুর দিনে, ১ জানুয়ারি, সোমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) থেকে অ্যাগ্রিগেটর লাইসেন্স পেয়েছে টাটা গ্রুপের নতুন আর্থিক লেনদেনের অ্যাপ Tata Pay। অর্থাৎ এখন থেকে এই কোম্পানির অ্যাপের মাধ্যমে ই-কমার্স লেনদেন করতে পারবেন ব্যবহারকারীরা। টাটা পে হল টাটা ডিজিটালের অংশ, এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ডিজিটাল ব্যবসা করে।

-

২০২২ সালে, টাটা গ্রুপ তার ডিজিটাল পেমেন্ট অ্যাপ্লিকেশন চালু করেছে। এখনও অবধি সংস্থাটি আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে অংশীদারিত্বে ইউপিআই পেমেন্ট চালিয়ে যাচ্ছিল। এর পাশাপাশি প্রযুক্তি নিয়েও নতুন কৌশল তৈরি করছে রতন টাটা-র (Ratan Tata) প্রতিষ্ঠানটি। কারণ , এতদিন পর্যন্ত ব্যবহারকারীদের সঙ্গে কোম্পানির সরাসরি কোনও যোগাযোগ ছিল না। টাটা পে হবে টাটা গ্রুপের দ্বিতীয় পেমেন্ট ব্যবসা, যা কোম্পানিটি ব্যবহার করবে। কোম্পানির গ্রামীণ ভারতে 'হোয়াইট লেবেল এটিএম' পরিচালনার লাইসেন্সও রয়েছে। এই ব্যবসাটির নাম হল ইন্ডিক্যাশ।

RBI থেকে প্রাপ্ত লাইসেন্স:

আরবিআইয়ের (RBI) তথ্য দেখায় যে টাটা এর আগেও প্রিপেইড পেমেন্ট ব্যবসায় (মোবাইল ওয়ালেট) নামার চেষ্টা করেছে। কিন্তু কোনও ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। এর পরে কোম্পানিটি ২০১৮  সালে লাইসেন্স সমর্পণ করে। ডিজিটাল পেমেন্ট স্টার্টআপের প্রতিষ্ঠাতা বলেন, 'পেমেন্ট অ্যাগ্রিগেটর লাইটের মাধ্যমে, টাটা সহায়ক সংস্থার সঙ্গে সমস্ত ই-কমার্স লেনদেন করতে পারে এবং এটি তহবিল পরিচালনাতেও অনেক সাহায্য করবে।'

রেজার পে, গুগল পে ইতিমধ্যে লাইসেন্স পেয়েছে:

রেজারপে, ক্যাশফ্রি, গুগল পে এবং অন্যান্য সংস্থাগুলির মতো, টাটা পে-ও দীর্ঘকাল ধরে অপেক্ষা করার পর আর্থিক লেনদেনের লাইসেন্স পেয়েছে। PA লাইসেন্সের সাহায্যে কোম্পানিকে অনলাইনে লেনদেন করার অনুমতি দেওয়া হয়েছে। সংস্থাটি ব্যবহারকারীদের ইচ্ছানুযায়ী তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যাদি পাওয়ারও অনুমতি পেয়েছে। টাটা পে ছাড়াও, বেঙ্গালুরু-ভিত্তিক ডিজিও সংস্থাটিও ১ জানুয়ারি লাইসেন্স পেয়েছে।

Share this article
click me!