Gold prices: রেকর্ড করল হলুদ ধাতু!বছরের দ্বিতীয় দিন সোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ল রুপোর দামও

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে দুপুর ১২টা ৫৬ মিনিটে ফেব্রুয়ারির গোল্ড ফিউটারের মূল্য ০.৩৮ শতাংশ বেড়ে হয়েছে ৬৩৪৬২ টাকা প্রতি দশ গ্রাম।

 

Saborni Mitra | Published : Jan 2, 2024 10:42 AM IST

সর্বকালের সর্বোচ্চ রেকর্ড তৈরি করল সোনার দাম। এদিন বাজার বন্ধ হওয়ার আগে সোনার দাম এক ধাক্কায় ২০৮ টাকা বেড়ে যায়। যাতে ১০ গ্রাম সোনার বর্তমান দাম ৬৩ হাজার ৫২৮ টাকা। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনা ও রুপোর দাম বৃদ্ধি করা হয়েছে। বিশ্লেষকরা বলছেন, অংশগ্রহণকারীদের নতুন অবস্থানের জন্যই সোনার দাম বেড়েছে।

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে দুপুর ১২টা ৫৬ মিনিটে ফেব্রুয়ারির গোল্ড ফিউটারের মূল্য ০.৩৮ শতাংশ বেড়ে হয়েছে ৬৩৪৬২ টাকা প্রতি দশ গ্রাম। অন্যদিকে মার্চের সিলভার ফিউটারের দর ০.৭৮ শতাংশ উর্ধ্বগ্রামী হয়ে পৌঁছেছে ৭৪৯৬৭ টাকা প্রতি দশ গ্রাম।

এদিন খুরচো বাজারে সোনা ও রুপোর দাম বেড়েছে। ২৪ ক্যারেট সোনার প্রতি দশ গ্রামের গাম ২২০ টাকা বেড়ে হয়েছে ৬৪০৯০ টাকা। ২২ ক্যারেট গয়না সোনার দাম ২০০ টাকা বেড়ে হয়েছে ৫৮৭৫০ টাকা। রুপোর দাম প্রতি কিলোগ্রামে ৩০০ টাকা বেড়ে হয়েছে ৭৮৯০০ টাকা।

শুধুমাত্র এই দেশেই নয়, বিশ্বব্যাপী সোনার দাম বেড়েছে। নিউইয়র্কে সোনার ফিউচার ০.৫৮ শতাংশ বেড়ে ২.০৮৩ মার্কিন ডলার। এই দামেই বিক্রি হবে এক আউন্ডস সোনা। মার্কিন ফেডারেল রিজার্ভ শীঘ্রই সুদের হার কমানো শুরু করবে, যা মার্কিন ডলারের মূল্যকে কমিয়ে দেবে। এমন আশা তৈরি হয়েছে মার্কিন বাজারেও। আর সেই কারণে এদিন সোনার দাম ২.১৩৫ ডলারে বন্ধ হয়েছে বাজার।

২০২৪ সালে মার্কিন ফেডারেল রিজার্ভ সুদের হার কমাতে পারে এমন সম্ভাবনার জেরেই চড়চড় তকে বাড়ল সোনা ও রুপোর দাম। তবে বিনিয়োগারীরা এই সপ্তাহে বেশ কয়েকটি আর্থিক তথ্যের অপেক্ষায় থাকছে। আন্তর্জাতিক বাজারে স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ বেড়ে হয়েছে ২০৬৮.২৯ মার্কিন ডলার প্রতি আউন্স।

আরও পড়ুনঃ

ইনশা শাব্বিরের সাফল্যের গল্প, জানুন কেন্দ্রীয় প্রকল্পের সাহায্যে কী করে এই স্বপ্নের উড়ান

Goldy Brar: সলমন খানকে খুনের হুমকি দেওয়া গোল্ডি ব্রারকে জঙ্গি ঘোষণা, সন্ত্রাসবাদী সম্পর্কে রইল সব তথ্য

Ram Mandir: রাম মন্দির নিয়ে বিজেপির উচ্চ পর্যায়ের বৈঠক মঙ্গলবার, ভোট প্রচারে গুরুত্ব মন্দিরের

Share this article
click me!