'আমরা পুলিশ নই, তবুও কিছু ক্ষেত্রে হস্তক্ষেপ প্রয়োজন', বিস্ফোরক রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

চারটি ব্যাঙ্ক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পর আরবিআই গভর্নর তাঁর নীতি স্পষ্ট করেছেন।

Subhankar Das | Published : Oct 18, 2024 3:47 PM IST / Updated: Oct 18 2024, 09:18 PM IST

চারটি প্রধান ব্যাঙ্ক-বহির্ভূত প্রতিষ্ঠানের কার্যকলাপ নিষিদ্ধ করার পদক্ষেপে প্রতিক্রিয়া জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস। রিজার্ভ ব্যাঙ্ক পুলিশের মতো কাজ করে না, তবে অর্থবাজারে কঠোর নজরদারি রাখে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে বলে তিনি ক্রেডিট ফোরামে বক্তব্য রাখেন।

সচিন বনসালের নেভি ফিনসার্ভ সহ চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পর তিনি এই কথা বলেছেন। ঋণ বাজারে সতর্কতা অবলম্বন করা এবং প্রয়োজন অনুসারে পদক্ষেপ নেওয়া জরুরি। মুদ্রাস্ফীতি এখন সীমার বাইরে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে থাকা উচিত। আরবিআই প্রবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির উপর সতর্ক দৃষ্টি রাখছে বলেও তিনি জানান।

Latest Videos

আশীর্বাদ মাইক্রো ফাইন্যান্স লিমিটেড, আরোহন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, ডিএমআই ফাইন্যান্স এবং নেভি ফিনসার্ভ-এর বিরুদ্ধে ঋণ প্রদান এবং বিতরণে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ঋণের উপর অতিরিক্ত মূল্য আরোপ সহ নিয়ম লঙ্ঘনের অভিযোগে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরবিআই আরও জানিয়েছে, সুদের হার নির্ধারণ ছাড়াও, মাইক্রোফাইন্যান্স ঋণের ক্ষেত্রে পারিবারিক আয় মূল্যায়ন এবং বিদ্যমান/মাসিক ঋণ পরিশোধের দায় বিবেচনা করার ক্ষেত্রে নিয়ন্ত্রক নির্দেশিকা পালন করা হয়নি। তবে, কোম্পানিগুলির কাছ থেকে নিয়ন্ত্রক নির্দেশিকা পালনের জন্য যথাযথ সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণের নিশ্চয়তা পাওয়ার পর সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা হবে বলেও আরবিআই জানিয়েছে।

আর এই প্রসঙ্গেই চারটি প্রধান ব্যাঙ্ক-বহির্ভূত প্রতিষ্ঠানের কার্যকলাপ নিষিদ্ধ করার পদক্ষেপে প্রতিক্রিয়া জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস। রিজার্ভ ব্যাঙ্ক পুলিশের মতো কাজ করে না, তবে অর্থবাজারে কঠোর নজরদারি রাখে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে বলে তিনি ক্রেডিট ফোরামে বক্তব্য রাখেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
'বিশেষ সম্প্রদায়ের ১০ বছরের ছেলে কেন ভাঙল লক্ষ্মী প্রতিমা?' প্রশ্ন তুললেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!