নির্বাচনের আগেই মিলল তথ্য, বাজারে এখনও পড়ে আছে ২০০০ নোটের ৮২০২ কোটি টাকা

RBI ১৯ মে, ২০২৩-সালে ২০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করে। আরবিআই জানিয়েছে যে এখন মানুষের কাছে ৮,২০২ কোটি টাকার মাত্র ২০০০ টাকার নোট রয়েছে।

 

deblina dey | Published : Apr 2, 2024 6:36 AM IST / Updated: Apr 02 2024, 01:03 PM IST

সোমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জানিয়েছে কত শতাংশ ২০০০ টাকার নোট বাজার থেকে ব্যাঙ্কে ফিরেছে। RBI জানিয়েছে যে ২০০০ টাকার নোটের প্রায় ৯৭.৬৯ শতাংশ ব্যাঙ্কিং সিস্টেমে ফিরে এসেছে। RBI ১৯ মে, ২০২৩-সালে ২০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করে। আরবিআই জানিয়েছে যে এখন মানুষের কাছে ৮,২০২ কোটি টাকার মাত্র ২০০০ টাকার নোট রয়েছে।

কেন্দ্রীয় ব্যাঙ্ক বিবৃতিতে বলেছে যে ১৯ মে পর্যন্ত ২০০০ টাকার নোটের মোট মূল্য ছিল ৩.৫৬ লক্ষ কোটি টাকা। এটি এখন ২৯ মার্চ, ২০২৪-এ কমে ৮,২০২ কোটি টাকা হয়েছে। বিবৃতি অনুসারে, ১৯ মে, ২০২৩ তারিখে ২০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল, যার ৯৭.৬৯ শতাংশ ফেরত এসেছে। বাজারে এখনও ৮২০২ কোটি টাকার ২০০০ টাকার নোট রয়ে গিয়েছে। যা এখনও উদ্ধার হয়নি। আরবিআই জানিয়েছে যে ২০০০ টাকার ব্যাঙ্ক নোট আইনি মুদ্রা হিসাবে রয়েছে। সারা দেশে ১৯টি আরবিআই অফিসে ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা বা বিনিময় করতে পারে।

৮ অক্টোবর, ২০২৩ থেকে RBI এর ১৯ টি অফিসে নোটগুলি পরিবর্তন করার বা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে একই পরিমাণ জমা করার বিকল্প দেওয়া হয়েছিল। ১৯টি আরবিআই অফিস যা ব্যাঙ্ক নোট জমা বা বিনিময় প্রদান করে তা হল আহমেদাবাদ, বেঙ্গালুরু, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, গুয়াহাটি, হায়দ্রাবাদ, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, নতুন দিল্লি, পাটনা এবং তিরুবনন্তপুরমে।

Share this article
click me!