ব্যাঙ্ক গ্রাহকদের জন্য নতুন নিয়ম ১৫ অক্টোবর থেকে, জানুন কী কী বদল করছে আরবিআই

সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম কত টাকা ব্যালেন্স রাখতে হবে সেই বিষয়ে নতুন নিয়ম আনতে যাচ্ছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এই বিষয়ে কাজ চলছে। আগামী ১৫ অক্টোবর থেকে নতুন নিয়ম কার্যকর হতে পারে। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি পড়ুন। 

Saborni Mitra | Published : Oct 3, 2024 5:28 PM IST

ব্যাংকিং ক্ষেত্রে নতুন নিয়ম আনতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই সোনা ঋণ, ক্ষুদ্র ফাইনান্স ব্যাংক ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে নিয়মকানুন কঠোর করেছে আরবিআই। নতুন নিয়ম আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হতে পারে। এর মধ্যে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম কত টাকা ব্যালেন্স রাখতে হবে সেই বিষয়ে নতুন নিয়ম আসতে চলেছে। ১৫ অক্টোবরের পর এই বিষয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে মনে করছেন গ্রাহকরা।

বছরে ১০ লক্ষ টাকার বেশি জমা রাখা যাবে

ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম কত টাকা ব্যালেন্স রাখতে হবে সেই বিষয়ে নতুন নিয়ম আনতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আগামী অক্টোবর মাসের ১৫ তারিখ থেকে এই নিয়ম কার্যকর হতে পারে। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, গ্রাহকরা এক বছরের মধ্যে তাদের সঞ্চয়ী অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকা বা তার বেশি জমা করতে পারবেন। টাকা জমা করার সময় ট্যাক্স এবং ফি সম্পর্কে আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করুন। 

Latest Videos

সীমা ছাড়ালে তথ্য দিতে হবে

আপনি যখন আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করেন, তখন বড় অঙ্কের টাকা জমা করলে কখনও কখনও ব্যাংক আপনার অ্যাকাউন্ট যাচাই করতে পারে। এত টাকা কোথা থেকে এল, আয়ের উৎস, প্রমাণ ইত্যাদি সম্পর্কে তথ্য চাইতে পারে। সঞ্চয়ী অ্যাকাউন্ট বা অন্য কোনও অ্যাকাউন্টে অর্থপ্রবাহ বেড়ে গেলে আপনার আয়কর দপ্তর থেকেও নোটিশ আসতে পারে। বয়স্ক নাগরিকদের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। তারা ১ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। এই টাকার জন্য কোনও জিজ্ঞাসাবাদ করা হবে না।

ন্যূনতম ব্যালেন্স না থাকলে জরিমানা

আজকাল ব্যাংকগুলি ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখলে গ্রাহকদের জরিমানা করে। কিছু ব্যাংক অনেক দিন পরেও অ্যাকাউন্টে টাকা জমা করলে এখন পর্যন্ত ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখার জন্য জরিমানাও করে। অনেক ব্যাংক ন্যূনতম ব্যালেন্সের নামে কোটি কোটি টাকা নিজেদের কাছে রেখে দেয়। 

ন্যূনতম ব্যালেন্সের ক্ষেত্রে SBI-এর ব্যতিক্রম

কিছু ব্যাংক অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের জন্য ৩০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত জরিমানা করে। এই জরিমানা ব্যাংক অনুযায়ী পরিবর্তিত হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের গ্রাহকদের কাছ থেকে ১,৫৩৮ কোটি টাকা জরিমানা আদায় করেছে। দেশের বৃহত্তম ব্যাংক এসবিআই (স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া) এই ধরনের জরিমানা আদায় বন্ধ করে দিয়েছে। গত পাঁচ বছরে বেসরকারি ও সরকারি ব্যাংকগুলি ন্যূনতম ব্যালেন্সের নামে কোটি কোটি টাকা আদায় করেছে।  

এখন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে বলে জানা গেছে। তবে নতুন নিয়ম কার্যকর হবে কিনা, নাকি নিয়মে পরিবর্তন আনা হবে কিনা তা আগামী দিনে স্পষ্ট হবে। 

ন্যূনতম ব্যালেন্সের বিকল্প আছে এমন ব্যাংকগুলির তথ্য

এসবিআই যেকোনও অ্যাকাউন্টের জন্য জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট দিচ্ছে। এর ফলে ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখলেও কোনও জরিমানা হবে না। ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট দিচ্ছে। তবে ন্যূনতম ব্যালেন্স অ্যাকাউন্টগুলিকেও উৎসাহিত করছে। এই অ্যাকাউন্ট খোলার সময় চেক নেওয়ার সময় ন্যূনতম ব্যালেন্স স্থান অনুযায়ী ২৫০ টাকা, ৫০০ টাকা, ১০০০ টাকা রাখতে হবে। অ্যাকাউন্ট নেওয়ার সময় চেকবই না নিলে স্থান অনুযায়ী ১০০ টাকা, ২৫০ টাকা, ৫০০ টাকা ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে হবে। এইচডিএফসি ব্যাংক জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট খোলে না। এই ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হলে গ্রামীণ এলাকার শাখা হলে ন্যূনতম ২৫০০ টাকা রাখতে হবে। শহর, মহানগর শাখায় অ্যাকাউন্ট খুলতে হলে ন্যূনতম ৫০০০ টাকা, ১০০০০ টাকা ন্যূনতম ব্যালেন্স রাখতে হবে। অন্যদিকে বেসরকারি ব্যাংক আইসিআইসিআইও জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট দেয় না। গ্রামীণ, আধা-শহুরে, শহুরে এলাকা অনুযায়ী ১০০০ টাকা, ২০০০ টাকা, ৫০০০ টাকা, ১০০০০ টাকা ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে হবে। তবে ১৫ অক্টোবরের পর যে নিয়ম আসছে, তাতে এই ন্যূনতম ব্যালেন্স অ্যাকাউন্টগুলিতে কী ধরনের পরিবর্তন আসছে তা দেখার অপেক্ষা।

Share this article
click me!

Latest Videos

'পুজো বন্ধ, উপর থেকে অর্ডার এসেছে' পিছনে কারা! ভালো করে শুনুন, বুঝে যাবেন | World Largest Durga |
'বিজেপি দেখলেই পুলিশের চুলকানি হয়', জামিন পেয়েই বিস্ফোরক রুপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly
নোটিস থেকে সত্ত্বেও স্থগিত রাখা হলো রেজাল্ট! কলেজ কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষোভে ফেটে পড়লো ছাত্ররা
চোখে জল, কাঁদছে গোটা গ্রাম! বন্ধ হয়ে গেল ১১২ ফুট দুর্গার পুজো, কেন! | World Biggest Durga Idol |
সন্তোষ মিত্র স্কোয়ার-এর দুর্গাপুজোর উদ্বোধন করলেন শুভেন্দু অধিকারী, দিলেন বিশেষ বার্তা | Suvendu