Reliance Jio: চিনকে টেক্কা দিল ভারতের রিলায়েন্স জিও, ডেটা ট্রাফিকে বিশ্বের বৃহত্তম মোবাইল অপারেটর

২০২৪ সালের মার্চ পর্যন্ত জিও-র গ্রাহক সংখ্যা ছিল ৪৮১.৮ মিলিয়ন, যার মধ্যে ১০৮ মিলিয়ন গ্রাহক জিওর True5G স্ট্যান্ডঅলোন নেটওয়ার্কে রয়েছে।

Saborni Mitra | Published : Apr 23, 2024 3:12 PM IST / Updated: Apr 23 2024, 08:44 PM IST

ভারতের রিলায়েন্স জিও ছাপিয়ে গেল চিনকেও। দেশীয় টেলিকম জায়েন্ট রিলায়েন্স জিও চিনের মোবাইল ছাড়িয়ে ডেটা ট্রাফিকের ক্ষেত্রে বিশ্বের বৃহত্তম মোবাইল অপারেটর হয়ে গেল। সোমবার তথ্য সামনে এসেছে। জিও তার ত্রৈমাসিক ফলাফল প্রকাশ করেছে। বিভিন্ন বিভাগেই অর্জিত বিষ্ময়কর সংখ্যা ও মাইলফলকের তথ্য প্রকাশ করেছে।

২০২৪ সালের মার্চ পর্যন্ত জিও-র গ্রাহক সংখ্যা ছিল ৪৮১.৮ মিলিয়ন, যার মধ্যে ১০৮ মিলিয়ন গ্রাহক জিওর True5G স্ট্যান্ডঅলোন নেটওয়ার্কে রয়েছে। সংখ্যাটি ভারতীয় টেলিকম বাজারে জিওর শক্ত ঘাঁটির কথা প্রকাশ করেছে। একটি প্রেস রিলিজ অনুসারে জিও নেটওয়ার্কের মোট ট্রাফিক ৪০.৯ এক্সবাইটে পৌঁছেছে। যা বছরে ৩৫.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জিও জানিয়েছে এই বৃদ্ধি 5G এবং হোম পরিষেবার ক্রমবর্ধমান গ্রহণের জন্য হয়েছে। উল্লেখযোগ্যভাবে ট্রাফিকের ২৮ শতাংশ 5G গ্রাহকদের থেকে যা পরিবর্তী প্রজন্মের সংযোগের দিকে দ্রুত পরিবর্তনের ইঙ্গিত দেয়। উপরন্তু জিও ফিক্সড অ্যাক্সেস পরিষেবাদুলি ডেটা ট্রাফিকের ক্ষেত্রে উল্লেখযোগ্য হয়ে দাঁড়িয়েছে।

Latest Videos

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এবং প্রধান মুকেশ ডি আম্বানি বলেছেন, সংস্থার কর্মক্ষমতা ও ভারতীয় অর্থনীতিতে এর অবদানে তিনি সন্তুষ্ট। তিনি ১০০০০০ কোটি থ্রেশঙোল্ড অতিক্রমকারী প্রথম ভারতীয় কোম্পানি হওয়ার উল্লেখযোগ্য কারণগুলিও তুলে ধরেছেন। আম্বানি বলেন, '"RIL-এর ব্যবসা জুড়ে উদ্যোগগুলি ভারতীয় অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রের বৃদ্ধির জন্য একটি উল্লেখযোগ্য অবদান রেখেছে। এটা আনন্দের বিষয় যে জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করার পাশাপাশি, সমস্ত বিভাগ একটি শক্তিশালী আর্থিক এবং অপারেটিং কর্মক্ষমতা পোস্ট করেছে। এটি কোম্পানিকে একাধিক মাইলফলক অর্জনে সহায়তা করেছে। আমি এটা জানাতে পেরে আনন্দিত যে এই বছর, রিলায়েন্স প্রথম ভারতীয় কোম্পানি হয়ে ১০০০০০ কোটি রুপি-এর থ্রেশহোল্ড প্রাক-কর মুনাফা অতিক্রম করেছে? ' আম্বানি 2G ব্যবহারকারীদের স্মার্টফোনে আপগ্রেড করা থেকে শুরু করে AI-চালিত সমাধান তৈরির প্রচেষ্টায় নেতৃত্ব দেওয়ার জন্য ভারতে ডিজিটাল রূপান্তর চালানোর ক্ষেত্রে Jio-এর ভূমিকার উপর জোর দিয়েছেন।

কোম্পানির বাজার মূলধন ২০০০০০০ কোটি টাকা ছাড়িয়েছে, যা ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানিগুলির মধ্যে একটি হিসাবে তার অবস্থানকে আরও মজবুত করেছে। আর্থিক পারফরম্যান্সের ক্ষেত্রে, রিলায়েন্স জিও বেশ কয়েকটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

R G Kar-এর ঘটনার অভিনব প্রতিবাদ সুন্দরবনের মৎস্যজীবীদের, নৌকা থেকেই দোষীদের গ্রেফতারের দাবি
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'আমার মেয়েকেও ভুগিয়েছে, Sandip Ghosh বলেছিল, একটা চুলও ছিঁড়তে পারবি না' এক মায়ের গর্জন | RG Kar |
মমতার বিধায়ক রাতে ভিডিও কল করে কি নোংরামি করত? সব বলে দিলেন মহিলা! দেখুন | Chinsurah TMC News |
'তিলোত্তমা সঠিক বিচার না পেলে জনগণ বাকিটা বুজে নেবে' বিস্ফোরক Tapas Roy | R G Kar Case