ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সাধারণ মানুষের উপর বাড়তি ইএমআই-এর চাপ পড়ার আশঙ্কা

সোমবার থেকেই ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠক চলছিল। উল্লেখ্য এই ২৫ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধির আশঙ্কা আগেই করা হয়েছিল। বিশেষজ্ঞ মহলের সেই আশঙ্কাকে সত্যি করে বুধবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 6:44 AM IST

ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই নিয়ে টানা ছ'বার রেপোরেট বাড়াল শীর্ষব্যাঙ্ক। বুধবারই রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হল রেপোরেট। অর্থাৎ বর্তমানে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট বেড়ে দাঁড়াল ৬.৫ শতাংশ। বুধবার সকালে আরবিআইয়ে ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠকের পরই এই কথা ঘোষণা করেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। সোমবার থেকেই ‘মনিটরি পলিসি কমিটি’র বৈঠক চলছিল। উল্লেখ্য এই ২৫ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধির আশঙ্কা আগেই করা হয়েছিল। বিশেষজ্ঞ মহলের সেই আশঙ্কাকে সত্যি করে বুধবার এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। জানা যাচ্ছে বৈঠকে ছয় সদস্যের টিমের মধ্যে ৪ জন সুদ বৃদ্ধির পক্ষে সায় দেন। এরপরই এই সুদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। প্রসঙ্গত এর আগে ২০২১ সালের শেষের দিকে রেপোরেট বেড়ে ৪.০ শতাংশে দাঁড়িয়েছিল, বর্তমানে তা হল ৬.৫০ শতাংশ। যদিও রিভার্স রেপো রেটের ক্ষেত্রে কোনও পরিবর্তন হয়নি। রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশই রয়েছে।

রেপো রেট কী?

দেশের বানিজ্যিক ব্যাঙ্কগুলিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সে সুদের হারে ঋণ দেয়ে সেই হারকে বলা হয় রেপো রেট। অন্যদিকে বানিজ্যিক ব্যাঙ্কগুলি যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-কে ঋণ দেয়ে তাকে বলা হয় রিভার্স রেপো রেট

রেপো রেট বৃদ্ধির কী প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর?

রেপো রেট বৃদ্ধির অর্থ ঋণ শোধের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি। যার সরাসরি গাড়ি, বাড়ি কেনার ইএমআই-এর উপরও। তবে ইএমআইয়ের বোঝা কতটা বাড়বে তা এখনও স্পষ্টভাবে জানানো হয়নি। এই হার স্থির করেন আরবিআইয়ের অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন - 

চড়চড়িয়ে বেড়ে গেল সোনার দাম, রূপোর দরও আকাশছোঁয়া, জানুন হলমার্কের লেটেস্ট রেট

ফিক্সড ডিপোজিটে মিলবে ৮.৫% পর্যন্ত সুদ, নাগরিকদের জন্য সুখবর নিয়ে এল বন্ধন ব্যাঙ্ক

নাম না করে আদানি ইস্যুতে অবশেষে বিবৃতি জারি সেবি-র, পাল্টা সমালোচনা বিরোধীদের

Share this article
click me!