Rules Change From May: পয়লা মে থেকে বদলাতে চলেছে এই নিয়মগুলি, টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটেও

ব্যাঙ্কিং, এলপিজি সিলিন্ডার, এটিএম থেকে টাকা তোলা সম্পর্কিত অনেক ধরণের নিয়ম অন্তর্ভুক্ত রয়েছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে, তাই আপনার এই সমস্ত নিয়মগুলি অবশ্যই জেনে রাখা প্রয়োজন।

 

Web Desk - ANB | Published : Apr 30, 2023 5:55 AM IST

এপ্রিল মাস শেষ হতে আর মাত্র একদিন বাকি। পয়লা মে থেকে সাধারণ জনগণের জন্য অনেকগুলি নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। এমন সময়, মে মাস আসার আগেই এই নিয়মগুলি সম্পর্কে জেনে নিন। কারণ এটি সরাসরি আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে। এতে ব্যাঙ্কিং, এলপিজি সিলিন্ডার, এটিএম থেকে টাকা তোলা সম্পর্কিত অনেক ধরণের নিয়ম অন্তর্ভুক্ত রয়েছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে, তাই আপনার এই সমস্ত নিয়মগুলি অবশ্যই জেনে রাখা প্রয়োজন।

১) এটিএম থেকে টাকা তোলার জন্য চার্জ থাকবে

আপনি যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অ্যাকাউন্টধারী হন এবং আপনি এটিএম থেকে টাকা তোলেন, তাহলে আপনাকে ১ মে, থেকে অতিরিক্ত চার্জ দিতে হবে। এই অতিরিক্ত চার্জ আপনার ATM লেনদেনের জন্য GST-এর সঙ্গে প্রযোজ্য হবে।

২) GST এর নিয়ম

পয়লা মে থেকে GST-এর নিয়মে একটি পরিবর্তন করা হয়েছে এবং নতুন নিয়মগুলি ১ মে ২০২৩ থেকে প্রযোজ্য হবে। নতুন নিয়ম অনুযায়ী, ইনভয়েস রেজিস্ট্রেশন পোর্টালে যে কোনও লেনদেনের রসিদ ৭ দিনের মধ্যে আপলোড করা বাধ্যতামূলক হবে। যদিও এই নিয়মগুলি ১০০ কোটি টাকা বা তার বেশি সংস্থাগুলির জন্য।

৩) ইলেকট্রিক গাড়ি-

ইলেকট্রিক গাড়ি কিনলে বিনামূল্যে টুরিস্ট পারমিট পাওয়া যাবে। এর ফলে ড্রাইভাররা ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

৪) স্প্যাম কল 

TRAI এর তরফে সকল টেলিকম কোম্পানিকে এই বিষয়ে সতর্ক থাকার নির্দেশ জারি করা হয়েছে এবং গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে যে, ১ লা মে থেকে সকল গ্রাহকদের কাছে আর কোনও স্প্যাম কল আসবে না।

৫) সিএনজি-পিএনজির দামে পরিবর্তন-

প্রতি মাসের প্রথম তারিখে বা প্রথম সপ্তাহে সিএনজি ও পিএনজির দামের পরিবর্তন হয়। মুম্বাই এবং দিল্লির মতো বড় শহরগুলিতে সিএনজি এবং পিএনজির দামের পরিবর্তন সাধারণত প্রতি মাসের প্রথম সপ্তাহে পেট্রোলিয়াম সংস্থাগুলি করে। এর দামে পরিবর্তন আসবে বলে আশা করা হচ্ছে।

৬) গ্যাস সিলিন্ডারের দাম

প্রতি মাসের প্রথম তারিখে গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আসে। এপ্রিলে কমানো হয়েছে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। তবে এখন দেখতে হবে গ্যাস সিলিন্ডারের দাম বাড়ে নাকি কমানো হয়।

৭) ব্যাঙ্কে ছুটি

ব্যাঙ্ক সংক্রান্ত কোনও কাজ থাকলে সঙ্গে সঙ্গে সেরে ফেলুন। মে মাসে ব্যাংকগুলোতে ১২ দিন ছুটি থাকে। তবে, আপনি নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং দিয়ে সহজেই কাজটি সেরে ফেলতে পারেন।

Share this article
click me!