সরকারের ১৪ হাজার কোটি টাকা দিয়ে দেশকে উজ্জ্বল করবে টাটা আম্বানি জিন্দাল গ্রুপ, হবে এক লক্ষ কর্মসংস্থান

এরই ধারাবাহিকতায় সরকার দেশে ৩৯ হাজার ৬০০ মেগাওয়াট অভ্যন্তরীণ সোলার ইউনিট স্থাপনের ঘোষণা দিয়েছে। এর জন্য, সরকার PLI স্কিমের অধীনে সংস্থাগুলিকে ১৪০০৭ কোটি টাকা দিতে চলেছে।

 

Web Desk - ANB | Published : Mar 29, 2023 7:35 AM IST

কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত দেশে সৌর খাতে মনোযোগ বাড়াচ্ছে। প্রতিটি ঘরে ঘরে সস্তায় বিদ্যুতের স্বপ্ন পূরণ করতে সরকার সৌরবিদ্যুৎ খাতে বুস্টার দিচ্ছে। এরই ধারাবাহিকতায় সরকার দেশে ৩৯ হাজার ৬০০ মেগাওয়াট অভ্যন্তরীণ সোলার ইউনিট স্থাপনের ঘোষণা দিয়েছে। এর জন্য, সরকার PLI স্কিমের অধীনে সংস্থাগুলিকে ১৪০০৭ কোটি টাকা দিতে চলেছে।

এর জন্য বেছে নেওয়া সংস্থাগুলির মধ্যে রয়েছে মুকেশ আম্বানির রিলায়েন্স, টাটা গ্রুপের টাটা পাওয়ার, জিন্দাল গ্রুপের জেএসডব্লিউ। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স ৪৮০০ মেগাওয়াট, টাটা ৪০০০ মেগাওয়াট এবং জিন্দালের জেএসডব্লিউ ১০০০ মেগাওয়াট সৌরশক্তি ৩৯৬০০ মেগাওয়াটের এই স্কিমে উৎপাদন করবে।

এক লাখ কর্মসংস্থান হবে-

আশা করা হচ্ছে যে এই প্রকল্পটি অক্টোবর ২০২৪ থেকে শুরু হবে। প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের এই প্রকল্পে এই সংস্থাগুলি সারা দেশে এক লাখেরও বেশি চাকরি তৈরি করবে। মোট এক লাখ চাকরির মধ্যে ৩৫,০১০ জন প্রত্যক্ষ এবং ৬৫ হাজারের বেশি লোক পরোক্ষ কর্মসংস্থান পাবে। এই প্রকল্পের কাজ শেষ হলে দেশের সৌরবিদ্যুৎ খাত নতুন মাত্রা পাবে এবং সারাদেশে সস্তা বিদ্যুতের স্বপ্ন পূরণ হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- মার্চের শেষে এসে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর

আরও পড়ুন- Ujjwala Yojana: এলপিজি সিলিন্ডারে আরও এক বছর ভর্তুকি, উজ্জ্বলা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা

আরও পড়ুন- নির্ধারিত দিনের মধ্যে আধার ওপ্যান কার্ড লিঙ্ক না করলেই বাড়বে সমস্যা

সোলার সেক্টর হোক বা ম্যানুফ্যাকচারিং সেক্টর, মেক ইন ইন্ডিয়ার অধীনে, সরকার সেই সমস্ত সংস্থাগুলিকে ভর্তুকি দিচ্ছে যারা দেশে জিনিস তৈরি করছে। স্মার্টফোন সেগমেন্টেও অনেক কোম্পানি সরকারের PLI স্কিমের অধীনে অন্তর্ভুক্ত হয়েছে। এর প্রভাবে এখন এই অংশে ভারতের আধিপত্য বাড়ছে। অ্যাপলের মতো জায়ান্ট কোম্পানিও চিন ছেড়ে ভারতে তাদের প্ল্যান্ট স্থাপন করছে। একই সময়ে, অনেক স্থানীয় কোম্পানিও সরকারের PLI প্রকল্পের সুবিধা নিয়ে মেক ইন ইন্ডিয়ার প্রচার করছে।

Share this article
click me!