কখন এবং কোথায় সাধারণ বাজেটের লাইভ সম্প্রচার দেখতে পাবেন, রয়েছে অনেকগুলি অপশন

গত দুই বছরের সাধারণ বাজেটের মতো এবারের বাজেটও ই-বাজেট আকারে পেশ করবেন অর্থমন্ত্রী। মঙ্গলবার থেকে বাজেট অধিবেশন শুরু হবে এবং আগামীকালই সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে।

 

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 8:58 AM IST / Updated: Jan 31 2023, 05:42 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বুধবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। অর্থমন্ত্রী হিসাবে এটি হবে নির্মলা সীতারমনের পঞ্চম বাজেট এবং ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে মোদী সরকারের শেষ পূর্ণ বাজেট। গত দুই বছরের সাধারণ বাজেটের মতো এবারের বাজেটও ই-বাজেট আকারে পেশ করবেন অর্থমন্ত্রী।


কখন এবং কোন সময়ে বাজেট পেশ করা হবে-

১ ফেব্রুয়ারি বুধবার সকাল ১১টায় বাজেট পেশ শুরু হবে এবং সংসদের টেবিলে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। ১০ অক্টোবর থেকে ২০২৩-২৪ বাজেট তৈরির চূড়ান্ত প্রক্রিয়া শুরু হয়। এই বছর ৩১ জানুয়ারি অর্থাৎ আগামীকাল মঙ্গলবার থেকে বাজেট অধিবেশন শুরু হবে এবং আগামীকালই সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে।


আপনি এশিয়ানেট নিউজ বাংলায় কোথায় বাজেটের লাইভ সম্প্রচার দেখতে পারবেন-

আপনি এশিনায়েট নিউজের প্ল্যাটফর্মে বাজেটের সরাসরি সম্প্রচারও দেখতে পারেন। এছাড়াও আপনি এশিনায়েট নিউজের ফেসবুক ও টুইটর পেজে বাজেটের লাইফ সম্প্রচার দেখতে পারবেন।

এশিনায়েট নিউজের ওয়েবসাইট: https://bangla.asianetnews.com/

এশিনায়েট নিউজের ইউটিউব চ্যানেল: https://www.youtube.com/channel/UC7GSS1hr39KcjdsKqAO76aQ

এছাড়াও, আপনি সোশ্যাল মিডিয়াতে সাধারণ বাজেট সম্পর্কিত সমস্ত আপডেটও জানতে পারেন।

এশিয়ানেট নিউজ বাংলার টুইটার হ্যান্ডেল- https://twitter.com/AsianetNewsBN

এশিয়ানেট নিউজ বাংলার ফেসবুক অ্যাকাউন্ট: https://www.facebook.com/AsianetnewsBangla


বাজেটের লাইভ টেলিকাস্ট আর কোথায় দেখতে পারবেন?

টিভি ছাড়াও, বাজেটের সরাসরি সম্প্রচার দেখার জন্য আপনার কাছে অনেক অপশন রয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতা লাইভ দেখতে চাইলে তা সংসদ টিভি এবং দূরদর্শনে দেখা যাবে। বাজেটের সরাসরি সম্প্রচারও দেখা যাবে তার ইউটিউব চ্যানেলে। এছাড়াও, প্রেস ইনফরমেশন ব্যুরো তার অনলাইন প্ল্যাটফর্মে বাজেট ২০২৩ এর লাইভ স্ট্রিমিংও করবে। এছাড়া সকল ব্যবসায়িক চ্যানেল এবং প্রায় সকল সাধারণ সংবাদ চ্যানেল এটি সরাসরি সম্প্রচার করবে। একই সময়ে, ইউটিউবেও অনেকগুলি বিকল্প রয়েছে যেখান থেকে আপনি বাজেট ২০২৩-এর লাইভ টেলিকাস্ট দেখতে পারেন।

 

ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ-

অর্থ মন্ত্রক জানিয়েছিল যে সমস্ত ১৪ টি ইউনিয়ন বাজেটের সঙ্গে, বার্ষিক অর্থনৈতিক বিবৃতি (বাজেট) সহ, আপনি অনুদান এবং অর্থ বিল ইত্যাদির দাবিও দেখতে পারেন যা সংবিধানের মাধ্যমে উল্লেখ করা হয়েছে। এর জন্য, আপনি কেন্দ্রীয় বাজেট মোবাইল অ্যাপে যেতে পারেন এবং সংসদ সদস্য ছাড়াও সাধারণ জনগণের জন্য বাজেটের নথি দেখতে পারেন।

এই অ্যাপটি একটি দ্বিভাষিক অ্যাপ এবং আপনি ইংরেজি এবং হিন্দি ভাষার মাধ্যমে বাজেট সম্পর্কিত সমস্ত বিবরণ পেতে পারেন। এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে উপলব্ধ। সাধারণ বাজেটের ওয়েব পোর্টাল www.indiabudget.gov.in-এ গিয়েও এই অ্যাপটি ডাউনলোড করা যাবে।

Read more Articles on
Share this article
click me!