সারা দেশে ইউপিআই ব্যবহারকারীরা সমস্যায়, কাজ করল না ফোন পে থেকে গুগল পে-র ট্রানজাকশন

ভারতে ডিজিটাল পেমেন্ট চালু হওয়ার এক দশকও হয়নি। কিছুক্ষণের মধ্যেই, সবজি বিক্রেতা থেকে শুরু করে বাস, মেট্রো এবং টোল ট্যাক্স পর্যন্ত সবাই ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে শুরু করেছে।

Parna Sengupta | Published : Feb 7, 2024 9:01 AM IST

সারা দেশে যারা ডিজিটাল পেমেন্ট করছেন তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন। ইউপিআই পেমেন্ট করতে সমস্যার কারণে মঙ্গলবার সারাদিন ধরে মানুষ সমস্যায় পড়েছেন। ডিজিটাল পেমেন্ট ব্যবহারকারীদের মধ্যে অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে BHIM, PhonePe এবং Google Pay-এর মাধ্যমে UPI ব্যবহারকারীরা সমস্যার সম্মুখীন হয়েছেন এবং বারবার চেষ্টা করেও টাকার লেনদেন করতে পারেননি। বারবার ট্রানজাকশন ব্যর্থ বলে দেখানো হয়েছে। এই সমস্যায় জেরবার ছিলেন দেশের ইউপিআই পেমেন্ট ব্যবহারকারীরা।

এইচডিএফসি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, এসবিআই এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক সহ আরও অনেক ব্যাঙ্কের গ্রাহকরাও একই রকম সমস্যার সম্মুখীন হয়েছেন। সোশ্যাল মিডিয়ার অনেক ব্যবহারকারীও একই ধরনের সমস্যার কথা জানিয়েছেন। ডাউনট্র্যাকার, এই ধরনের সমস্যা ট্র্যাকিং একটি ওয়েবসাইট বিশেষভাবে জানিয়েছে যে UPI-এর মাধ্যমে লেনদেন প্রভাবিত হয়েছে৷

কতজন মানুষ ইউপিআই ব্যবহার করেন?

ভারতে ডিজিটাল পেমেন্ট চালু হওয়ার এক দশকও হয়নি। কিছুক্ষণের মধ্যেই, সবজি বিক্রেতা থেকে শুরু করে বাস, মেট্রো এবং টোল ট্যাক্স পর্যন্ত সবাই ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে শুরু করেছে। UPI ভারতে ২০১৬ সালে চালু হয়েছিল এবং ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে, UPI লেনদেনের সংখ্যা ৭২ মিলিয়নে পৌঁছেছিল।

এখানে জেনে রাখা ভালো যে ডিজিটাল পেমেন্ট নিয়ে ভারতে ক্রমাগত প্রচার করা হচ্ছে এবং এটি এখন বেশিরভাগ জায়গায় ব্যবহার করা হচ্ছে। এমতাবস্থায়, এই ধরণের সমস্যার কারণে, কম পরিমাণ টাকা লেনদেনের পাশাপাশি বড় লেনদেনকারীরা অনেক সমস্যায় পড়েছেন।কোনও পরিমাণ অর্থই ব্যবহার করতে পারছিলেন না তাঁরা। ফলে অচলাবস্থার সৃষ্টি হয়। ডিজিটাল পেমেন্টের ওপরে ভরসা রাখায় অনেকেই এখন নগদ নিয়ে বেরোন না। ফলে জিনিস কেনাবেচায় সমস্যা তৈরি হয়। ভরসা করতে হয় কার্ডের ওপর। অনেকে এটিএম থেকে টাকা তুলে কাজ চালান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!