ভারত তেল সঞ্চয়ের জন্য ভূগর্ভস্থ গুহা ইজারা দেওয়ার পরিকল্পনা করছে, কথা পাকা আবু ধাবির সঙ্গে

ভূগর্ভস্থ স্টোরেজ সুবিধাগুলির জন্য দক্ষিণ ভারতের তিনটি শহরকে বেছে নেওয়া হয়েছে। সেগুলি হল বিশাখাপত্তনম, ম্যাঙ্গালোর এবং কর্ণাটকের পাদুর।

 

Saborni Mitra | Published : Feb 6, 2024 3:01 PM IST

ভারত সরকার হাইড্রোকার্বন সংরক্ষণের সবচেয়ে নিরাপদ মাধ্যম হিসাবে বিবেচিত ভূগর্ভস্থ শিলা গুহাগুলির স্থানটি তেল সঞ্চয় করার জন্য দেশীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলিকে ইজারা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা আগে এটি তার কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভের অংশ হিসাবে পূরণ করার পরিকল্পনা করেছিল।

শীঘ্রই স্টোরেজগুলি লিজ দেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করা হবে, সংশ্লিষ্ট এক কর্মকর্তা তেমনই জানিয়েছে পিটিআইকে। ভূগর্ভস্থ স্টোরেজ সুবিধাগুলির জন্য দক্ষিণ ভারতের তিনটি শহরকে বেছে নেওয়া হয়েছে। সেগুলি হল বিশাখাপত্তনম, ম্যাঙ্গালোর এবং কর্ণাটকের পাদুর। প্রাথমিকভাবে মোট ৫.৩৩ মিলিয়ন টন তেল সংরক্ষণ করার পরিকল্পনা রয়েছে। সংরক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ লিমিটেডকে।

এই গুহাগুলিকে ইজারা দেওয়ার মূল কারণ হল বাজারের গতিশীলতার পরিবর্তনের জন্য ভারতের অভিযোজনযোগ্যতা এবং শক্তি নিরাপত্তা জোরদার করার প্রচেষ্টার উপর জোর দেয়। কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ এর রূপরেখা অনুযায়ী অশোধিত তেল দিয়ে গুহাগুলি পূরণ করার পরিকল্পনা স্থগিত করার সঙ্গে সঙ্গে, সরকারের লক্ষ্য এই সম্পদগুলিকে বিকশিত শক্তির চাহিদা মেটাতে এবং বাণিজ্যিক ব্যবহারকে আরও উন্নত করা।

বর্তমানে, আবুধাবি থেকে ন্যাশনাল অয়েল কোম্পানি (অ্যাডনক) ইতিমধ্যে পাদুরে অর্ধেক এবং ম্যাঙ্গালোরে ১.৫ মিলিয়ন টন স্টোরেজ ক্ষমতার জন্য ইজারা অধিকার পেয়েছে। এখনও পর্যন্ত বিশাখাপত্তনমের ইজারা দেওয়া হয়নি। ম্যাঙ্গালোরের ০.৭৫ মিলিয়ন টনের ইজারা নেয়নি কোনও সংস্থা। আগামী দিনে এগুলিও লিজ দেওয়া হবে। ভারতীয় কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভস লিমিটেড (ISPRL) এর সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক এলআর জৈন তেমনই জানিয়েছেন।

গুরুত্বপূর্ণভাবে, জৈন জোর দিয়েছিলেন যে যখন Adnoc-এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলি এই মজুদগুলিতে তেল সঞ্চয় করতে পারে। ভারতও জরুরি পরিস্থিতির জন্য প্রয়োজনী প্রস্তুতি নিচ্ছে। সেই কারণেই সঞ্চিত তেল যাতে ভারত প্রয়োজনে ব্যবহার করতে পারে তারও ব্যবস্থা করা হবে। জরুরি অবস্থা ও জ্বালানি নিরাপত্তার কথাও মাথায় রাখা হচ্ছে তেল সঞ্চয়ের জন্য।

এই গুহাগুলিকে ইজারা দেওয়ার সিদ্ধান্ত ভারতের শক্তি ব্যবস্থাপন পদ্ধতির একটি অংশ। বিশ্বের তৃতীয় বৃহত্তম তেম আমদানিকারক ও ভোক্তা দেশ ভারত।

 

Share this article
click me!