Business News: কর্মী ছাঁটাইয়ের পথে ইউপিএস, এখনও মুনাফা নিয়ে রীতিমত চাপে সংস্থা

প্রায় ১২ হাজার কর্মীকে একসঙ্গে ছাঁটাই করা হয়েছে। এতে সংস্থার প্রায় ১ বিলিয়ন খচর বাঁচবে।

Saborni Mitra | Published : Jan 30, 2024 4:04 PM IST / Updated: Jan 30 2024, 09:43 PM IST

UPS কর্মী ছাঁটায়ের মত বড় পদক্ষেপ নিয়েছে। ২০২৪ সালে প্রায় ১২ হাজার কর্মীকে একসঙ্গে ছাঁটাই করার পথে সংস্থাটি। এতে সংস্থার প্রায় ১ বিলিয়ন খচর বাঁচবে। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ম্যানেজার ও ঠিকাদার পদেই সবথেকে বেশি ছাঁটা হয়েছে।

UPS নতুন বছরের প্রথম মাসেই হতশাজনক খবর প্রকাশ করেছে। সংস্থা সূত্রের খবর , সংস্থাটি ৯২ মিবিয়ন থেকে ৯৪ বিলিয়ন মুনাফা লাভের আশা করেছিল। ২০২৩ সালে সংস্থা আয় হয়েছে ৯১ বিলিয়নের কাছাকাছি। গতবছর থেকেই UPS এর ব্যবসা মন্দার দিকে। কারণ গ্রাহকরা টিমস্টারদের বারবার ধর্মঘটে উদ্বিগ্ন ছিল। আর সেই কারণে প্রতিদ্বন্দ্বী ক্যারিয়ার ফেডেক্সের ওপরই ভরসা রেখেছিল। যদিও ইউপিএস বলেছে যে এটি সেই ব্যবসার বেশিরভাগ ফিরে পাওয়ার আশা করছে, তবে এটি সেই হারানো ব্যবসার প্রায় ৬০ শতাংশই তারা ফিরে পেয়েছে।

মহামারির সময় থেকেই অনলাইন শপিং ব্যবস্থার বাড়বাড়ন্ত। প্রথম তিন বছরে রেকর্ড ব্যবসা করেছে ইউপিএস। ২০২২ সালে সংস্থাটি প্রায় ১০০ বিলিয়ন টাকা আয় করেছিল। ২০২৩ সালে ৯ শতাংশ লাভ কমেছিল। ভবিষ্যতে ব্যবসা আরও অনিশ্চিত হয়ে পড়তে পারে বলেও আশঙ্কা রয়েছে। সংস্থার পক্ষ থেকে সিইও ক্যারল টোম বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলেছেন। তিনি অকপটে স্বীকার করেছেন, এখনও পরিস্থিতি হতাশজনক রয়েছে।

তিনি আরও বলেছেন, পারফরম্যান্সের ভিত্তিতে ছাঁটাই করা হয়েছে। পাশাপাশি শ্রম চুক্তি অনুযায়ী ছাঁটাই করা হচ্ছে। সংস্থাটি বেশ কিছু বাঁধার সম্মুখীন হয়েছে। তবে পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে বলেও আশা করেছে সংস্থাটি। ইউপিএসের কর্মী সংখ্যা ৫৪০০০। বছরের শেষে ছাঁটাইয়ের কারণে সংস্থার কর্মী সংখ্যা ৪৯৫০০০ দাঁড়ায়।

 

Share this article
click me!