সোনা মজুত করে রেখেছেন বাড়িতে, নয়া স্কিমে নিয়ম না মানলে হতে পারে বড় অঙ্কের জরিমানা

  • ৫০ হাজারের গন্ডি পার করেছে সোনার দাম
  • ভবিষ্যতে সোনা মজুত রাখা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে
  • বাড়িতে কিংবা  ব্যাঙ্কে সোনা মজুত রাখলেও এবার দিতে হবে হিসেব
  • আয়করের নিয়ম না মেনে অতিরিক্ত সোনা বাড়িতে রাখলেই বড় অঙ্কের জরিমানা হতে

Riya Das | Published : Aug 3, 2020 10:31 AM IST

৫০ হাজারের গন্ডি পার করেছে সোনার দাম। একদিকে বিয়ের মরশুম, আর তার উপরেই লাগাতার  বাড়তে শুরু করেছে সোনার দাম। মাসের শুরুতেই রেকর্ড হারে বাড়ছে  সোনার দাম। দাম বাড়া কামার মধ্যেও সোনার প্রতি যেন আলাদাই একটা টান রয়েছে বাঙালির। তবে শুধু বাঙালির নয়, ভারতীয়দের সোনার প্রতি অপার টান নতুন কিছু নয়, এ যুগ যুগ ধরে চলে আসছে। সমীক্ষায় দেখা গেছে, সারা বিশ্বে যে দেশগুলি সোনা সঞ্চয় করে রাখে তার মধ্যে প্রথমসারিতে রয়েছে ভারতের নাম। ভারতীয় পরিবারগুলিতে সঞ্চয়ের দুই তৃতীয়াংশ সোনা এবং রিয়েল এস্টেটে বিনিয়োগ করে। তবে যে হারে সোনার দাম বেড়েছে, তাতে ভবিষ্যতে সোনা মজুত রাখা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। বাড়িতে কিংবা  ব্যাঙ্কে সোনা মজুত রাখলেও এবার দিতে হবে হিসেব।

আরও পড়ুন-রাখিতে এই উপহার দিলেই চিড় ধরবে ভাই-বোনের সম্পর্কে, দেখে নিন একনজরে...


বাড়িতে রাখা অবৈধ সোনার জন্য অ্যামনেস্টি প্রোগাম নিয়ে পর্যালোচনা চলছে। কারণ এর মাধ্যমেই ট্যাক্স চুরির উপর রাশ টানতে চলেছে সরকার। রিপোর্টে জানা গেছে, কেন্দ্রীয় সরকার মানুষের কাছে আবেদন জানিয়েছে অবৈধ ভাবে রাখা সোনার হিসেব এবার থেকে আয়করের কাছে দিতে হবে। এবং এর জন্য পেনাল্টিও দিতে হবে। এই প্রস্তাব আপাতত প্রথম পর্যায়ে রয়েছে। অনেকে বাড়িতে রাখা সোনার পেনাল্টি দিতেও রাজি হননি।  তবে কিছু মানুষের বাড়িতে সোনার একটি বড় অংশ  গয়না হিসেবে রয়েছে।

 

 

সূত্র থেকে আরও জানা গেছে,  যারা নিজেদের গোল্ড সম্বন্ধে আয়কর বিভাগকে তথ্য দেবেন তাদের আইন অনুযায়ী রাখা সোনার একটি অংশ সরকারের কাছে কিছুদিন রাখতে হবে। চলতি বছরে এখনও পর্যন্ত প্রায় ৩০ শতাংশ বেড়েছ। আর্থিক সঙ্কটের মধ্যেও সোনায় বিনিয়োগ করাই সবথেকে ভাল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে আয়করের নিয়ম না মেনে অতিরিক্ত সোনা বাড়িতে রাখলেই বড় অঙ্কের জরিমানা হতে পারে।
 

Share this article
click me!