CTG-তে নতুন নিয়ম জারি,২০ কিলোমিটারের সীমাবদ্ধতা কাটিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাসস্থানের পরিধি বিস্তার

কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-র নয়া নিয়ম অনুসারে ২০ কিলোমিটারের বেশী জায়গাতেও কেন্দ্রীয় সরকারের কর্মীরা পাকাপাকিভাবে বসবাস করার সুযোগ পাবেন। 
 

Kasturi Kundu | Published : Jan 9, 2022 10:09 AM IST

নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Govt Employee) জন্য সুখবর নিয়ে এসেছে কেন্দ্র। সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পাবে ২৬ জানুয়ারির আগেই। তার ফলস্বরূপ বৃদ্ধি পাবে সরকারি কর্মীদের বেতনও। বছরের শুরুতেই একধাক্কায় অনেকটা বেতন বৃদ্ধির খবরে হাওয়া সরকারী কর্মীমহলে। এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সুবিধার্থে। কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-তে আসতে চলেছে নতুন নিয়ম। বলা বাহুল্য, এই নয়া নিয়ম জারি হওয়ার ফলে আখেরে লাভ হবে কেন্দ্রীয় সরকারী কর্মীদেরই। আসুন তাহলে জেনে নেওয়া যাক, কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-তে নতুন নিয়ম লাঘু হওয়ার ফলে ঠিক কীধরনের সুবিধা লাভ করতে চেলেছেন সরকারি কর্মীরা। 

যে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা চাকরির শেষ জীবনটা যেখানে থাকছেন বা অন্য কোনও জায়গায় পাকাপাকিভাবে বসবাস করতে চান তাঁদের জন্য কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-র নতুন নিয়ম বিশেষভাবে কার্যকরী হতে চলেছে। এতদিন পর্যন্ত কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-র নিয়ম অনুসারে কেন্দ্রীয় সরকারী কর্মীরা নিজেদের কর্মজীবনের শেষ জায়গায় বা সেখান থেকে ২০ কিলোমিটারের মধ্যে যে পছন্দের যে কোনও জায়গায় পাকাপাকিভাবে বসবাস করার বিশেষ সুবিধা পেয়ে থাকেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ১/৩ শতাংশ পর্যন্ত কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG বরাদ্দ করা হয়। উল্লেখ্য, সপ্তম পে কমিশনের তরফেও কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-র বিষয় বেশ কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। উল্লেখ্য, CTG-র নতুন নিয়মে এই জায়াগার ক্ষেত্রেই আসছে আসল পরিবর্তন। 

আরও পড়ুন-কেন্দ্র সরকারি কর্মচারীদের মুখে চওড়া হাসি, মহার্ঘ ভাতা বাড়ল মোদী সরকার

আরও পড়ুন-জানেন কি, এই সরকারি স্কিমে মাত্র ২ টাকা বিনিয়োগেই পেয়ে যাবেন ৩৬ হাজার টাকা পেনশন

কেন্দ্রের তরফে কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-এ যে বদল আসছে তাতে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা তাঁদের প্রাথমিক মাইনে বা বেসিক পে-র ৮০ শতাংশ পর্যন্ত তাঁরা পেয়ে যাবেন। এখানেই শেষ নয়, কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-র নতুন নিয়ম অনুসারে এতদিন পর্যন্ত একজন কেন্দ্রীয় সরকারী কর্মচারী চাকরিরত অবস্থায় বা অবসারের পর চাকরিজীবনের শেষ জায়গা বা ২০ কিলোমিটারের মধ্যেই থাকতে হতো। তবে এবার থেকে আর জায়গার ক্ষেত্রে কোনও সীমাবদ্ধতা থাকছে না। বদল আসতে চলেছে ২০ কিলোমিটারের এই নিয়মে। কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG-র নয়া নিয়ম অনুসারে ২০ কিলোমিটারের বেশী জায়গাতেও কেন্দ্রীয় সরকারের কর্মীরা পাকাপাকিভাবে বসবাস করার সুযোগ পাবেন। তবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ ও লাক্ষাদ্বীপের জন্য এই নিয়মে একটু হেরফের রয়েছে। এই এলাকার কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা তাঁদের বেসিক স্যালারি বা প্রাথমিক বেতনের ১০০ শতাংশই কম্পোসাইট ট্রান্সফার গ্র্যান্ট বা CTG বরাদ্দ করা হবে। সব মিলিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মীচারীদের ঝুলিতে রয়েছে একগুচ্ছ সুখবর। 

Share this article
click me!