লক্ষীপুজোয় বাজেট নিমার্ণের কথা ঘোষণা কেন্দ্রের ,আগামী মাসের ১০ তারিখ থেকে শুরু হবে ২৪ এর বাজেট নির্মাণের কাজ

শুরু হতে চলেছে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট।  সূত্রের খবর ১০ ই অক্টোবর থেকে শুরু হবে এই বাজেট নির্মাণ .
 

Bhaswati Mukherjee | Published : Oct 9, 2022 6:06 PM IST / Updated: Oct 09 2022, 11:40 PM IST

পিটিআই সূত্রে খবর সোমবার ১০ই অক্টোবর ২০২৩- ২০২৪ এর বার্ষিক বাজেট এর অনুশীলন শুরু হবে। এবং বিগত বছরগুলিতে ভারতবর্ষের অর্থনীতির যে পরিস্থিতি সেই বিষয়গুলি মাথায় রেখেই বাজেট অনুশীলন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বছরের ব্যয়ের সংশোধিত বিল এবং ২০২৩ -২৪ সালের আর্থিক চাহিদার কথা মাথায় রেখেই বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে  বৈঠকে বসবে কেন্দ্র। সোমবার  পরিবেশ, বন, এবং জলবায়ু পরিবর্তন, শ্রম ও কর্মসংস্থান, তথ্য ও সম্প্রচার, পরিসংখ্যান এবং কর্মসূচি বাস্তবায়ন,  যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হবে। এবং ২০২৩-২৪ এর আনুমানিক বাজেটের অনুমোদন পেতে অর্থসচিব ও ব্যায়সচিব এই অধিবেশনগুলির সভাপতিত্ব করবে। 

অর্থ মন্ত্রণালয়ের বাজেট বিভাগের একটি বিজ্ঞপ্তি অনুসারে, একমাসব্যাপী চলবে এই আলোচনা। ১০ই নভেম্বর সমবায়, কৃষি ও কৃষক কল্যাণ, কৃষি গবেষণা ও শিক্ষা, সড়ক পরিবহন ও মহাসড়ক, রেলওয়ে এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক মন্ত্রণালয়ের সঙ্গে চূড়ান্ত পরামর্শ নিয়ে তবেই বাজেট পেশ করা হবে। প্রাক- বাজেট আলোচলার শেষে ১০২৩-২৪ এর জন্য যে বাজেটটি চূঁড়ান্ত স্বীকৃতি পাবে। সেটিকেও অস্থায়ীভাবে বাজেট রূপে গণ্য করবে কেন্দ্র।


এই সমস্ত সভা ভারতের রিজার্ভ ব্যাঙ্ক এবং বিশ্বব্যাঙ্ক সহ বেশ কয়েকটি সংস্থার মধ্যে অনুষ্ঠিত হবে, যা ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাসকে যথাক্রমে ৭ থেকে ৬.৫ শতাংশে নামিয়ে দেবে। এটি হবে নরেন্দ্র মোদি ২.০ প্রশাসনের পঞ্চম বাজেট।  অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সময়কালে অর্থাৎ  এপ্রিল-মে ২০২৪-এর সাধারণ নির্বাচনের আগে  এটি শেষ বাজেট। পিটিআই অনুসারে, বাজেট ২০২৩-২৪ ১ লা ফেব্রুয়ারী তে ভারতবাসীর সামনে পেশ করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। 

আরও পড়ুন দ্রুত ভারতের বাজারে আসছে E-rupee ডিজিটাল মুদ্রা, জানুন এর অন্যতম বৈশিষ্ট্যগুলি

আরও পড়ুন লক্ষ্মীপুজোর দিন সোনায় সোহাগা, গতকালের তুলনায় একলাফে কমে গেল সোনা ও রূপোর দাম, কলকাতার দর কত

আরও পড়ুন দারুণ অফার! তিন দিন ধরে বিনামূল্যে চালাতে পারবেন এই স্কুটার, একবার চার্জে চলবে ১৬৫ কিমি

Read more Articles on
Share this article
click me!