দ্রুত ভারতের বাজারে আসছে E-rupee ডিজিটাল মুদ্রা, জানুন এর অন্যতম বৈশিষ্ট্যগুলি

| Oct 07 2022, 08:55 PM IST

দ্রুত ভারতের বাজারে আসছে E-rupee ডিজিটাল মুদ্রা, জানুন এর অন্যতম বৈশিষ্ট্যগুলি

সংক্ষিপ্ত

ভারতের সেন্ট্রাল ব্যাঙ্ক বা  বর্তমানে  ডিজিটাল মুদ্রা নিয়ে পরীক্ষা করছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ৭ অক্টোবর শুক্রবার ডিজিটাল রুপির ধারনা স্বতন্ত্র  করার জন্য একটি নোট জারি করেছে। গত কয়েক মাস ধরেই ব্য়াঙ্কটি ডিজিটাল মুদ্রার ভিত্তিতে ট্রায়াল রান চালাচ্ছে।

ভারতের সেন্ট্রাল ব্যাঙ্ক বা  বর্তমানে  ডিজিটাল মুদ্রা নিয়ে পরীক্ষা করছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ৭ অক্টোবর শুক্রবার ডিজিটাল রুপির ধারনা স্বতন্ত্র  করার জন্য একটি নোট জারি করেছে। গত কয়েক মাস ধরেই ব্য়াঙ্কটি ডিজিটাল মুদ্রার ভিত্তিতে ট্রায়াল রান চালাচ্ছে। যাকে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বলা হচ্ছে। এই প্রসঙ্গে সেন্ট্রাল ব্য়াঙ্ক জানিয়েছে, খুব তাড়াতাড়ি ই-রুপিতে একটি পাইলট প্রকল্প চালু করা হচ্ছে। এই ডিজিটাল রুপির নির্দিষ্ট কিছু  নির্দিষ্ট কিছু ব্যবরারের জন্যই এই পাইলট প্রকল্প শুরু হবে। 

রিজার্ভ ব্যাঙ্কের বার্তা- 
আরবিআই -এর প্রধান জেনারেল ম্যানেজার যোগেশ দয়ালের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ধরনের পাইলট প্রজেক্টের পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে আরবিআই ডিজিটাল রুপির নির্দিষ্ট বৈশিষ্ট ও সুবিধেগুলি সম্পর্কে সাধারণ মানুষ অবহিত হতে থাকবে। নোটটি ডিজিটাল মুদ্রার জন্য প্রযুক্তি ও ডিজাইলের বিকল্প। ডিজিটাল মুদ্রার সম্ভাব্য ব্যবহার ও এটি ইস্যু করার পদ্ধতির মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়েও আলোচনা জারি থাকবে। 

Subscribe to get breaking news alerts

ডিজিটাল মুদ্রা নিয়ে নির্মলার বার্তা 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ চলবে বছর ১ ফেব্রুয়ারি বাজেট পেশের সময় ঘোষণা করেছিলেন, আগামী আর্থিক বছরে আরবিআই ডিজিটাল মুদ্রা ইস্যু করবে। তিনি আরও বলেছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে পরামর্স করে ডিজিটাল রুপি চারু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরবিআই এর ডিজিটাল কারেন্সি আইনি স্বীকৃতি পাবে। পাইলট প্রকল্পের জন্য সেস্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ও ব্য়াঙ্ক অব বরোদা অন্তর্ভুক্ত করা হয়েছে। 

ডিজিটাল মুদ্রার সুবিধে
ডিজিটাল মুদ্রা রাখলে সঙ্গে নগদ রাখার প্রয়োজন হবে না। এটি আপনার সঙ্গে একটি মোবাইল ওয়ালেটের মতই কাজ করবে। এর অন্যতম বৈশিষ্ট্য হল এটি রাখার আগ্রহ সকলেই পাবে। আমনি আপনার মোবাইল ওয়ালেটে ডিজিটাল মুদ্রা রাখতে পারবেন না। আপনার অ্যাকাউন্টে রাখতে পারবেন। ডিজিটাল মুদ্রার প্রতলনের গোপনীয়তা বজায় রাখা হবে। এর গোটা প্রক্রিয়াই  আরবিআই নিয়ন্ত্রণ করবে। 

Read more Articles on