দেশের দুর্দিনে ছেলেকে ৩.৮ বিলিয়ন ডলার দান শিল্পপতির, উঠছে কর ফাঁকি দেওয়ার অভিযোগ

  • ২৪ বছরের ছেলেকে ৩.৮ বিলিয়ন ডলার উপহার
  • কোম্পানির প্রায় পাঁচ ভাগের মূলধন ছেলেকে দান
  • রাতারাতি বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি এরিক সে
  • এই যুক্তি মেনে নিচ্ছেন না অনেকেই
     

deblina dey | Published : May 9, 2020 8:58 AM IST

চিনের এক ধনী ব্যবসায়ী পরিবার। তাঁদের ২৪ বছরের ছেলেকে একটি ৩.৮ বিলিয়ন ডলার উপহার দিয়েছে। সিনো বায়োফর্মাসিউটিকাল লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং তাঁর স্ত্রী কোম্পানির প্রায় পাঁচ ভাগের মূলধনটি তাদের ছেলে এরিক সে-কে স্থানান্তরিত করছেন। ছেলেকে রাতারাতি বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি হিসাবে পরিণত করার জন্য।

আরও পড়ুন- ডিজিটাল কার্ড ছাড়াই এবার মিলবে রেশন, বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

২.৭ বিলিয়ন শেয়ার যার মূল্য প্রায় ৩.৮ মিলিয়ন ডলার (হংকং স্টক এক্সচেঞ্জ এর হিসেব অনুযায়ী) মঙ্গলবার নিজের ছেলেকে দান করলেন। সিনো বায়োফর্মাসিউটিকাল লিমিটেডের মালিকের দাবী ছেলের ব্যবসা বাড়াতেই এই বিপুল পরিমান অর্থ তিনি দান করেছেন। ২০১৮  সালে চিনে এই পদ্ধতিতেই ৪ শিল্পপতি ১৭ বিলিয়ান ডলারেরও বেশি সম্পত্তি দান করে সরকারকে কর ফাঁকি দিয়েছিলেন। হংকং এর আইন অনুযায়ী, সম্পত্তি দান করলে তার উপর কোনও কর দিতে হয় না সরকার-কে। তাই এই বিপুল পরিমান দানও সম্পূর্ণ কর মুক্ত।  তাই ছেলের ব্যবসা বাড়ানোর জন্য বা এরিক সে-এর ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য সিনো বায়োফর্মাসিউটিকাল-এর মালিক এই কাজ করেছেন এই যদিও এই যুক্তি মেনে নিচ্ছেন না অনেকেই। 

আরও পড়ুন- পলকেই অ্য়াকাউন্ট ফাঁকা করতে পারে প্রতারকরা, গ্রাহকদের সতর্ক করল এসবিআই

অনেকেই মনে করছেন, কর ফাঁকি দেওয়ার জন্যই সুকৌশলে এরিক সে-এর নামে এই বিপুল সম্পত্তি দান করলেন এই শিল্পপতি। তবে দানের কারণ যাই হোক না কেন, সে পিং শিল্পপতির ২৪ বছর বয়সী ছেলে এরিক সে রাতারাতি কোটপতির ছেলে থেকে কোটিপতি হয়ে গেলেন। তার ইনস্টাগ্রাম প্রোফাইলে তাঁকে বিশ্বজুড়ে বহু জনপ্রিয় ও বিশিষ্ট ব্যক্তির সান্নিধ্যে আসতে দেখা গিয়েছে। পাশাপাশি তাঁর ইনস্টাগ্রাম ফিডে হলিউড গায়িকা রিহানার সঙ্গে পার্টি করতেও দেখা গিয়েছে এবং সুপার মডেল বেলা হাদিদের সঙ্গেও ছবি দেখা গিয়েছে। 

Share this article
click me!