Nominee Deadline Extension-বাড়ান হল সময়সীমা,৩১ ডিসেম্বরের পরেও পিএফ অ্যাকাউন্টে যোগ করা যাবে নমিনির নাম

৩১ ডিসেম্বরের পরেও পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের নমিনির নাম যোগ করা যাবে। ট্যুইটে জানাল এমপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন।  
 

Kasturi Kundu | Published : Dec 31, 2021 5:32 AM IST

পুরনো বছরকে বিদায়ের সঙ্গে সঙ্গে জারি হয় বেশ কিছু নতুন নিয়ম। সেই রকইম একটি নিয়মের তালিকায় ছিল পিএফ অ্যাকাউন্টে নমিনির নাম সংযুক্তকরণ(Add Nominee Name In PF account)। চলতি মাসের শেষ অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে সেই পিএফ অ্যাকাউন্টের নমিনির নাম দেওয়া ছিল বাধ্যতামূলক। প্রসঙ্গত, প্রভিডেন্ট ফান্ডে(Pf Acc) বিভিন্ন সময় বিভিন্ন বদল লক্ষ্য করা যায়। এবার বাধ্যতামূলক করা হয়েছে পিএফ অ্যাকাউন্টের সঙ্গে নমিনির নাম যোগ করাকে। অর্থাৎ আপনার যদি পিএফ অ্যাকাউন্ট(PF acc) থাকে তাহলে সেখানে অবশ্যই একজন নমিনির প্রয়োজন রয়েছে। ৩১ ডিসেম্বরের বদলে বাড়ানো হল নমিনির নাম সংযুক্তিকরণের সময়সীমা(To Extend add PF Nominee Name)। সম্প্রতি এমপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের তরফের এই সিদ্ধান্ত বেশ খানিকটা স্বস্তি দিয়েছে পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের। উল্লেখ্য, এখন কিন্তু অনলাইনেই পিএফ অ্যাকাউন্টের সঙ্গে নমিনির নাম সংযোগের কাজটা খুব সহজেই হয়ে যায়। আর সেই ই-নমিনির কাজের সময়সীমাই বৃদ্ধি করা হল। অর্থাৎ ৩১ ডিসেম্বরের পরেও পিএফ অ্যাকাউন্টের সঙ্গে নমিনির নাম যোগ করা যাবে। 

এমপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের তরফে একটি ট্যুইটে বলা হয়েছে, পিএফ অ্যাকাউন্ট হোল্ডাররা তাঁদের নমিনির নাম সংযুক্তিকরণের জন্য ৩১ ডিসেম্বরের পরও অনেকখানি সময় পাবেন। সেই সময়সীমা কতটা বৃদ্ধি করা হয়েছে সেই বিষয় অবশ্য ট্যুইটে কিছু জানান হয়নি। তবে  এমপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের পক্ষ থেকে যে বিশয়টির ওপর জোর দেওয়া হয়এছ, সেটি হল প্রত্যেক পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের নমিনির নাম অবশ্যই দিতে হবে। এই কাজটি অসম্পূর্ণ থাকলে প্রভিডেন্ট ফান্ড, পেনশন এবং ইন্সিওরেন্সের যে সুবিধাগুলো একজন পিএফ অ্যাকাউন্ট হোল্ডারের প্রাপ্য সেগুলোর ক্ষেত্রে সমস্যা তৈরি হবে। নমিনির নাম দেওয়া থাকলে পিএফ অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যুর পর যার নামে নমিনি রয়েছে তিনি অনলাইনে সেই মৃত ব্যক্তির প্রাপ্য টাকা দাবি বা ক্লেইম করতে পারবেন। আর যদি পিএফ অ্যাকাউন্টে নমিনির নাম না থাকে তাহলে এই সুবিধা থেকে সম্পূর্ণভাবে বঞ্চিত হতে হবে।  

আরও পড়ুন-Nominee Update-পিএফ অ্যাকান্টে নমিনি আপডেট করতে চান, বাড়ি বসে সহজেই করে ফেলুন কাজটি. জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-EPFO Bal Credited-প্রতিশ্রুতি রাখলেন নরেন্দ্র মোদী,ইপিএফও অ্যাকাউন্টে টাকা পাঠাল মোদী সরকার

আরও পড়ুন-EPFO RUle-বেসামাল আর্থিক পরিস্থিতিতে মুশকিল আসানের চাবিকাঠি EPFO-র হাতে,প্রয়োজন শুধু ফর্ম ১৪-র

পিএফ অ্যাকাউন্টে নমিনির নাম যোগ করা না হলে যেহেতু এত বড় সমস্যার সৃষ্টি হতে পারে সেই জন্য নমিনির নাম সংযুক্তিকরমের সময়সীমা বাড়ানো হয়েছে। এমপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের তরফে আরও বলা হয়েছে, অনেকেই মপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ডের অফিসিয়াল ওয়েবসাইটের ওপর নজর রাখেন না। তাই এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো এড়িযে যাওয়ার সম্ভবনা প্রবল। সেই জন্যই সংস্থার তরফে সোশ্যাল সাইট ট্যুইটরে ট্যুইট করে সকলকে এই বিষয়টি সম্বন্ধে অবগত করা হয়েছে। তবে এই সময়সীমা কবে শেষ হচ্ছে সেই বিষয় এখনই কিছু জানানো হয়নি এমপ্লয়িমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের পক্ষ থেকে। 


 

Share this article
click me!