আপনার ফেসবুক প্রোফাইল লুকিয়ে দেখেন কারা, জেনে নিন তা দেখার সহজ উপায়

বন্ধু তালিকার বাইরের কেউ আপনার সর্বশেষ ছবি, স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্টে নজর রাখছে কিনা জেনে নিন। কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলে তা সহজে বের করা যায়।

Parna Sengupta | Published : Jul 20, 2021 3:12 PM IST / Updated: Jul 20 2021, 08:45 PM IST

আপনার ফেসবুক প্রোফাইলে রয়েছে হরেক ছবি। রয়েছে আপনার সম্পর্কে দেওয়া নানা ইনফো। বন্ধু বান্ধব নিয়ে ভরপুর সেই প্রোফাইলে কিন্তু গোপনে অনেকেই হানা দেন। আমরা সাধারণ ভাবে তা বুঝতে পারি না। কিন্তু কারা কারা গোপনে আপনার ফেসবুক প্রোফাইল ঘাঁটছে বা দেখছে, তা জানার সহজ উপায় রয়েছে। এই উপায়টা জানলেই খুব সহজে দেখে নিতে পারবেন আপনার ফেসবুক প্রোফাইলে গোপনে কে যাতায়াত করছে।  

ফেসবুকে আপনার সব আপডেট হয়তো অন্যের ওয়ালে নাও দেখাতে পারে। কিন্তু আপনি কি করছেন তার আপডেট তো জানার ইচ্ছা অন্যের হতেই পারে। সে জন্য অনেক ফেসবুক ব্যবহারকারী মাঝে মধ্যেই আপনার প্রোফাইল ভিজিট করেন। তাতে খুব বেশি অসুবিধা নেই। কিন্তু বন্ধু তালিকার বাইরের কেউ আপনার সর্বশেষ ছবি, স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্টে নজর রাখছে কিনা বুঝবেন কীভাবে? কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলে তা সহজে বের করা যায়। 

কিছু অ্যাপের সাহায্যে এই কাজটি করা যায়। সে ক্ষেত্রে অনেক সময়ই ফলাফল ঠিক আসে না। তাছাড়া এসব অ্যাপ ব্যবহার করে ফলাফল বের করে আনতে গেলে ফেসবুক আইডি হ্যাকের মত ঘটনাও ঘটতে পারে। তাই এইসব অ্যাপের ঝামেলায় না পড়ে, কিছু সহজ পদ্ধতি প্রয়োগ করে জেনে নিন সেই তালিকা দেখা সম্ভব। 

১. ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগ-ইন করুন। এরপর হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে View Page Source অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে নতুন ট্যাবে কোড ভর্তি পুরো একটি পেজ পাবেন যার কিছুই আপনি বুঝবেন না। তবে ভয়ের কিছু নেই।

২. নতুন উইনডোতে Ctrl + F চাপুন। এতে সার্চ অপশন আসবে। সেখানে BUDDY_ID লিখে সার্চ দিন। BUDDY_ID ট্যাগের ডান পাশে ১৫ অংকের কোড দেখা যাবে। একই ট্যাগের পাশে এরকম অনেকগুলো কোড দেখা যেতে পারে। এই কোডই হলো সেসব প্রোফাইল আইডি। যারা আপনার প্রোফাইল ভিজিট করেছেন।

৩. এখন আইডি বের করার জন্য facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডট কমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটন চাপুন। তখন দেখতে পাবেন আপনার প্রোফাইল ভিজিট করা ফেসবুকে প্রোফাইল। সাধারণত যেসব আইডি থেকে সবচেয়ে বেশিবার আপনার প্রোফাইল ভিজিট করা হয় সেটিই সর্বপ্রথমে দেখাবে

Share this article
click me!