এবার আপনি হবেন বিক্রেতা আর ফ্লিপকার্ট হবে ক্রেতা, জানুন ঘটনার নেপথ্য কারন

অনলাইন সাইট ফ্লিপকার্ট নিয়ে আসতে চলেছে সেল ব্যাক সার্ভিস (Saleback Service)। ফ্লিপকার্টের ইলেকট্রনিক্স রি-কমার্স ফার্ম ইয়ানত্রা (Yaantra)অধিগ্রহণের পরই এই ঘোষণা করেছে অনলাইন ই-কমার্স সাইট ফ্লিপকার্ট। এই পরিষেবা মারফত ফ্লিপকার্টে পুরনো স্মার্টফোন বিক্রি করা যাবে। 

Kasturi Kundu | Published : Feb 16, 2022 3:49 PM IST

জনপ্রিয় অনলাইন ই-কমার্স (E-Commerce Site) সাইট ফ্লিপকার্ট (Flipkart)। এবার এই অনলাইন সাইট ফ্লিপকার্ট নিয়ে আসতে চলেছে সেল ব্যাক সার্ভিস (Saleback Service)। এই পরিষেবা মারফত ফ্লিপকার্টে পুরনো স্মার্টফোন (Smartphone) বিক্রি করতে পারবে। হ্যাঁ, এই ক্ষেত্রে আপনি হয়ে যাবেন বিক্রেতা আর ফ্লিপকার্ট (Flipkart) ক্রেতার ভূমিকা পালন করবে। ফ্লিপকার্টের (Flipkart) এই নতুন প্ল্যাটফর্মে প্রাথমিকভাবে স্মার্টফোন বিক্রি করার সুযোগ পাবেন গ্রাহকরা। পরে ধীরে ধীরে অন্যান্য বিভিন্ন বিভাগে বিভিন্ন জিনিস বিক্রির সুযোগ এনে দেবে অনলাইন ই-কমার্স সাইট ফ্লিপকার্ট। প্রসঙ্গত, ফ্লিপকার্টের ইলেকট্রনিক্স রি-কমার্স ফার্ম ইয়ানত্রা (Yaantra)অধিগ্রহণের পরই এই ঘোষণা করা হয়েছে জনপ্রিয় অনলাইন ই-কমার্স সাইট ফ্লিপকার্টের তরফে। এই নময়া উদ্যোগের নেপথ্যে রয়েছে এক বিশেষ উদ্দেশ্য। রি-কমার্স ব্যবসাকে আরও প্রসারিত ও বিস্তৃত করার জন্য এবং স্মার্টফোন বিক্রির যে অফার ফ্লিপকার্টের সাইটে বিভিন্ন সময় গ্রাহককে দেওয়া হয় সেই সময় বিক্রির পরিমানও অনেকটা বাড়বে বলে আশাবাদী ইয়ানত্রা। 

ইয়ানত্রা প্রতিষ্ঠিত হয়েছিল ২০১৩ সালে। এই  সংস্থাটি বিভিন্ন ধরনের স্মার্টফোন ও ল্যাপটপ সারাই করে সেগুলোকে পুনরায় ব্যবহারের যোগ্য করে তোলে। ফ্লিপকার্টের তরফে এই নতুন বাইব্যাক সেল অফার গোটা ভারত জুড়ে বিভিন্ন জায়গায় চালু করা হবে। প্রাথমিকভাবে কলকাতা সহ দিল্লি, পাটনা এবং আরো অন্যান্য কয়েকটি শহরে এই বিশেষ পরিষেবা চালু করবে ফ্লিপকার্ট। প্রায় ১৫০০ টি মত পিন কোডে ফ্লিপকার্টের নতুন বাইব্যাক সেল অফার চালু করা হবে। এই নতুন প্রোগ্রামটি ফ্লিপকার্ট অ্যাপের মাধ্যমেই চালু করা হবে। অ্যাপের মধ্যে একটি নতুন অপশন থাকবে। সেখান থেকে গোটা বিষয়টি পরিচালনা করতে পারবে গ্রাহকরা। 

আরও পড়ুন-Flipkart Big Bachat Dhamal Sale: স্মার্ট টিভিতে মিলবে প্রচুর ছাড়, সেল শুরু হবে ৩ ফেব্রুয়ারি থেকে

আরও পড়ুন-Tecno Pop 5 Pro: একেবারে জলের দরে 6000mAh ব্যাটারি সহ লঞ্চ হল এই স্মার্টফোন

আরও পড়ুন-জলের দরে দুর্দান্ত ফিচার, টেলিফটো ক্যামেরা ফাস্ট চার্জিং ফিচার-সহ ভারতে লঞ্চ হতে চলেছে এই স্মার্টফোন

যে কোনও ধরনের স্মার্টফোনেই এই বিশেষ প্রোগ্রাম বাইব্যাক সেল অফারের সুবিধা পাওয়া যাবে। যখন কোনও গ্রাহক ফ্লিপকার্টের মাধ্যমে নিজেদের ব্যবহার করা স্মার্টফোন বিক্রি করতে চায় তখন সেই ক্রেতাকে রাইট বাই ব্যাক ভ্যালুর (right buy-back value) একটা ই-ভাউচার দেওয়া হবে। এই ফলে যিনি স্মার্টফোন বিক্রি করতে চাইবেন তাঁর সামনে চলে আসবে ৩ টি প্রশ্ন। আর সেই প্রশ্নের ভিত্তিতেই নির্ধারণ করা হবে আপনার স্মার্টফোনের ভ্যালু। এরপর কাস্টোমারের তরফে সবুজ সিগন্যাল পেলে ৪৮ ঘন্টার মধ্যে ফ্লিপকার্টের এক্সিকিউটিভ আপনার বাড়ি এসে স্মার্টফোনটি নিয়ে যাবে। প্রসঙ্গত, ভারতে প্রতি বছরে ১২৫ মিলিয়ান সেকেন্ড হ্যান্ড স্মার্টফোনের সার্কুলেশন হয়। তার মধ্যে মাত্র ২০ মিলিয়ন সেকেন্ড হ্যান্ড মার্কেটে বিক্রি হয় আর বাকিটা নষ্ট হয়। নষ্টের পরিমান কমাতেই ফ্লিপকার্টের তরফে এই নয়া উদ্যোগ নেওয়াক কথা ঘোষণা করা হয়েছে। 

Share this article
click me!