কোনও ক্রিপ্টো প্রোজেক্ট লঞ্চ করছেন না, ভাইরাল নিউজে ভুঁয়ো খবরের তকমা নন্দন নিলেকানির

ইনফোসিসের সহ প্রতিষ্ঠতা নন্দন নিলেকানিকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় চলছে জল্পনা। তিনি নাকি নতুন ক্রিপ্টোকারেন্সি প্রোজেক্ট নিয়ে আসছেন। সোশ্যাল সাইটে এই খবরের সত্যতা অস্বীকার করেন তিনি। ভুঁয়ো খবরের তকমা দিলেন নন্দন নিলেকানি। 
 

Kasturi Kundu | Published : Feb 16, 2022 2:36 PM IST

বেশ কয়েকদিন ধরেই নেটদুনিয়ায় ঘোরাফেরা করছিল একটি বিশেষ খবর। আর সেই খবরের কেন্দ্রবিন্দুতে ছিলেন ইনফোসিসের সহ প্রতিষ্ঠতা (Infosys Co Founder) নন্দন নিলেকানি (Nandan Nilekani)। তাঁকে ঘিরে তৈরি হয়েছিল একটি জল্পনা। তিনি নাকি একটি ক্রিপ্টোকারেন্সি প্রোজেক্ট তৈরি করতে চলেছেন। কিন্তু এই খবরের সত্যতা অস্বীকার করলেন ইনফোসিসের সহ প্রতিষ্ঠতা নন্দন নিলেকানি। তিনি সাফ জানিয়ে দিলেন এটি সম্পূর্ণ ভিত্তিহীন একটি খবর।  সোশ্যাল সাইট টুইটারে নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট (Twitter) থেকে পোস্ট করে জানালেন, তাঁকে ঘিরে ক্রিপ্টোকারেন্সি প্রোজেক্ট (Cryptocurrency Project) তৈরির যে খবর ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় সেটি সম্পূর্ণ ভুঁয়ো একটি খবর। এই ধরনের খবরের সত্যতা বিচার করে করা উচিত না হলে এই ধরনের খবরকে এড়িয়ে চলার পরামর্শ দিলেন ইনফোসিসের সহ প্রতিষ্ঠতা নন্দন নিলেকানি (Nandan Nilekani)।

ইনফোসিসের সহ প্রতিষ্ঠতা নন্দন নিলেকানি (Nandan Nilekani) নিজের মোবাইল ফোনের হোমস্ক্রিন পর্যন্ত শেয়ার করেছেন। সেই সঙ্গে লিখেছেন,  তাঁর ফোনে কোনও রকম হোয়াটসঅ্যাপ বা নোটিফিকেশন badges নেই। রয়েছে শুধু জরুরি ভিত্তিক অ্যাপ পরিষেবা। ইনফোসিসের ৬৬ বছর বয়সী নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান (Executive Chairman) প্রায়ই ক্রিপ্টোকারেন্সিগুলির কার্যকারিতা এবং আর্থিক অন্তর্ভুক্তি মতপ্রকাশ করেন। গত বছরের ডিসেম্বরে  ইনফোসিসের সহ প্রতিষ্ঠতা নন্দন নিলেকানি  রয়টার্স নেক্সট কনফারেন্সে  বলেছিলেন, ক্রিপ্টো সম্পদগুলি মূল্য বিবেচনা করে এবং সেই সঙ্গে আরও আর্থিক বিনিয়োগ আনতে সাহায্য করে। তিনি ক্রিপ্টো প্রসঙ্গে আরও বলেন, ক্রিপ্টোকারেন্সিকে সম্পদ হিসাবে ব্যবহার করা যায়, তবে সেক্ষেত্র কিছু আইনি নিয়মকানুন মেনে চলা উচিত। ডিজিটাল কারেন্সি ব্যাবহার করতে গিয়ে যাতে কখনই সেটি অর্থপাচারের আওতায় না পড়ে যায় সেই বিষয়টিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। ইয়ং জেনারেশনের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল মার্কেটের প্রবেশরদ্বার, সে কথাও বলেন তিনি। 

আরও পড়ুন-চলতি বছরের কোন সময়ে বাজারে ডিজিটাল টাকা, সময়সীমা নিয়ে কি বলছেন শক্তিকান্ত

আরও পড়ুন-ক্রিপ্টো বিনিয়োগকে আরেকটু উসকে দিতে এল ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং অ্যাপ কয়েন সুইচ

আরও পড়ুন-Digital Currency: সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি কী, কেন জোর দিচ্ছে RBI

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও কেন্দ্রীয় সরকার ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) ভবিষ্যৎ নিয়ে অনেক কাঁটাছেড়া করেছে। ক্রিপ্টোকে আর্থিক সিস্টেমের মধ্যে নিয়ে আসা হবে কিনা সেই নিয়ে চলেছে বিভিন্ন আলোচনা। অবশেষে কেন্দ্রের ইউনিয়ন বাজেটে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী দিনে ক্রিপ্টোকে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বা ডিজিটাল রুপিতে পরিণত করা হবে। ২০২২-২৩ অর্থবর্ষে এই প্রয়াস সফল করার চেষ্টা করবে রিজার্ভ ব্যাঙ্ক। এর মাঝেই রিজার্ভ ব্যাঙ্কের তরফে ক্রিপ্টোকারেন্সিকে নিয়ে বারংবার  উদ্বেঘ প্রকাশ করেছে। এমন কি ডিজিটাল রুপি কবে ভারতে আসবে সেই বিষয় এখন কিছু বলা সম্ভব নয়, সেই কথাও বলেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর (RBI Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। চলতি বছরের ইউনিয়ন বাজেটে নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন, ডিজিটাল সম্পত্তিতে ৩০ শতাংশ পর্যন্ত কর লাগবে যা ভারতে কোনও জিনিসের ওপর সর্বোচ্চ করের হার হিসাবে গণ্য করা হয়েছে। 

Share this article
click me!