১ এপ্রিলেই দ্বিখন্ডিত হচ্ছ পিএফ অ্যাকাউন্ট, চালু হচ্ছে কর ব্যবস্থা, কোন অ্যাকাউন্টে বসছে কর জেনে নিন

আগামী এপ্রিল মাস থেকেই প্রভিডেন্ট ফান্ডের ওপর বসতে চলেছে কর।  ঘোষণা কেন্দ্রের। এপ্রিল থেকেই প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট দুটি ভাগে বিভক্ত হয়ে যাবে, করযুক্ত  অ্যকাউন্ট ও করমুক্ত অ্যকাউন্ট।  যে অ্যাকাউন্ট গুলোর বর্ষিক আয়ের পরিমান ২.৫ লাখ টাকার বেশি সেই সমস্ত পিএফ অ্যাকাউন্টের ওপর কর ব্যবস্থা চালু করা হচ্ছে। 
 

Kasturi Kundu | Published : Feb 7, 2022 1:35 PM IST

প্রভিডেন্ট ফান্ডে কর ব্যবস্থা চালু-

প্রভিডেন্ট ফান্ড বা পিএফ (Pf Account)অ্যাকাউন্ট প্রতচিটি কর্মচারীর জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বেসরকারি কর্মচারীদের যেহেতু পেনশনের সুবিধা থাকে না, তাঁরা প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর দিন গুজরানের অনেকটাই নির্ভর করে থাকেন। কিন্তু এবার সেই প্রভিডেন্ট ফান্ড বা পিএফ অ্যকাউন্টের ওপর চালু হচ্ছে কর ব্যবস্থা (Tax)। সম্প্রতি কেন্দ্রের তরফে জারি করা হয়েছে এই নয়া নির্দেশিকা। আগামী এপ্রিল মাস থেকেই প্রভিডেন্ট ফান্ডের ওপর বসতে চলেছে কর। কেন্দ্রের তরফে এই ঘোষণার পরই কপালে চিন্তার ভাঁজ সাধারণ মানুষের। 

কর ব্যবস্থায় চিন্তার ভাঁজ

প্রভিডেন্ট ফান্ডের ওপর কর ব্যবস্থা চালু করার কথা ঘোষণার পরই বেশ চিন্তিত কর্মজীবী মানুষ থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তি সকলেই। পিএফের টাকার ওপর যেহেতু আয়ের অনেকটা নির্ভর করে সেই জন্য প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টে কর বসানোর খবরে চিন্তিত হয়ে পড়েছেন অনেকেই। তবে এত চিন্তার কোনও কারন নেই। কারন সমস্ত প্রভিডেন্ট ফান্ড বা পিএফ অ্যাকাউন্টে কর বসছে না। বিশেষ কিছু নির্দিষ্ট অ্যাকাউন্ট কর ব্যবস্থার আওতায় আসবে। 

আরও পড়ুন-e-Nomination for PF: প্রভিডেন্ট ফান্ডে নমিনি করা কেন জরুরি, জানাল EPFO

আরও পড়ুন-প্রভিডেন্ট ফান্ডে নমিনির নাম নথিভুক্ত অত্যাবশ্য়ক,দেখে নিন অনলাইনে নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে প্রভিডেন্ট ফান্ডে নয়া মোড়, বার্ষিক ৫ লাখ টাকা আয়ে সুদে সম্পূর্ণ ছাড়ের পরিকল্পনা

করের আওতায় আসা পিএফ অ্যাকাউন্ট

কেন্দ্রের তরফে প্রভিডেন্ট ফান্ডের (PF) অ্যাকাউন্টে কর ব্যবস্থা চালু করার কথা বললেও সব ধরনের অ্যাকাউন্টে মোটেই কর বসছে না। বিশেষত যে অ্যাকাউন্ট গুলোর বর্ষিক আয়ের পরিমান ২.৫ লাখ টাকার বেশি সেই সমস্ত পিএফ অ্যাকাউন্টের ওপর কর ব্যবস্থা চালু করা হচ্ছে আগামী এপ্রিস থেকে।  ভারতের আয়কর আইনের নির্দিষ্ট বিধি এবং ধারা মেনেই কর বসানোর কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে। প্রসঙ্গ, আগামী এপ্রিল থেকেই প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট দুটি ভাগে বিভক্ত হয়ে যাবে, করযুক্ত (Taxable) অ্যকাউন্ট ও করমুক্ত অ্যকাউন্ট (Non-Taxable)। 

উল্লেখ্য, সরকারের তরফে এই ধরনের পদক্ষেপ নেওয়ার পিছনে যথেষ্ঠ কারন রয়েছে। উচ্চ-আয় সম্পন্ন নাগরিকরা যাতে সরকারের কাছ থেকে  বিশেষ ধরনের সুবিধাগুলো নিতে পারে সেই জন্যই নির্দিষ্ট আয়ের সীমার ওপর কর ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছে কেন্দ্র। করমুক্ত যে সকল অ্যাকাউন্ট রয়েছে সেই সমস্ত অ্যাকাউন্ট সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের নিয়ম অনুযায়ী ২০২১ সালের ৩১ মার্চের হিসাবে নিজের ক্লোজিং অ্যাকাউন্টকে সংযুক্ত করবে৷ ১ এপ্রিল থেকেই জারি হবে নতুন নিয়ম। যে সমস্ত অ্যাকাউন্ট করযুক্ত অ্যাকাউন্টের তালিকার অন্তর্ভুক্ত হবে সেগুলোর জন্য আয়কর দফতরের একটি নতুন ধারা যুক্ত হবে। 

Share this article
click me!