Fuel Price Today-একটানা দেড় মাস অপরিবর্তিত জ্বালনির দর,তবে কলকাতায় সেঞ্চুরির ঘর থেকে নামেনি পেট্রল

২০ ডিসেম্বর সোমবার কলকাতায় পেট্রলের দাম রয়েছে সেই ১০৪.৬৭ টাকা প্রতি লিটার ও ডিজেলের দাম রয়েছে প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।
 

Kasturi Kundu | Published : Dec 20, 2021 7:04 AM IST

জ্বালানির দামের(Fuel Price) গ্রাফ উর্ধ্বমুখী রয়েছে সে কথাটা ঠিকই। তবে একটা বিষয় কিছুটা স্বস্তি পাওয়া যায় যে, একটানা প্রায় দেড় মাস জ্বালানির দামে অন্তত কোন পরিবর্তন আসেনি। যদি দামে সামান্য পতনও হত তাহলেও গ্রাহকদের মুখে একটু খুশির হাসি ফুটত। কিন্তু বর্তমান যা পরিস্থিতি তার সঙ্গে একপ্রকার সমঝোতাই করে নিয়েছেন ক্রেতারা। জ্বালানির দাম সেঞ্চুরির ঘরে থাকলেও কলকাতাবাসী সেটাকেই যেন নিয়তি মেনে নিয়েছে। ২০ ডিসেম্বর সোমবার কলকাতায়(Kolkata) পেট্রলের (Petrol) দাম রয়েছে সেই ১০৪.৬৭ টাকা প্রতি লিটার ও ডিজেলের (Diesel) দাম রয়েছে প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। আন্তর্জাতিক বাজারে এখনও সস্তাই রয়েছে অপরিশোধিত তেল। কিন্তু কবে দেশে দাম কমবে, সেদিকেই তাকিয়ে জনসাধারণ। কলকাতা, মুম্বই, দিল্লির মত বড় শহর গুলিতে আপাতত দাম বাড়েনি জ্বালানির। জ্বালির দাম সেঞ্চুরির ঘর থেকে না নামলেও, দাম অপরিবর্তিত (Price Unchanged straight 1.5 Months) থাকার দরুণ নতুন করে অস্বস্তিতে পড়তে হয়নি আমজনতাকে। 

বলা বাহুল্য, একদিকে  শীতের সবজি বাজারের বেশ কিছু সবজি যেমন সেঞ্চুরির ঘর থেকে নামছে তো অন্যদিকে জামাকাপড়ের ওপর  জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত। সব মিলিয়ে মধ্যবিত্তের পকেটে যখন রীতিমতো টান পরার উপক্রম তখন সামান্য স্বস্তি দিয়ে দাম বাড়ানো হচ্ছে না পেট্রল ডিজেলের (Oil Price)। বেশ কিছু শহরে (Metro City) সপ্তাহের প্রথম দিন সোমবারেও অপরিবর্তিত রইল জ্বালানির দাম (Fuel Price)। প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়েছে মধ্যবিত্তের । আকাছোঁয়া জ্বালানির দামে(Petrol, Diesel Price Hike) জনজীবন একপ্রকার জ্বলে হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। জ্বালানির দাম যখন সেঞ্চুরি করে ফেলল তখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিপন্ন হয়েছিল দৈনন্দিন জীবন। প্রতিবাদে সামিল হয়েছিল পেট্রোল পাম্পের কর্মীরা। কিন্তু দীপাবলি উৎসবের মরশুমে কিছুটা স্বস্তি দিয়েছিল জ্বালানির বর্ধিত দামের পতন। দিওয়ালির উৎসবের মরশুমে(Diwali) কেন্দ্রীয় সরকার(Central Govt) পেট্রোল ও ডিজেলের(Petrol and Diesel) উৎপাদন শুল্ক (Excise Duty on Petrol) অনেকটাই কমিয়ে দিয়েছিল। অন্যদিকে কিছু রাজ্য(States) এই দুই জ্বালানি তেলের(Fuel) উপর ভ্যাট (VAT)কম করে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে। দিওয়ালির(Diwali) দিনই কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, জ্বালানির উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোলের দাম লিটার প্রতি(Per Liter) করা হয়েছে ৫ টাকা ও ডিজেলের দাম হয়েছে ১০ টাকা প্রতি লিটার। 

আরও পড়ুন-Oil Price Today : ফের কি বাড়ল তেলের দাম, দেখুন আজ শহরে জ্বালানির দর

আরও পড়ুন-Oil Price Today : আজও বাড়ল না তেলের দাম, দেখুন বিভিন্ন শহরের জ্বালানির মূল্য

আরও পড়ুন-Oil Price Today-প্রায় ১ মাস অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দাম,দিল্লিতে কমল পেট্রোলের দাম,জেনে নিন আজকের দাম

বলা বাহুল্য, মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে। কিন্তু, পশ্চিমবঙ্গে দাম কমানো হয়নি।  উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী ছিল। তার প্রভাব পড়ছিল বাজার দরের উপরও। পেট্রোলের দাম কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। 

এক নজরে দেখে নেওয়া যাক রাজধানী দিল্লিতে আজ জ্বালানির দর কেমন রয়েছে। দামে যেহেতু কোনও পরিবর্তন হয়নি আজও দিল্লিতে পেট্রল বিকোচ্ছে ৯৫.৪১ টাকা প্রতি লিটার ও প্রতি লিটার ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। অন্যদিকে বাণিজ্য নগরী মুম্বই-তেও সেঞ্চুরির ঘরেই রয়েছে পেট্রলের দাম। পেট্রল বিকোচ্ছে ১০৯.৯৮ টাকা প্রতি লিটার ও ডিজেল বিকোচ্ছে প্রতি লিটার ৯৪.১৪ টাকা। এই বিষয় কিন্তু একটা কথা বলতেই হয় যে সমস্ত মেট্রো শহরগুলের মধ্যে মুম্বইয়ের পেট্রলের দাম সবচেয়ে বেশী। 

 

Read more Articles on
Share this article
click me!