রবিবাসরীয় বাজারে জ্বালানির দরে কলকাতাবাসীর স্বস্তি অব্যাহত

কলকাতাবাসীকে কিছুটা স্বস্তি দিয়ে রবিবাবরের বাজারেও স্থির রয়েছে জ্বালানির দর। বলা ভাল ৩ মার্চ আজ ১৩ মার্চ একটানা ১০ দিন কলকাতায় জ্বালানির দরে কোনও পরিবর্তন ঘটেনি। আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী আজও ১০৪.৬৭ টাকাতেই বিকোচ্ছে প্রতি লিটার পেট্রোল। সেঞ্চুরির ঘরে জ্বালানির দাম থাকায় মধ্যবিত্তের পকেটে যে সৃষ্ট হয় সে কথা কিন্তু বলার অবকাশ রাখে না। 
 

Kasturi Kundu | Published : Mar 13, 2022 3:54 AM IST

শনিবার-রবিবার ছুটির দিন হোক বা সোম থেকে শুক্র অফিসের দিন জ্বালানির খরচ (Fuel Price) আজ যেন হয়ে উঠেছে নিত্য দিনের সাথী। অতিমারি করোনা পরিস্থিতিতে বহু মানুষ নিজেদের যাতায়াতের অভ্যাসে বদল ঘটিয়েছে। ট্রেন-বাসের মত পাবলিক ট্রান্সপোর্ট যখন বন্ধ ছিল তখন অনেকেই নিজেদের প্রয়োজনে দুচাকাকে বাহন বানিয়ে নিয়েছে। আর আজও সেই অভ্যাস রয়েছে অব্যাহত। তার ফলে যাত্রা শুরুর আগে একবার জ্বালানির দাম অর্থাৎ পেট্রোল-ডিজেলের দামে চোখ বুলিয়ে নিতে চান তাঁরা। বিশেষ করে ছুটির দিনে যদি লং ড্রাইভ বা কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যানিং থাকে তাহলে তো গাড়ির জ্বালানির খরচ (Fuel Price) অন্যান্য দিনের তুলনায় আরও কিছুটা বেড়ে যায়। আসুন জাহলে জেনে নিন আজ রবিবাসরীয় বাজারে জ্বালানির দর (Petrol And Diesel Price) কেমন রয়েছে। বেড়নোর আগে জ্বালানির দাম দিতে পকেটের ওজন কেমন রাখা উচিত সেটা অবশ্যই জানা দরকার। তাহলে জেনে নিন কলকাতা (Kolkata) সহ অন্যান্য কয়েকটি মেট্রো শহরে রবিবারের (Sunday) জ্বালানির দর কোথায় গিয়ে পৌঁছেছে। 

কলকাতাবাসীকে কিছুটা স্বস্তি দিয়ে রবিবাবরের বাজারেও স্থির রয়েছে জ্বালানির দর। বলা ভাল ৩ মার্চ আজ ১৩ মার্চ একটানা ১০ দিন কলকাতায় জ্বালানির দরে কোনও পরিবর্তন ঘটেনি। আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী আজও ১০৪.৬৭ টাকাতেই বিকোচ্ছে প্রতি লিটার পেট্রোল। সেঞ্চুরির ঘরে জ্বালানির দাম থাকায় মধ্যবিত্তের পকেটে যে সৃষ্ট হয় সে কথা কিন্তু বলার অবকাশ রাখে না। তবে নিত্য নৈমিত্তিকভাবে জ্বালানির দাম বৃদ্ধি না পাওয়ার দরুণ সাধারণ মানুষ একপ্রকার জ্বালানির দামের সঙ্গে সমঝোতা করে নিয়ছেন বলাই যায়। প্রসঙ্গত, রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের জেরে অপরিশোধিত তেলের দাম একেবারে উর্ধ্বমুখী। এই মুহূর্তে এটি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে অপরিশোধিত তেলের দাম। অপরিশোধিত তেলের দাম ৩০০ ডলারে পৌঁছাতে পারে বলে হুমকি পর্যন্ত দিয়েছে রাশিয়া। বলা বাহুল্য, আমেরিকা সহ বিশ্বের অনেক দেশেই তেলের দাম রেকর্ড উচ্চতায় পৌছে গিয়েছে। 

তেল বিক্রয় সংস্থা যেমন ভারত পেট্রোলিয়াম, ইন্ডিয়ান ওয়েল করপোরেশন সহ হিন্দুস্থান পেট্রোলিয়াম প্রতিদিন ভোর ৬ টার সময় নির্দিষ্ট দিনের জ্বালানির দর নির্ধারণ করে থাকে। যদি কোনও পরিবর্তন হয় সেটাও জানা যায় ঠিক ভোর ৬ টার সময়ই। কলকাতাতে তো জ্বালানির দর একটানা ১০ দিন মত অপরিবর্তিত রয়েছে। আসুন দেখে নেওয়া যাক রবিবাসরীয় বাজারে অন্যান্য গুরুত্বপূর্ণ মেট্রো শহরে জ্বালানির দর কেমন রয়েছে। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম রয়েছে ৯৫.৪১ টাকা। বাণিজ্য নগরী মুম্বইতে লিটার প্রতি পেট্রোল বিকোচ্ছে ১০৯.৯৮ টাকায়। চেন্নাইতে ১০১.৪ টাকা করে বিক্রি হচ্ছে প্রতি লিটার পেট্রোল। জ্বালানির দরের আওতায় চলে চলে আসে ডিজেলের দামও। তাহলে এক নজরে দেখে নেওয়া যাক, এই শহরগুলোতে ডিজেলের দামের গতিপ্রকৃতি কেমন রয়েছে। রবিবারের বাজারে কলকাতায় প্রতি লিটার ডিজেলের দাম রয়েছে ৮৯.৭৯ টাকা। অন্যদিকে দিল্লিতে ডিজেলের দাম ছুঁয়েছে ৮৬.৬৭ টাকা। মুম্বইতে ডিজেলের দাম রয়েছে লিটার প্রতি ৯৪.১৪ টাকা এবং চেন্নাইতে এক লিটার ডিজেল বিকোচ্ছে ৯১.৪৩ টাকায়। 

Read more Articles on
Share this article
click me!