নতুন বছরে নতুন ফিন্যান্সিয়াল প্ল্যানিংটা সেরে ফেলুন, জেনে নিন নিউ ইয়ার পারফেক্ট ইনভেস্টমেন্ট প্ল্যান

নতুন বছরে সঠিক খাতে বিনিয়োগ করুন, কোন কোন বিমায় বিনিয়োগ করলে আপনার ভবিষ্যৎ সরক্ষিত থাকবে, জেনে নিন

Kasturi Kundu | Published : Dec 30, 2021 1:56 PM IST / Updated: Dec 30 2021, 07:27 PM IST

নতুন বছর মানেই সব কিছু নতুনভাবে শুরু। সেই সঙ্গে নতুন বছরে বিনিয়োগটাও শুরু করতে হবে নতুন ভাবে। গত বছরের যাবতীয় ভুলভ্রান্তি শুধরে নতুন বছরে সঠিক খাতে সঠিকভাবে বিনিয়োগ করাই হবে আপনার মূল লক্ষ্য। আর সেই জন্যই বর্ষশেষের প্রাক্কালে জেনে নিতে হবে আপনার বিনিয়োগের জন্য লাভবান মাধ্যম কোনটি হতে পারে। সঠিক খাতে বিনিয়োগ করলেই আপনার জীবন সম্পূর্ণরূপে সুরক্ষিত থাকবে। 

 নতুন বছরে এমন খাতে বিনিয়োগ করুন যেখান থেকে মোটা অঙ্কের বিটার্ন পাবেন। নতুন বছরের জন্য অনেক কিছুই তো প্ল্যান করে রাখেন। মনে রাখবেন, তার মধ্যে থেকে কিন্তু কোনওভাবেই ফিন্যানসিয়াল প্ল্যানকে বাদ দেওয়া চলবে না। তাই বর্ষশেষেই প্ল্যান করে ফেলতে হবে নতুন বছরে আপনি কোন বিমায় বিনিয়োগ করবেন। আর যে বিমায় বিনিয়োগের প্ল্যান করছেন সেটা কতটা সুরক্ষিত সেটা অবশ্যই মাথায় রাখতে হবে। 

নতুন বছরে ফিন্যান্সিয়াল প্ল্যানিং-র সময় যখন বিমা প্ল্যানিং রবেন তখন দুর্ঘটনার জন্য একটা বিমা অবশ্যই প্ল্যান করে রাখবেন। কারন সবসময় কিন্তু ঘরে মোটা টাকা মজুত থাকে না। সেই সময় কিন্তু বিমাই একমাত্র আপনাকে উদ্ধার করতে পারে। তাই নতুন বছরে আপনার জীবনে দুর্ঘটনা বিমা করাটা অত্যন্ত জরুরি। আর এই বিমা শুধু আপনার নিজের জন্যই প্রয়োজন এমনটা নয়, দুর্ঘটনায় আরনার যদি কোনও ক্ষতি হয়ে যায় তাহলে আপনার পরিবার এই বিমা দ্বারা উপকৃত হতে পারবে। তাই নতুন বছরের শুরু থেকেই দুর্ঘটনা বিমায় বিনিয়োগ করা শুরু করুন। 

আরও পড়ুন-LIC Investment Plan-মাত্র ১ টাকার বিনিয়োগে হয়ে যান কোটিপতি, আজই শুরু করুন এই বিশেষ কাজটি

 নতুন বছরে বিমা প্ল্যানিং-য়ের তালিকায় স্বাস্থ্য বিমাকে রাখতে কিন্তু মোটেই ভুলবেন না। অতিমারি করোনা পরিস্থিতির জেরে মানব জীবনে স্বাস্থ্য বিমার ভূমিকা কতটা রয়েছে সেটা নিশ্চই আলাদা করে বলার আর অবকাশ রাখে না। তাই বিপদের দিনে যাতে আপনি বিপদ থেকে উদ্ধার হতে পারেন সেই জন্য অবশ্যই স্বাস্থ্য বিমা করিয়ে রাখুন। বছর শুরুর প্রথম দিন থেকেই স্বাস্থ্য বিমা খাতে বিনিয়োগ শুরু করুন আর ভবিষ্যৎকে সুরক্ষিত করে তুলুন। 

 জীবন বিমা কিন্তু জীবনের আরও একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। বিশেষ করে যারা চাকুরিজীবী তাঁদের জীবনে জীবন বিমা করাটা অত্যন্ত জরুরি। নিজের পরিবারের ভবিষ্যৎকে সুরক্ষিত রাখতে জীবনবিমার অবদান অনস্বীকার্য। তাই বর্ষবরণের দিনই আপনার পরিবারের ভবিষৎকে সুরক্ষিত করেত অঙ্গীকারবদ্ধ হন আর যদি জীবনবিমা খাতে বিনিয়োগ না করে থাকেন তাহলে অবশ্যই নতুন বছরে এই কাজটি শুরু করে ফেলুন।

আরও পড়ুন-Money making Plan-প্রতিদিন ১০০ টাকার বিনিময়ে কোটিপতি হতে চান,তাহলে আজই শুরু করুন এই বিশেষ কাজটি

বিভিন্ন ঘরনের পরিস্থিতিতে মানুষের পকেটে টান পড়ে। কখনও আবার চাকরি হারিয়ে বেকারত্বের যন্ত্রনায় ভোগে। এই রকম পরিস্থিতি থেকে উদ্ধার হওয়ার জন্য কন্টিজেন্সি ফান্ডের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নিজেদের সামর্থ অনুযায়ী এই ফান্ডে অবশ্যই বিনিয়োগ করুন। অসময় কন্টিজেন্সি ফান্ডই আপনাকে রক্ষা করবে। করোনা মহামারি কিন্তু এই ধরনের ফান্ডে বিনিয়োগের প্রয়োজনীয়তা বোঝানোর জন্য উল্লেখযোগ্য একটি নিদর্শন। 

অনেকেই বিভিন্ন সময় বিভিন্ন কাজের জন্য লোন নিয়ে থাকেন। লোন না নিয়েও কিন্তু কাজ করার ভাল উপায় রয়েছে। সেই জন্য বছরের শুরু থেকেই সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে বিনিয়োগ শুরু করুন। এর ফলে আপনি লোন না নিয়েও নিজের জমান অর্থ দিয়েই  সাধ্যের মধ্যে সাধপূরণ করতে পারেন। তাই আপনি বছর শুরুর প্রথম দিন থেকেই সঠিক খাতে বিনিয়োগ করুন। একই সঙ্গে একটা কথা মনে রাখবেন, সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে বিনিয়োগ করলে আপনি অবসর জীবনেও স্বস্তি পাবেন।

আরও পড়ুন-Investment plan-কোথায় টাকা বিনিয়োগ করবেন সেই নিয়ে চিন্তিত, SIP নাকি অন্য মিউচুয়াল ফান্ড, জেনে নিন

যে কয়েকটি ইনভেস্টমন্ট প্ল্যআনে আপনি নতুন বছরে বিনিয়োগ করতে পারবেন সেগুলোর তালিকা দেওয়া হল। তাই ২০২২ সালে আপনি এবং আপনার পরিবারকে সুরক্ষিত রাখতে উল্লেখিত বিমা গুলোতে অবশ্যই বিনিয়োগ শুরু করুন। এর ফলে আপনিই লাভবান হবেন। তাহলে আর দেরি না করে নতুন বছরের ফিন্যান্সিয়াল প্ল্যানটা আজই করে ফেলুন। 

Share this article
click me!