DA Pending Meeting-দীর্ঘ ১৮ মাসের বকেয়া মহার্ঘ্য ভাতা নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক, সিদ্ধান্ত কেন্দ্রের

ক্যাবিনেটের আগামী বৈঠকেই বকেয়া মহার্ঘ্য ভাতার  বিষয়টিকে সামনে আনা হতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম মাসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত করার বিষয়টিকেও চূড়ান্ত করার আভাস। 

Kasturi Kundu | Published : Dec 30, 2021 11:52 AM IST

নতুন বছরের(New Yeae) শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবরের ডালি নিয়ে হাজির হয়েছে কেন্দ্রীয় সরকার, থুরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বিভিন্ন খাতে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। সেই খবরে একপ্রকার খুশির হাওয়া সরকারি কর্মচারী মহলে। নববর্ষের আগেই নতুন বছর থেকে পকেটে ভারি হওয়ার খবরে কে না খুশি হয় বলুন...এবার বর্ষশেষের একেবারে প্রাক্কালে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের খুশির পারদকে আরও খানিকটা চড়িয়ে দিল কেন্দ্র। সুত্রের খবর, দীর্ঘ ১৮ মাস ধরে সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ্য ভাতা(DA Pending) নিয়ে শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠক(Important Meeting) করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার(Modi Govt)। একটি রিপোর্ট অনুযায়ী, ক্যাবিনেটের আগামী বৈঠকেই এই বিষয়টিকে সামনে আনা হতে পারে। সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারের(central Govt) ন্যূনতম বেতনও বৃদ্ধি করা হতে পারে বলে একটা আভাস পাওয়া যাচ্ছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম মাসিক বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত করার বিষয়টিকেও চূড়ান্ত করতে পারে বলে মনে করা হচ্ছে। 

জেসিএম এবং ডিপার্টমেন্ট অফ পার্সোনাল ট্রেনিং ও অর্থমন্ত্রকের মধ্যে এরিয়ার নিয়েও ইতিমধ্যে কতাবার্তা হয়েছে। জেসিএম-র তরফে দাবি করা হয়েছে ১৮ মাসের বকেয়া ডিএ যাতে ওয়ান টাইম সেটেলমেন্ট করে দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের তরফে ডিএ-ও বেশ খানিকটা বৃদ্ধি করা হবে বলে মনে করা হচ্ছে। তবে প্রকৃত টাকার অঙ্ক নিয়ে এখনও পর্যন্ত কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে যতদূর মনে করা হচ্ছে, মহার্ঘভাতা ৩১ শতাংশ থেকে ৩৪ শতাংশ পর্যন্ত করে দেওয়া হতে পারে। অন্যদিকে মোদী সরকারের তরফে যদি ফিটমেন্ট ফ্যাক্ট বাড়ানো হয় তাহলে কেন্দ্রীয় সরকারী কর্মাচারীদের ন্যূনতম বেতন হতে পারে ২৬ হাজার টাকা। এই গোটা বিষয়টি যদি বাজেটের আগে অনুমোদিত হয়ে যায় তাহল নতুন বছরের বাজেটের আগেই এই নতুন নিয়ম কার্যকরী হয়ে যাবে। 

আরও পড়ুন-7th pay Commission-ফের সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির সুখবর, বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টর

আরও পড়ুন-6th pay Commission-কেন্দ্রের সঙ্গে পাল্লা দিয়ে বেতন বাড়ছে সরকারী কর্মীদের,ঘোষণা হিমাচল প্রদেশ সরকারের

আরও পড়ুন-7th pay comission-বর্ধিত বেতনের সঙ্গে বর্ষবরণ,জানুয়ারিতেই বাড়ছে DA ও HRA,খবরে শিলমোহর সেভেন্থ পে কমিশনের

কেন্দ্র ও রাজ্য উভয় পক্ষের কর্মচারীদের তরফেই অনেকদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর জন্য দাবি জানানো হচ্ছে। ফিটমেন্ট ফ্যাক্টরকে ২.৫৭ শতাংশ থেকের বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করার দাবি জানান হয়েছিল। কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের এই ফিটমেন্ট ফ্যাক্ট বাড়ানোর জন্য কেন্দ্রীয় মন্ত্রীসভার অনুমতির প্রয়োজন। ক্যাবিনেট যতক্ষণ পর্যন্ত ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দিচ্ছে ততক্ষণ পর্যন্ত এক্সপেন্ডিচারে সামিল করা সম্ভব নয়। 

Share this article
click me!