জলের দরে কমে গেল সোনার দাম, বিয়ের মরশুমে জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

বিয়ের মরশুমে ভারতীয় বাজারে সস্তা হল সোনার দাম। বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়ল ভারতে। এবার তার জেরেই  সস্তা হল সোনা। একদিকে বিয়ের মরশুম অন্যদিকে অক্ষয় তৃতীয়া এর আগে হু হু করে দাম কমছে সোনার। আর সোনার দাম পড়তেই দোকানে ভিড় বাড়ছে মধ্যবিত্তের। বৃহস্পতিবার  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।
 

Riya Das | Published : Apr 28, 2022 3:19 AM IST / Updated: Apr 28 2022, 08:50 AM IST

বিয়ের মরশুমে ভারতীয় বাজারে সস্তা হল সোনার দাম। বিশ্ব বাজারে দুর্বলতার প্রভাব পড়ল ভারতে। এবার তার জেরেই  সস্তা হল সোনা। একদিকে বিয়ের মরশুম অন্যদিকে অক্ষয় তৃতীয়া এর আগে হু হু করে দাম কমছে সোনার। আর সোনার দাম পড়তেই দোকানে ভিড় বাড়ছে মধ্যবিত্তের। বাংলা পঞ্জিকা অনুযায়ী আগামী ১৯ বৈশাখ এবং ৩ মে অক্ষয় তৃতীয়া পড়েছে। এই অনুষ্ঠানের দিনগুলোতে সোনা কেনার হিড়িক এমনিতেই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। তার মধ্যে আবার বৈশাখ মাস পড়ে গিয়েছে। বিয়ের মরশুমে সোনার দাম বাড়া-কমা নিয়ে সকলেই যেন নাজেহাল। বিয়ের শেষ মুহূর্তে সোনা কেনার আগে সকলেরই চোখ রয়েছে সোনার বাজারে। এবার সোনা ও রূপোর দাম লাফিয়ে লাফিয়ে কমছে।
 


বেশ কয়েকদিন আগেও সোনার দাম উর্ধ্বমুখী ছিল তাতে ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ সকলেই চিন্তায় পড়ে গেছিলেন। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পেরিয়েছে সোনার দাম। কলকাতাতেও সোনার দাম আকাশছোঁয়া। দিন কয়েকের মধ্যেই একটু দাম কমেছে সোনার। পাশাপাশি রূপোর দরও অনেকটাই নীচে।  মধ্যবিত্তের চিন্তা কমিয়ে ফের বড় চমক সোনার দামে। গতকালের তুলনায় আজও সোনার দাম কমল অনেকটাই । রূপোর দামেও বড় চমক। একদিকে বিয়ের কেনাকাটা অন্যদিকে  লাগাতার দাম বেড়েই চলেছে সোনার, যা নিয়ে মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে। তবে একটানা লাগাতার উত্থানের পর অনেকটাই কমে গেল সোনার দাম।  বৈশাখ মাসে বিয়ের মরশুমে সোনার দাম কমায় হাসি ফুটেছে মধ্যবিত্তের।  বিয়ের মরশুমে সোনা কেনার হিড়িক এমনিতেই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। আর তার  মধ্যে সোনার দাম বাড়লে তা যেন বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এবার বিয়ের মরশুমের আগেই অনেকটাই দাম কমল সোনার । বিয়ের মরশুমে লাগাতার দাম বাড়ছে সোনার। যা নিয়ে চিন্তা বাড়ছে মধ্যবিত্তের। একটানা দাম বাড়ার পর বুধবার দাম কমেছে সোনার ।  কয়েকদিন ধরে যেভাবে সোনার দাম বাড়ছিল তাতে বেশ চিন্তা বাড়ছিল তবে আকাশছোঁয়া সোনার দাম আজ গতকালের তুলনায় কমেছে। সোনার পাশাপাশি রূপোর দামও অনেকটাই কম আছে। বিশেষজ্ঞরা মনে করছেন চল়তি মাসে আরও কমতে পারে সোনার দাম। আজকের সোনার দাম গতকালের তুলনায় কমেছে । বৃহস্পতিবার  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৮,৪৫০ টাকা। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫২,৮৬০ টাকা। তবে পাকা সোনার দাম ৫১ হাজার ছাড়িয়ে গেছে। কলকাতার বাজারে ১ কেজি রূপোর   আজকের দাম ৬৫,৭০০ টাকা। বিয়ের মরশুমের আগে থেকেই  লাগাতার দাম বাড়ায় পকেটে কোপ পড়েছে  মধ্যবিত্তের। এক মাসে উচ্চতম স্তরে পৌঁছে গিয়েছে সোনার দাম। সোনার দাম একদিন কমলে পরপর আবার দুদিন বাড়ছে। আর এই দাম বাড়া-কমা নিয়েই নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। বৈশাখের শুরুতেই যেহারে সোনার দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে মধ্যবিত্তের। শুরু হয়ে গেছে বিয়ের মরশুম। তবে যে হারে সোনার দাম  বাড়ছে তা নিয়ে নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। একদিন বাড়ছে তো অন্যদিন কমছে। আর বিয়ের মরশুমে সোনার দাম বাড়লেই চিন্তা বাড়তে থাকে মধ্যবিত্তের। বিয়ের মরশুমে সোনার দামে যেন আগুন লেগেছে। প্রতিদিন একটু একটু করে সোনার দাম বাড়ছে। তার উপর আবার বিয়ের মরশুম শুরু হয়ে গেছে। আর সোনার দামও আকাশছোঁয়া।  

Read more Articles on
Share this article
click me!