Gold Price Today-সোনার দামে নেই কোনও বিশেষ পরিবর্তন, দামের পারদ সেই উর্ধ্বমুখীই

কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৭ হাজার ৬৯০ টাকা। আর প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দর একেবারে হাফ সেঞ্চুরিও অতিক্রম করে আজ সোনার দর পৌঁছে গেছে ৫০ হাজার ৩৯০ টাকায়। 
 

Kasturi Kundu | Published : Jan 24, 2022 4:34 AM IST

ঝড়ের গতিতে বেড়ে চলেছে সোনার দাম (Gold Price)। একটানা দীর্ঘদিন সোনার দামে কোনও বিরাট পতন লক্ষ্য করা যায় নি। এর ফলে সোনা কিনতে (Gold Price Today) রীতিমত হাতে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত। একদিকে সোনার দামের উর্ধ্বমুখী পারদ তো অন্যদিকে বিয়ের মরশুম। বিয়ে উপলক্ষ্যে সোনার গয়না কেনা (Gold Market) একপ্রকার বাধ্যতামূলক। বলা ভাল, সেই আদ্যিকাল থেকেই বিয়ে মানে সোনার গয়নাতে (Gold Jewellery) নববধূকে সাজানোর একটা রেওয়াজ আজও অব্যাহত। তাই বিয়ের  আগে সকলেই নিজেদের সাধ্যমত গয়না দিয়ে তাঁর সন্তানকে সাজাতে চায়। কিন্তু সোনালি ধাতু যেভাবে মধ্যবিত্তের পকেটে চাপ সৃষ্টি করছে তাতে সোনা দিয়ে সন্তানকে সাজানোর সাধ অনেকেরই অপূর্ণ থেকে থেকে যাওয়ার প্রবল সম্ভবনা রয়েছে। সেই ডিসেম্বর মাস থেকেই বিয়ের মরশুমে সোনার দামে স্বস্তি পাচ্ছে না সাধারণ মানুষ। ২৪ জানুয়ারি সোমবার সপ্তাহের শুরুতে ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে মাত্র ১০ টাকার পতন ঘটল। বলাই বাহুল্য, এই পরিস্থিতিতিতে সোনা কিনতে খুব একটা স্বচ্ছন্দ্যবোধ করবে না মধ্যবিত্ত। সোমবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৭ হাজার ৫২০ টাকা। অন্যদিকে এই একই পতনের হার দেখা যাচ্ছে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার ক্ষেত্রেও। সোমবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর পৌঁছেছে ৪৯ হাজার ৫২০ টাকায়।  

কলকাতাবাসীও সোনা কিনতে (Gold Price Today In Kolkata) একেবারে হিমশিম খেয়ে যাচ্ছে। একদিকে শীতের কামড়ে যেমন জুবুথুবু হচ্ছে কলকাতাবাসী, তেমনই সোনার দামেও একবারে কুপকাত সাধারণ মানুষ। কলকাতাকেও সোনার দামের পারদ একেবারে। ২২ ক্যারেট হোক বা ২৪ ক্যারেট, ৫০ হাজারের ঘরের আশেপাশেই ঘোরাফেরা করছেসোনালি ধাতুর দর। আসুন দেখে নেওয়া যাক, ২৪ জানুয়ারি রবিবার কলকাতায় সোনার দাম কোথায় গিয়ে পৌঁছাল। আজ প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৭ হাজার ৬৯০ টাকা। আর প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দর একেবারে হাফ সেঞ্চুরিও অতিক্রম করে আজ সোনার দর পৌঁছে গেছে ৫০ হাজার ৩৯০ টাকায়। 

আরও পড়ুন-Gold Price Today-রবিবার সোনার দামে সামান্য পতন, তবুও বিয়ের মরশুমের আগে অস্বস্তিতে মধ্যবিত্ত

আরও পড়ুন-Gold And Silver Price Today-সোনা-রুপোর উর্ধবমুখী দামে একেবারে কুপোকাত মধ্যবিত্ত,দেখুন আজ কলকাতায় সোনার দর কত

আরও পড়ুন-ফের দাম বাড়ল সোনালি ধাতুর, সোনা কিনতে কিছুতেই স্বস্তি পাচ্ছে না মধ্যবিত্ত, একইসঙ্গে উর্ধ্বমুখী রুপোর দরও

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। 

Share this article
click me!