ফের উর্ধ্বমুখী সোনার দর, রবিবাসরীয় বাজারে সোনা কিনতে নাজেহাল আমক্রেতা

শনিবার যেখানে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৭০০ টাকা ও ৭৬০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল, রবিবারও বিশ্ববাজারে শনিবার ও রবিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম বৃদ্ধির হার একই রয়েছে। ৫ মার্চ শনিবার যেখানে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম ছিল যথাক্রমে ৪৭ হাজার ৭০০ টাকা ও ৫২ হাজার ০৪০ টাকা সেখানে দাম বৃদ্ধি পেয়ে আজ ৬ মার্চ রবিবার বিশ্ববাজারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৮ হাজার ৪০০ টাকা ও প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দর পৌঁছেছে ৫২ হাজার ৮০০ টাকা। 
 

Kasturi Kundu | Published : Mar 6, 2022 3:13 AM IST

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের শেষ দুদিন সোনার দামের পরিবর্তনের হার একই রয়েছে। ৫ মার্চ শনিবার যেখানে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৭০০ টাকা ও ৭৬০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল, রবিবারও বিশ্ববাজারে শনিবার ও রবিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম বৃদ্ধির হার একই রয়েছে (Gold Price Hike)। ৫ মার্চ শনিবার যেখানে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম ছিল যথাক্রমে ৪৭ হাজার ৭০০ টাকা ও ৫২ হাজার ০৪০ টাকা সেখানে দাম বৃদ্ধি পেয়ে আজ ৬ মার্চ রবিবার (Sunday) বিশ্ববাজারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম (Gold price) রয়েছে ৪৮ হাজার ৪০০ টাকা ও প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দর পৌঁছেছে ৫২ হাজার ৮০০ টাকায়। মানুষ সধারণত ২৪ ক্যরেট সোনাকেই বিশুদ্ধ সোনা হিসাবে মান্যতা দিয়ে থাকে। তাই ২৪ ক্যারেটের দাম যখন ৫০ হাজারের গণ্ডি পেড়িয়ে যায় তখন ক্রেতা থেকে বিক্রেতা সকলের কপালই একটা চিন্তার ভাঁজ দেখা যায়। মাত্রাতিরিক্ত দাম দৃদ্ধির ফলে যেমন মধ্যবিত্তের পকেটে চাপ সৃষ্টি হয় তেমনই বিক্রিবাটায় ঘাটতি পড়ার আশঙ্কায় চিন্তিত থাকে সোনার দোকানের মালিকও।  

একদিকে বিয়ের মরশুম (Wedding Season) অন্যদিকে সোনার দামের বাড়বাড়ন্ত। এর মাঝেই রাশিয়া-ইউক্রনের যুদ্ধের জেরে বাজার ক্রমশ অগ্নিমূল্য হচ্ছে। রাশিয়া ও ইউক্রেন থেকে বহু জিনিসের সরবরাহ ব্যহত হচ্ছে। সেই সঙ্গে শেয়ার বাজারের চিত্রটাও খুব একটা সন্তোষজনক নয়। সব মিলিয়ে যখন বিভিন্ন জিনিসের দাম বাড়ছে বা বাড়ার আশঙ্কা রয়েছে সেই তালিকা থেকে কিন্তু কোনওভাবেই বাদ যাচ্ছে না সোনালি ধাতুও। উল্লেখ্য, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট সামরিক অভিযান শুরুর ঘোষণার প্রথম দিনই একলাফে দেড় হাজার টাকা মত দাম বেড়েছিল সোনালি ধাতুর। তারপর থেকে সোনার দামের গ্রাফ কিন্তু মোটেই উল্লেখযোগ্যভাবে নিম্নমুখী হয় নি। এদিকে বিয়ের মরশুমে সোনা কেনাটাও (Gold) একপ্রকার বাধ্যতামূলক। তাই সোনার দামের যতই বাড়বাড়ন্ত হোক না কেন, সোনা কেনার একটা চাহিদা কিন্তু ক্রেতাদের মধ্যে থেকেই যায়। 

কলকাতাতেই এখন ভরপুর বিয়ের মরশুম। আর ওই যে বললাম বিয়ের মরশুম আর সোনার যোগ একে অন্যের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে। কলকাতাতেও শেষ দুদিন অর্থাৎ শনিবার ও রবিবার সোনার দামের পরিবর্তনের হার অব্যাহত। ৫ মার্চ শনিবার যেখানে কলকাতাতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪৭ হাজার ৭০০ টাকা সেখানে ৭০০ টাকা দাম বৃদ্ধির ফলে আজ অর্থাৎ ৬ মার্চ রবিবার সোনার দাম হয়েছে ৪৮ হাজার ৪০০ টাকা। অন্যদিকে গতকাল অর্থাৎ শনিবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর ছিল ৫২ হাজার ৪০ টাকা। সেখানে ৭৬০ টাকা দাম বেড়ে ৬ মার্চ রবিবার সোনালি ধাতুর দাম পৌঁছাল ৫২ হাজার ৮০০ টাকায়। সোনার দামের যা গতিপ্রকৃতি রয়েছে সেই জায়গায় দাঁড়িয়ে বলাই বাহুল্য যে, সোনা কিনতে রীতিমত হাত পুড়বে সাধারণ ক্রেতার। কবে সোনার দাম সাধারণ মানুষকে একটু স্বস্তি দেবে সেই অপেক্ষাতেই প্রহর গুনছে আম ক্রেতা। 

Share this article
click me!