বাড়ল মাদার ডেয়ারির দুধের দামও, আগামীকাল থেকেই গুনতে হবে বেশি টাকা

তবে আপাতত এই সংস্থার তরফে জানানো হয়েছে, দিল্লি-সহ NCR শহরগুলিতে দাম বাড়ানো হচ্ছে। আর সেই শহরের তালিকায় পড়ছে নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ ও গুরগাঁও। এর ফলে আগামীকাল থেকেই এই শহরগুলিতে বেশি দাম দিয়ে কিনতে হবে দুধ। 

Web Desk - ANB | Published : Mar 5, 2022 2:57 PM IST / Updated: Mar 05 2022, 08:53 PM IST

মাত্র কয়েকদিন আগেই দাম বাড়িয়েছিল আমুল (Amul)। আর এবার তাদের দেখানো পথে হাঁটতে চলেছে মাদার ডেয়ারিও (Mother Dairy)। দুধের দাম (Milk Price) লিটার পিছু ২ টাকা বাড়াল এই সংস্থা। ৬ মার্চ অর্থাৎ রবিবার থেকেই এই নতুন দামে দুধ কিনতে হবে গ্রাহকদের। এর জেরে মধ্যবিত্তের উপর আরও চাপ বাড়তে চলেছে। দাম বাড়ানো প্রসঙ্গে এক বিবৃতিতে মাদার ডেয়ারির তরফে বলা হয়েছে, কৃষিকাজে খরচ বৃদ্ধি ও জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে লিটার পিছু ২ টাকা করে দুধের দাম বাড়ানো হচ্ছে।

তবে আপাতত এই সংস্থার তরফে জানানো হয়েছে, দিল্লি-সহ (Delhi) NCR শহরগুলিতে দাম বাড়ানো হচ্ছে। আর সেই শহরের তালিকায় পড়ছে নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ ও গুরগাঁও। এছাড়াও দাম বাড়ছে হরিয়ানা, উত্তর প্রদেশের কিছু অংশ ও উত্তরাখণ্ডে। এর ফলে আগামীকাল থেকেই এই শহরগুলিতে বেশি দাম দিয়ে কিনতে হবে দুধ। দাম বৃদ্ধি প্রসঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ার ফলেই দুধের দাম বাড়ানো হচ্ছে। চাষিদের দেওয়া টাকা, প্যাকেজিং চার্জ ইত্য়াদি বৃদ্ধির ফলেই উৎপাদন খরচ বেড়েছে। যে কারণে দিল্লি ও NCR-এ দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়াতে হয়েছে। যা আগামীকাল থেকে কার্যকর হবে। পাশাপাশি দুধের দাম বৃদ্ধি নিয়ে এই একই কারণ দেখিয়েছিল আমুলও। 

আরও পড়ুন- রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে হেঁসেলে চাপ, বাড়তে পারে আটা-ময়দার দাম

কোন দুধ কত দামে বিক্রি হবে
মাদার ডেয়ারির তরফে জানানো হয়েছে, ১ লিটার টোনড দুধ বিক্রি হবে ৪৯ টাকায়। এতদিন তা ৪৭ টাকায় পাওয়া যেত। ৫০০ মিলিলিটার টোনড দুধ মিলবে ২৫ টাকায়। আগে যার দাম ছিল ২৪। ডবল টোনড দুধ (১ লিটার) পাওয়া যাবে ৪৩ টাকায়। আগে দাম ছিল ৪১ টাকা। ডবল টোনড দুধ (৫০০ মিলিলিটার) পাওয়া যাবে ২২ টাকায়। আগে দাম ছিল ২১ টাকা। গরুর দুধের (১ লিটার) দাম বেড়ে দাঁড়িয়েছে ৫১। যা আগে মিলত ৪৯ টাকায়। গরুর দুধের (৫০০ মিলিলিটার) দাম বেড়ে দাঁড়িয়েছে ২৬ টাকা। আগে যার দাম ছিল ২৫ টাকা। সুপার টি দুধের আধ লিটারের প্যাকেটের দাম বেড়ে হয়েছে ২৭। ক্রিম দুধের (১ লিটার) দাম ছিল ৫৭ টাকা। আর এখন দাঁড়িয়েছে ৫৯ টাকায়। ক্রিম দুধের (৫০০ মিলিলিটার) দাম ছিল ২৯ টাকা। আর এখন দাঁড়িয়েছে ৩০ টাকায়। বাল্ক ভেন্ডেড বা টোকেন দুধ লিটার পিছু বিক্রি হবে ৪৬ টাকায়। এর আগে এটা বিক্রি হত ৪৪ টাকায়।

আরও পড়ুন- এক ধাক্কায় অনেকটা বাড়বে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম, মঙ্গলবার থেকেই গুনতে হবে বেশি টাকা

তবে যেহেতু দিল্লি ও NCR-এ আপাতত দাম বাড়ছে, তাই এই দুধের দাম বৃদ্ধি নিয়ে এখনই কলকাতা তথা রাজ্যবাসীকে চিন্তিত হতে হবে না। দিল্লি ও NCR-এ প্রতিদিন ৩০ লক্ষ লিটারেরও বেশি দুধ বিক্রি করে সংস্থা। অবশ্য একবার যখন কয়েকটা জায়গাতে দুধের দাম বৃদ্ধি পেয়েছে তখন খুব শীঘ্রই অন্য রাজ্যগুলিতেও দাম বাড়বে বলে আশা করা হচ্ছে। এ নিয়ে এখনও পর্যন্ত কোনও বিজ্ঞপ্তি এখনও জারি করেনি দুগ্ধ সংস্থাটি। অবশ্য আমূল গোটা দেশেই একসঙ্গে দুধের দাম বাড়িয়ে দিয়েছিল। 

আরও পড়ুন- রাত পেরোলেই দাম বাড়ছে আমুল দুধের, রাজ্যে কত হল দাম, জানুন

Share this article
click me!