রবিবাসরীয় বাজারেও সোনার দামের চোখরাঙানি জারি, জেনে নিন কলকাতায় দাম কোথায় ঠেকল

মাঝে কয়েরকদিন সোনার দামে বেশ খানিকটা পতন লক্ষ্য করা গিয়েছিল। তবে উল্লেখযোগ্যভাবে সোনার দামের গ্রাফ নিম্নমুখী হয়নি। আজ ৩ এপ্রিল রবিবারর, দেখে নেওয়া যাাক রবিবাসরীয় বাজারে কলকাতায় সোনার দামের গতিপ্রকৃতি কেমন রয়েছে। 
 

Kasturi Kundu | Published : Apr 3, 2022 3:23 AM IST

এপ্রিল মাসের শুরু অর্থাৎ নয়া অর্থবর্ষ, তবুও ভারতীয় বাজারে ছক্কা হাঁকাচ্ছে সোনার দাম। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সোনার দাম রেকর্ড বৃদ্ধি পাওয়ার একটী প্রবল সম্ভবনা ছিল। তবে এখন সেই আশঙ্কা অনেকটাই দূর হয়েছে। তবে সোনালি ধাতুর দরে যে সাধারণ মানুষ স্বস্তি পাচ্ছে এমনটা কিন্তু মোটেই নয়। সোনার দামে ওঠা-পড়া লেগেই রয়েছে। মাঝে কয়েরকদিন সোনার দামে বেশ খানিকটা পতন লক্ষ্য করা গিয়েছিল। তবে উল্লেখযোগ্যভাবে সোনার দামের গ্রাফ নিম্নমুখী হয়নি। আজ ৩ এপ্রিল রবিবারর, দেখে নেওয়া যাাক রবিবাসরীয় বাজারে ভারতে সোনালি ধাতুর দামের গতিপ্রকৃতি কেমন রয়েছে। রবিবার ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দামে মাত্র ১৫০ টাাকার পতন ঘটেছে। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার দাম আবার বেড়েছে ১০ টাকা। সেই হিসাবে আজ অর্থাৎ ৩ এপ্রিল রবিবার বিশ্ববাজারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম রয়েছে যথাক্রমে ৪৭ হাজার ৯৫০ টাকা ও ৫২ হাজার ৪৮০ টাকা। 

ভারতীয় বাজারে সোনার দামের হালকতিকত দেখে নিশ্চই বুঝতে পারছেন যে সোনার দামে সাধারণ মানুষ মোটেই খুব একটা খুশি হতে পারছে না। ভারতীয় বাজারে যখন সোনার দামের যখন একপ্রকার উর্ধমুখী তখন কলকাতাবসীও সোনার দামে যথেষ্ট অস্বস্তিবোধ করবে। আসুনন তাহলে জেনে নেওয়া যাক রবিবাসরীয় বাজারে কলকাতাবাসী সোনা কিনতে স্বস্তি পাাবে নাকি সেই একই চাপ অব্যাহত থাকবে। কলকাতাতেও সোনার দামে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন ঘটল না। প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে মাত্র যাথাক্রমে ১৫০ টাকা ও ১৬০ টাকা করে পতন ঘটেছে। সেই হিসাাবে আজ কলকাতায় ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম গিয়ে ঠেকেছে ৪৭ হাাজার ৯৫০ টাকা ও ৫২ হাজার ৩১০ টাকা। ২৪ ক্যারেট সোনাকেই বিশুদ্ধ সোনা হিসাবে মান্যতা দেওয়া হয়ে থাকে। তাই সোনার দাম যখন হাফ সেঞ্চুরির ঘরে গিয়ে পৌঁছাায় তখন তা খুব স্বাভাবিকভাবেই সাধারণের পকেটে চাপ সৃষ্টি করে। 

আরও পড়ুন-এপ্রিলের শুরুতেই ছক্কা হাঁকাচ্ছে সোনার বাজার, আরও সস্তা হল ২২ ক্যারেটের দাম

আরও পড়ুন-১ লা এপ্রিল সোনার দাম বাড়ল না কমল, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন-মাসের শেষে লক্ষ্মীবারে সোনার দামে বড় পতন, পাল্লা দিয়ে কমল রূপো, জানুন কলকাতার দর

২ এপ্রিল থেকে শুরু হয়ে গিয়েছে নবরাত্রি, রমজাান মাসের রোজাও শুরু হয়েছে শনিবার থেকে। অন্যদিকে দোড়গোড়ায় কড়া নাড়ছে পয়লা বৈশাখ। সব মিলিয়ে ভরপুর উৎসবমুখর মাস বলা যেতে পারে এপ্রিলকে। এই  সময় অনেকেই সোনা গয়না কিনতে পছন্দ করেন। আবার বাংলা নববর্ষে হালখাতা করার রেওয়াজ আজও কিন্তু সমানভাবে প্রাসঙ্গিক। এইদিন অনেকেই সোনার দোকানে অগ্রিম টারকা দিয়ে পছন্দের গয়না বুক করে রাখেন। কিন্তু সোনার দামের পারদ যেভাবে চোখ রাঙাচ্ছে  তাতে সোনা কেনার মনস্কামনা কতজনের পূরণ হবে সেটাই ভাবার বিবেচ্য বিষয়।

Share this article
click me!