ফের সোনার দামে সামান্য বৃদ্ধি, মধ্যবিত্তের অস্বস্তি অব্যাহত

মঙ্গলবারের থেকে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম সামন্য বেড়েছে। কলকাতাতেও প্রতি ১০ গ্রাম ২২ ও ২৪ ক্যারেট সোনার দামের পারদ ফের উর্ধ্বমুখী হল। সোনা কিনতে হাত পুড়ছে মধ্যবিত্তের। 

Kasturi Kundu | / Updated: Feb 09 2022, 11:45 AM IST

ফেব্রুয়ারি মাসেও বিয়ের মরশুম অব্যাহত। আর সেই সঙ্গে সোনার দামের উর্ধমুখী (Gold Price Hike) গ্রাফও একপ্রকার অপরিবর্তিতই বলা চলে। মাঝে দু-একদিন সোনার দামের ওঠা-নামায় কোনও পরিবর্তন লক্ষ্য করা যায় নি। তবে, সেক্ষেত্রে সোনালি ধাতু সস্তা হয়েছিল সেকথা কিন্তু মোটেই বলা চলে না। আজ ৯ ফেব্রুয়ারি, বুধবার সোনার দামে (Gold Price Today) দেখা যাচ্ছে যত সামান্য পরিবর্তন। গতকাল অর্থাৎ মঙ্গলবারের থেকে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম সামন্য বেড়েছে। আসুন তাহলে দেখে নেওয়া যাক, আজ সোনালি ধাতুর দর (Gold Price) কোথায় পৌঁছেছে। বুধবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ২০০ টাকা বৃদ্ধি পেয়ে পৌঁছাল ৪৫ হাজার ৪০০ টাকায়, যএখানে গতকাল দাম ছিল ৪৫ হাজার ২০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম গিয়ে ঠেকল ৪৯ হাজার ৫৩০ টাকায়, যেখানে গতকাল দাম ছিল ৪৯ হাজার ২৫০ টাকা। অর্থাৎ ২৪ ক্যারেটে দাম বেড়েছে ২৮০ টাকা। 

ভারতে সোনার দামের গ্রাফ দেখে কলকাতায় (Gold Price In kolkata) সোনার দাম কেমন হবে সেই আন্দাজ নিশ্চই করতে পারছেন। হ্যাঁ, কলকাতাবাসীও চড়া সোনার দামে একবারে হাসফাঁস করছে। বিয়ের মরশুমে উর্ধ্বমুখী সোনার দামে হাত পুড়ছে মধ্যবিত্তের। আসুন দেখে নেওয়া যাক সপ্তাহের প্রথমদিন অর্থাৎ সোমাবার কলকাতাবাসীকে সোনার দাম (Gold Price) কতটা চাপ বাড়াল। আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনালি ধাতুর দাম রয়েছে ৪৫ হাজার ৪০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দাম পৌঁছেছে ৪৯ হাজার ৫৩০ টাকায়। এই প্রসঙ্গে একটা কথা বলাইবাহুল্য,কলকাতাতেও ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ২০০ ও ২৮০ টাকা বৃদ্ধি পেয়েছে। সোনার পর এবার দেখে নেওয়া যাক রুপোর দামের গতিপ্রকৃতি কেমন রয়েছে কলকতায়। সোমবার কলকাতায় প্রতি কেজি রুপোর দাম রয়েছে ৬১ হাজার ৯০০ টাকা। 

Latest Videos

আরও পড়ুন-শেষ দুদিন অপরিবর্তিত সোনার দাম, তবুও বিয়ের মরশুমে কামড় বসাচ্ছে সোনার দাম

আরও পড়ুন-সাধারণকে অস্বস্তিতে ফেলে ফের দাম বাড়ল সোনার, কবে আসবে সোনা কেনার সুবর্ণ সুযোগ

আরও পড়ুন-শেষ দুদিন প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম অপরিবর্তিত, ২৪ ক্যারেটে নামমাত্র পতন

সোনার দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

Share this article
click me!

Latest Videos

BJP Live: কুলতলীর ঘটনায় গর্জে উঠলেন ভারতী ঘোষ, দেখুন সরাসরি
Durga Puja 2024: হুগলির সেই বিখ্যাত অট্টালিকা, সিংহ বাড়ির ইতিহাস জানেন?
Durag Puja 2024: থিম ভাত-কাপড়, নারী সম্মানে অভিনব ভাবনা ক্যানিং হাইস্কুল পাড়া দুর্গা উৎসবে
বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla
Canning-এ গৃহবধূর নীরব আর্তনাদ! পণের দাবিতে স্বামী শাশুরির নির্মম অত্যাচার এলো প্রকাশ্যে! | Canning