Gold Price Today-লক্ষ্মীবারেও সোনার দামে মিলল না স্বস্তি, সোনা কিনতে চাপ বাড়ছে মধ্যবিত্তের

কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৪১০ টাকা। আবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম তো একেবারে হাফ সেঞ্চুরি হাঁকাচ্ছে। প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর পৌঁছেছে ৫০ হাজার ১১০ টাকা।

Kasturi Kundu | Published : Jan 20, 2022 5:00 AM IST

২০ জানুয়ারি লক্ষ্মীবারেও সোনার দামে বিন্দুমাত্র স্বস্তি পাচ্ছে না মধ্যবিত্ত। সোনার দামের পারদ (Gold Price) কিন্তু সেই উর্ধ্বমুখীই। সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। বৃহস্পতিবার লক্ষ্মীবারে গোটা ভারত জুড়ে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ১১০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৯ হাজার ১৭০ টাকা। 

সোনার দামের বাড়বাড়ন্তে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। একটানা দীর্ঘদিন সোনার দরে কোনও পরিবর্তন না হওয়ার বিষয়টি যথেষ্ঠ ভাবাচ্ছে সাধারণকে। কলকাতাবাসীও সোনার দাম নিয়ে খুবই চিন্তিত (Gold Price Today In Kolkata)। একদিকে ক্রমশ এগিয়ে আসছে বিয়ের দিন আর অন্যদিকে সোনার দাম কমার আশা অব্যাহত। অবশেষে শেষ মুহুর্তের প্রস্তুতিতে সোনা কিনতে হিমশিম খাবে আম ক্রেতা। আসুন জেনে নেওয়া যাক ২০ জানুয়ারি বৃহস্পতিবার শহরবাসীকেসোনার দাম কতটা অস্বস্তিতে ফেলবে। আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৪১০ টাকা। আবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম তো একেবারে হাফ সেঞ্চুরি হাঁকাচ্ছে। প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনালি ধাতুর দর পৌঁছেছে ৫০ হাজার ১১০ টাকা। উল্লেখ্য শেষ দুদিনে কলকাতাতেও ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে সেভাবে বিশেষ কোনও পরিবর্তন নজরে আসেনি। তাই খুব স্বাভাবিকভাবেই সোনা কিনতে যথেষ্ঠ চাপ পড়বে মধ্যবিত্তের পকেটে। 

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে সোনার দাম কমার আশা, আমদানি শুল্ক কমলে কমবে দাম, এই দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে আর্জি GJEP

আরও পড়ুন-সোনা শিল্পে ছন্দ ফেরাতে প্রাক বাজেটে জিএসটি কমানোর আর্জি, সেই সঙ্গে ২২ ক্যারেট সোনায় ইএমআই চালুর আবেদন GJC-র

আরও পড়ুন-Gold Price Today-মাঘের শীত যেন কামড় বসাচ্ছে সোনার দামেও, সোনালি ধাতুর উর্ধ্বমুখী পারদে কুপকাত আম ক্রেতা
  
সোনার দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

Share this article
click me!