কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেটে মহিলাদের প্রত্যাশার তালিকা কিন্তু বেশ লম্বা, দেখে নিন এক নজরে

আগামী ১ ফেব্রুয়ারি পেশ হতে চেলেছে কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেট  ২০২২-২৩ । একজন মহিলা অর্থমন্ত্রীর থেকে আসন্ন বাজেটে মহিলা মহলের প্রত্যাশা অনেক বেশী। 

Kasturi Kundu | Published : Jan 19, 2022 2:01 PM IST

আগামী ১ ফেব্রুয়ারি পেশ হতে চেলেছে কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেট  ২০২২-২৩(Union Budget 2022-23) । কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের উপস্থিতিতে পেশ হবে ইউনিয়ন বাজেট (Union Budget)। এই বাজেটের দিকে তাকিয়ে রয়েছে শেয়ার মার্কেট থেকে শিক্ষামহল, অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েল অ্যাসোসিয়েশন সহ অন্যান্য বিভিন্ন মহল। প্রত্যেকেরই ইউনিয়ন বাজেট থেকে কিছু না কিছু প্রত্যাশা রয়েছে। সেই রকমই কিছু প্রত্যাশা রয়েছে মহিলা মহলেরও (Women Expectation)। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman)সংসদে ইউনিয়ন বাজেট পেশের সময় মহিলাদের জন্য বিশেষ কিছু সুবিধা নিয়ে আসছেন বলে আশাবাদী মহিলারা। কেন্দ্রের ইউনিয়ন বাজেট থেকে মহিলারা ঠিক কী কী আশা করছেন এক নজরে দেখে নেওয়া যাক। 

প্রসঙ্গত, অতিমারি করোনা পরিস্থিতিতে অনেক মহিলাই তাঁদের কর্মসংস্থান খুঁইয়েছেন। শুধু তাই নয়, এই পরিস্থিতিতে অনেক মহিলার ভবিষ্যৎ ও প্রশ্ন চিহ্নের মুখে দাঁড়িয়ে রয়েছে।  এই রকম কঠিন পরিস্থিতিতে ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মহিলাদের জন্য বিশেষ কিছু স্কিম (Special Schemes) বা প্রকল্প আনতে পারে বলে আশাবাদী মহিলা মহল। একজম মহিলা যেখানে বাজেট পেশ করতে চলেছেন সেখানে তিনি অন্য মহিলাদের সমস্যা বুঝবেন বলে মনে করছেন মহিলারা। আর সেই জন্যই কেন্দ্রের ইউনিয়ন বাজেট থেকে একটা বড় প্রত্যশা রয়েছে মহিলা মহলের একাশের।উল্লেখ্য, মহিলারা কিন্তু ৮০ সি স্পেশাল সেকশনের আওতায় ট্যাক্সের ক্ষেত্রে একটা বিরাট সুবিধা পেয়ে থাকেন। এর ফলে কর্মরত মহিলারা নিজেদের এবং পরিবারের জন্য সঞ্চয়ের সুযোগ পান অনেক বেশি। 

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে আশার আলো দেখছে শেয়ার মার্কেট, স্টক মার্কেটে করের ওপর সম্পূর্ণ ছাড়ের প্রস্তাব বিশেষজ্ঞ মহলের

আরও পড়ুন-সোনা শিল্পে ছন্দ ফেরাতে প্রাক বাজেটে জিএসটি কমানোর আর্জি, সেই সঙ্গে ২২ ক্যারেট সোনায় ইএমআই চালুর আবেদন GJC-র

আরও পড়ুন-স্থায়ী আমানতের মেয়াদ ৩ বছর পর্যন্ত করমুক্ত করা হোক, অর্থমন্ত্রকের কাছে দাবি ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের

ইতিমধ্যেই অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশনের তরফে সোনার দামে জিএসটি কমানোর আর্জি জানিয়েছে। অন্যদিকে মহিলাদের জন্যও আসন্ন ইউনিয়ন বাজেটে সোনার দামে জিএসটি (To Decrease GST) কমানো উচিত। কারন অনেক মহিলারাই সোনায় বিনিয়োগকে অন্য়তম সেরা মাধ্যম হিসাবে পছন্দ করে থাকেন। তাই যদি সোনার জিনিসে জিএসটি কমে তাহলে মহিলাদের সোনায় বিনিয়োগ করতে আরও অনেক বেশি সুবিধা হবে। একইসঙ্গে তাঁরা অনেকটা লাভবানও হবে। সেই সঙ্গে যদি মেক ইন ইন্ডিয়া বা সেই সমতুল্য কোনও ছত্রছাতায় পলিসি বা প্রকল্প আনা হয় তাহলে মহিলাদের অনেকাংশে সাহায্য হতে পারে। একইসঙ্গে ইউনিয়ন বাজেটে লিঙ্গ বিভাজন দূর করে মহিলাদের ক্ষেত্রেও ব্যবসার পথ প্রসস্থ করা এবং কম করের বিনিময়ে মহিলাদের জন্য ব্যবসার নতুন দিক উন্মোচনের দিকে তাকিয়ে রয়েছে মহিলাদের একাংশ। এছাড়াও মহিলাদের স্বাস্থ্যের সুরক্ষা, প্রসবপূর্ব এবং প্রসব পরবর্তী স্বাস্থ্যের উন্নতির জন্য যদি ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কোনও বিশেষ পদক্ষেপ নিয়ে থাকেন তাহেল মহিলা মহলের মুখে ফুটবে চওড়া হাসি। 

করোনা আবহে অনলাইন দুনিয়ার প্রভাব অনেক বেশি বিস্তৃত হয়েছে। কাজ থেকে ক্লাস পুরোটাই এখন পুরোটাই অনলাইন ভিত্তিক। তাই যে সমস্ত মহিলারা অনলাইনের বিষয়ে সেভাবে দক্ষ নন, তাদের জন্য বিশেষ প্রশিক্ষণের (Online Skill Buildup Training) ব্যবস্থা করলে তাঁরা উপকৃত হবেন। ইউনিয়ন বাজেটে যদি এমন কোনও স্কিম নিয়ে আসা হয় যেখানে সমস্ত বয়সের অনলাইন কাজকর্মে পিছিয়ে থাকা মহিলাদের স্কিল ব্লিড-আপ করা হবে তাহলে সেটি খুবই কার্যকর হবে। সরকারে অধীনে কোনও ট্রেনিং করলে সেটি অল্প খরচায় বা বিনা পয়াসার করার সুযোগও পাবে তাঁরা। 


 

Share this article
click me!